ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
আইনের তোয়াক্কা না করেই রাজবাড়ী জেলায় চলছে অবৈধ ইটভাটা॥ভ্রাম্যমান আদালতে ৪টির জরিমানা
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-১২-২১ ১৫:০৬:৪২
ভ্রাম্যমাণ আদালত গতকাল ২১শে ডিসেম্বর পাংশা ও কালুখালী উপজেলা অভিযান চালিয়ে ড্রাম চিমনীর অবৈধ ইটভাটার চিমনীসহ ভেঙ্গে দেয়াসহ ইটভাটা ৩টিকে সাড়ে ৪লক্ষ টাকা জরিমানা করে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাপস পালের নেতৃত্বে গতকাল ২১শে ডিসেম্বর পাংশা ও কালুখালী উপজেলার ৪টি ইটভাটায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। 

  এ সময় অবৈধভাবে ইটভাটা স্থাপনসহ অবৈধ পদ্ধতিতে ইট প্রস্তুত ও অন্যান্য অভিযোগে ‘ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) সংশোধিত আইন, ২০১৯’ এর আওতায় ড্রাম চিমনীর ৩টি অবৈধ ইটভাটাকে সাড়ে ৪ লক্ষ টাকা এবং ‘ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯’ এর আওতায় আরেকটি ইটভাটাকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও ২টি ইটভাটার অবৈধ চুল্লিসহ সংশ্লিষ্ট স্থাপনা বুলডোজার দিয়ে ধ্বংস করা হয়। 

  পরিবেশ অধিদপ্তরের ফরিদপুর কার্যালয়ের উপ-পরিচালক, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজবাড়ী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক এবং র‌্যাব-৮ এর ফরিদপুর ক্যাম্প ও জেলা পুলিশের একটি করে টিম অভিযানে সহযোগিতা করে।

  উল্লেখ্য, রাজবাড়ী জেলার সর্বত্র ‘ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) সংশোধিত আইন, ২০১৯’ লংঘন করে অধিকাংশ ইটভাটা পরিচালিত হচ্ছে। লাইসেন্স নবায়ন ও গত অর্থ বছরের বকেয়া সরকারী রাজস্ব এবং ভ্যাট পরিশোধ না করা, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না নিয়েই আইনের তোয়াক্কা না করেই জ্বালানী হিসেবে ভাটায় কাঠ পোড়ানোর মাধ্যমে ইটের উৎপাদন শুরু করাসহ ইটের সাইজ বা আকৃতি পরিমাপে ছোট করার অভিযোগ রয়েছে এসব ইটভাটা মালিকদের বিরুদ্ধে।

  অভিযান পরিচালনাকারী কর্তৃপক্ষ জানায়, জনস্বার্থে অবৈধ ইটভাটাগুলোর বিরুদ্ধে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে। 

 
পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ