ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীতে অভিনব চাঁদাবাজী ঃ টাকা না দিলে সরে না হাতি!
  • মইনুল হক মৃধা
  • ২০২০-১২-২৭ ১৫:০৪:৩০
গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাট রেলস্টেশন এলাকায় গত ২৬শে ডিসেম্বর বিকালে হাতি দিয়ে চাঁদাবাজীর দৃশ্য -মাতৃকণ্ঠ।

এ দোকান ও দোকান, এ গাড়ী ও গাড়ী ঘুরছে হাতি। পিঠে বসা মাহুত। দোকানের সামনে দাঁড়িয়ে শুঁড় তুলে সালাম দিচ্ছে। তারপর শুঁড় এগিয়ে দিচ্ছে দোকানীর কাছে। যতক্ষণ পর্যন্ত দোকানী শুঁড়ের মাথায় টাকা গুঁজে না দিচ্ছেন ততক্ষণ পর্যন্ত শুঁড় তুলছে না হাতিটি। এভাবে প্রতি দোকান থেকে ১০টা থেকে শুরু করে ১০০ টাকা পর্যন্ত নেয়া হচ্ছে।
  গত ২৬শে ডিসেম্বর বিকালে রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাট রেলস্টেশন এলাকায় হাতি দিয়ে অভিনব এই চাঁদাবাজীর দৃশ্য দেখা যায়।
  স্থানীয় পানের দোকানী আব্দুস সালাম বলেন, টাকা না দিলে হাতি দোকানের সামনে থেকে সরে না। বাধ্য হয়ে ২০ টাকা দিয়েছি। শামীম শেখ নামে আরেকজন হোটেল ব্যবসায়ী বলেন, মাঝে-মধ্যেই এ রকম সমস্যায় পড়তে হয়। হাতিকে টাকা না দিলে দোকানের সামনে থেকে সরে না।
  এ সময় কথা হয় হাতির মাহুত নোয়াখালীর বাসিন্দা আবুল কালামের সঙ্গে। তার সরল স্বীকারোক্তি- তিনি হাতিটি কিনেছেন চাঁদা তোলা এবং সার্কাসে খেলা দেখানোর জন্য। বর্তমানে সার্কাস কম থাকায় তিনি বিভিন্ন যানবাহন, ঘর-বাড়ী ও দোকানে দোকানে হাতিটি দিয়ে চাঁদা তোলেন। তার অন্য কোন পেশা নেই। হাতি দিয়ে দৈনিক ৫হাজার টাকার মতো চাঁদা আদায় করেন। সেই টাকা দিয়ে হাতিটির খাবার কেনা ও অন্যান্য ব্যয় নির্বাহসহ তিনি নিজেও পরিবার নিয়ে খেয়ে-পরে বেঁচে আছেন।
  তিনি(মাহুত) দাবী করেন, কাউকে টাকার জন্য জোর করেন না। হাতি দেখলে সবাই খুশি মনেই টাকা দেয়। খুশি করে নেওয়া টাকা চাঁদাবাজী হতে পারে না।
  এ ব্যাপারে গোয়ালন্দ উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ নুরুল ইসলাম তালুকদার বলেন, বাংলাদেশে বেসরকারীভাবে লালন-পালন করা হাতি নিয়ন্ত্রণের জন্য সুনির্দিষ্ট কোন আইন নেই। এ কারণে বন বিভাগের করার কিছু থাকে না। তবে হাতি দিয়ে চাঁদাবাজীর বিষয়টি বন্ধ করতে সাধারণ আইনে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বা উপজেলা নির্বাহী কর্মকর্তা ব্যবস্থা নিতে পারেন।
  গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার মোঃ আমিনুল ইসলাম বলেন, হাতি দিয়ে চাঁদা তোলা হচ্ছে- এমন সংবাদ আমি এখনো পাইনি। পুনরায় এটা হলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ