ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীতে আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগ্রাম বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২০-১২-৩১ ১৬:১০:৩১
রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী গতকাল ৩১শে ডিসেম্বর দুপুরে কালেক্টরেটের সম্মেলন কক্ষে ‘আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগ্রাম’ বিষয়ক অবহিতকরণ কর্মশালায় বক্তব্য রাখেন। এ সময় জেলা প্রশাসক দিলসাদ বেগমসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন -মাতৃকণ্ঠ।

উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর রাজবাড়ী জেলা কার্যালয়ের আয়োজনে এবং জেলা প্রশাসন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহযোগিতায় গতকাল ৩১শে ডিসেম্বর সকালে কালেক্টরেটের সম্মেলন কক্ষে ‘আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগ্রাম’ বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়। 

  জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, বিশেষ অতিথি হিসেবে জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুর জব্বার, অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) মোঃ মাহাবুুর রহমান শেখ ও রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর দিলীপ কুমার কর, অন্যান্যের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইআরএ প্রতিনিধি ড. মোঃ আব্দুল কাইয়ুম ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার হোসনে ইয়াসমিন করিমী প্রমুখ বক্তব্য রাখেন। 

  কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর রাজবাড়ী জেলা কার্যালয়ের উপ-পরিচালক সরোজ কুমার দাস এবং সঞ্চালনা করেন জেলা প্রশাসনের শিক্ষা ও লাইব্রেরী শাখার সহকারী কমিশনার তাপস পাল। এ সময় জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হেদায়েত আলী সোহ্রাব, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ এবং কার্যক্রম সংশ্লিষ্ট এনজিও প্রতিনিধিগণসহ রাজবাড়ী জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

  অনুষ্ঠানের প্রধান অতিথি রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, বর্তমান সরকার উন্নত বিশ্বের মতো বাংলাদেশেও যাতে শিক্ষিতের হার শতভাগ করা যায় সেই লক্ষ্যে কাজ করছে। তারই ধারাবাহিকতায় বিভিন্ন শিক্ষা কার্যক্রমের পাশাপশি রাজবাড়ী জেলার ৪টি উপজেলায় আজকে বছরের শেষ দিনে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মাধ্যমে আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগ্রাম শুরু করেছে। আমি আশা করি পূর্বের বিভিন্ন প্রতিষ্ঠান রাজবাড়ী বিভিন্ন উপজেলায় এই উপানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রমের নামে ঠিকমতো কাজ না করেই অর্থ সরিয়ে নেওয়ার যে অভিযোগ উঠেছিল সেই রকম যেন না হয়। আর সেই জন্যই এবারে যে এনজিও এই কার্যক্রমের সাথে কাজ করবে তাদের অবশ্যই ঠিকমতো দায়িত্ব পালন করাসহ কিছুদিন পর পর এই রকম অবহিতকরণ সভার সাধ্যমে আমাদেরকে জানাতে হবে।

  তিনি আরো বলেন, আমি যেহেতু শিক্ষা প্রতিমন্ত্রী ছিলাম-সেই অভিজ্ঞতা থেকে মনে করি সরকার সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষার প্রসারে প্রতিটি উপজেলায় একটি করে যে পলিটেকনিক ইনস্টিটিউট প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেছে সেটি অত্যন্ত ভালো উদ্যোগ। এর ফলে দেশের যে সমস্ত শিক্ষার্থীরা পড়াশোনায় একটু দুর্বল তারা কারিগরি শিক্ষা গ্রহণের মাধ্যমে নিজেরাই নিজেদের কর্মসংস্থান সৃষ্টিসহ বিদেশেও কর্মক্ষেত্রে তাদের শিক্ষাকে ব্যবহার করে দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারবে। 

  জেলা প্রশাসক দিলসাদ বেগম তার বক্তব্যের শুরুতে বিজয়ের মাস ও মুজিববর্ষে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধুসহ মুক্তিযুদ্ধের শহীদ সকল মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, জাতির পিতা নেতৃত্ব দিয়ে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে আমাদের স্বাধীনতা এনে দিয়েছিলেন বলেই আজকে আমরা স্বাধীন বাংলাদেশে এই অবস্থায় নিজেদের আনতে পেরেছি। সুতরাং আমাদের সকলের উচিত তার সুযোগ্য কন্যা মাননীয় প্রধান মন্ত্রীর নেতৃত্বে জাতির পিতার স্বপ্ন ক্ষুধা ও দারিদ্রমুক্ত উন্নত সোনার বাংলাদেশ গড়ে তোলা। আর সেটি তখনই সম্ভব হবে যখন আমরা দেশর সকল মানুষের মধ্যে শতভাগ শিক্ষার আলো ছড়িয়ে দিতে পারবো। বর্তমান সরকার দেশের মানুষকে শতভাগ শিক্ষিত করতে শিক্ষা ক্ষেত্রে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করছে। যারই ধারবাহিকতায় আজকে উপানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রমের আওতায় ঝরে পড়া শিশুদের শিক্ষার আওতায় আনতে এই প্রকল্প গ্রহণ করেছে। আমি মনে করি রাজবাড়ী জেলাসহ সারা দেশে এই কার্যক্রমটি শিক্ষার হার বাড়াতে সাহায্য করবে। দেশে যেহেতু প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণ বাড়ী বাড়ী গিয়ে শিক্ষার্থীদের বিদ্যালয়ের আনছে, সে জন্য প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে শিক্ষার্থী স্কুলে পড়ে না-সেই সংখ্যা অতি নগণ্য। সে ক্ষেত্রে যারা এই কার্যক্রম বাস্তবায়ন করবেন তাদের অবশ্যই ঠিকমতো জরীপ কার্য পরিচালনার মাধ্যমে যারা স্কুলে যাচ্ছে না তাদের খুঁজে বের করতে হবে এবং মাঝে মাঝে অবহিতকরণ সভার মাধ্যমে আমাদেরকে জানাতে হবে। এইভাবে যদি কার্যক্রম বাস্তবায়ন করা যায় তবেই এই কার্যক্রম সফলতার মুখ দেখবে বলে আমি বিশ^াস করি।

  উল্লেখ্য, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর তত্ত্বাবধানে আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগ্রামের আওতায় রাজবাড়ী জেলাসহ সারা দেশের ৬৪টি জেলার ৩৪৫টি উপজেলায় উপানুষ্ঠানিক প্রাথমিক শিক্ষা কার্যক্রমের মাধ্যমে বিদ্যালয় বহির্ভূত ঝরে পড়া ও ভর্তি না হওয়া ৮ থেকে ১৪ বছরের ১০ লক্ষ শিশুকে প্রাথমিক শিক্ষার আওতায় আনা হবে। তারই ধারবাহিকতায় রাজবাড়ী জেলার সদর, বালিয়াকান্দি, পাংশা ও কালুখালী প্রতিটি উপজেলায় ৭০টি বিদ্যালয়ের মাধ্যমে ২ হাজার ১ শত শিশুকে লিডার অর্গানাইজেশন হিসেবে রাজবাড়ী সদর ও পাংশা উপজেলার জন্য দারিদ্র বিমোচন প্রচেষ্টা(ডিএমপি) এবং পার্টনার অর্গানাইজেশন হিসেবে বালিয়াকান্দি উপজেলার ন্যাশনাল ডেভলপমেন্ট সেন্টার(এনডিসি) ও কালুখালী উপজেলার অঙ্গন মহিলা সংস্থা (এএমএস) এর মাধ্যমে এই কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ