ঢাকা বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
ফরিদপুরে কাশ্মীরি আপেল কুল বরই চাষে নৈশ প্রহরী ফারুকের সাফল্য
  • মাহবুব হোসেন পিয়াল
  • ২০২১-০১-২৮ ১৪:২৭:২৮
ফরিদপুর পৌরসভার মহারাজপুর এলাকার ফারুক মোল্লার বরইয়ের বাগানে এই কাশ্মীরি আপেল কুল ও বল সুন্দরী বরইয়ের ব্যাপক ফলন হওয়ায় সাফল্যের মুখ দেখতে শুরু করেছেন তিনি -মাতৃকণ্ঠ।

চার ফুট উচ্চতার একেকটি গাছ। ডালে থোকায় থোকায় ধরে আছে বরই। পরিপক্ব বরইগুলো দেখতে লাল আপেলের মতো। স্বাদে মিষ্টি। স্থানীয় বাসিন্দাদের কাছে এগুলো কাশ্মীরি আপেল কুল হিসেবে পরিচিত। ফরিদপুর পৌরসভার ৪নং ওয়ার্ডের মহারাজপুর এলাকার ফারুক মোল্লার বরইয়ের বাগানে এই কাশ্মীরি আপেল কুল ও বল সুন্দরী বরইয়ের ব্যাপক ফলন হওয়ায় সাফল্যের মুখ দেখতে শুরু করেছেন তিনি।
  ফারুক মোল্লা ফরিদপুর উচ্চ বিদ্যালয়ের নৈশ প্রহরী। রাতে নৈশ প্রহরীর কাজ শেষ করে দিনের পুরোটা সময় তার কুল বাগানে পরিচর্যার কাজে ব্যয় করেন। মা, বাবা, স্ত্রী ও দুই সন্তান নিয়ে অভাব-অনটনের পরিবারে সুখের আলো হয়ে এসেছে এই বরইয়ের বাগান।
  ফারুক মোল্লা বলেন, রাতে নৈশ প্রহরীর কাজ করার পাশাপাশি আগে দিনের বেলায় ইজিবাইক চালাতাম। কিন্তু শহরে ইজিবাইক বেড়ে যাওয়ায় রোজগার কমে যায়। তখন পার্শ্ববতী গোবিন্দপুর গ্রামের বাল্যবন্ধু ও বরই চাষী সাইফুল ইসলামের নিকট থেকে ৬শ’ কাশ্মীরি আপেল কুল ও ৪শ’ বল সুন্দরী বরইয়ের চারা এনে ২ একর জমিতে বরইয়ের বাগান করি। সাড়ে ৯ মাসের মাথায় বরই বাজারজাত করতে শুরু করেছি। আমি মোট ১হাজার বরইয়ের চারা কিনেছিলাম ৫০ হাজার টাকা দিয়ে। পাশাপাশী জমি প্রস্তুত, সার ও বালাইনাশক ব্যবহার করে আমার মোট খরচ হয়েছে ২ লক্ষ ৮০ হাজার টাকা। প্রথম বছরেই প্রতিটি গাছে ২০ থেকে ২৫ কেজি করে কুল ধরেছে। বর্তমানে বাজারে ৮০ থেকে ১০০ টাকা কেজি দরে বরই বিক্রি হচ্ছে। সব মিলিয়ে এ বছর ১০ থেকে ১২ লাখ টাকার কুল বিক্রি করতে পারবো বলে আশা করছি। বাগান থেকে অনেকেই বরই কিনে নিয়ে যাচ্ছেন। অনেক পাইকার বরই কিনে নেয়ার অর্ডার দিয়ে গেছেন।এবং স্থানীয় বাজারেও ভালো দামে বিক্রি হচ্ছে।
  এ ব্যাপারে স্থানীয় উপ-সহকারী কৃষি কমকর্তা আজাদ হোসেন জোয়ার্দ্দার বলেন, যেখানে পানি জমতে পারে না সেরকম রৌদ্রোজ্জ্বল উঁচু জমিতে কুল বাগান ভালো হয়। যে বাগানে যত বেশী রোদের আলো লাগবে সেই জমির কুল বেশী মিষ্টি হবে। ৫-৬ হাত দূরত্বে গাছের চারা রোপণ করতে হয়। তুলনামূলকভাবে এর রোগ-বালাইও কম। কৃষি বিভাগের পক্ষ থেকে কুল চাষীদের বিভিন্ন সহায়তা দেয়া হয়।

চলতি বছর ২হাজার ৭০০টন ৩৪টি দেশে আম রপ্তানি
রাজবাড়ী ও গোপালগঞ্জ জেলায় উচ্চ ফলনশীল তিলের বাম্পার ফলন
রাজবাড়ীতে মুড়িকাটা পেঁয়াজের ভালো ফলন হলেও দাম নিয়ে হতাশ কৃষকরা
সর্বশেষ সংবাদ