ঢাকা বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
বাহুবলী জাতের টমেটো চাষ করে সাফল্য পেলেন গোয়ালন্দের কৃষক
  • মইনুল হক মৃধা
  • ২০২১-০১-২৯ ১৩:১০:১২
বাহুবলী জাতের টমেটো চাষ করে ব্যাপক সাফল্য পেয়েছেন রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের ২নং বেপারী পাড়ার কৃষক ইউছুপ ফকির -মাতৃকণ্ঠ।

বীজ কোম্পানী এ আর সীডস(প্রাঃ) লিঃ এর বাহুবলী জাতের টমেটো চাষ করে ব্যাপক সাফল্য পেয়েছেন রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের ২নং বেপারী পাড়ার কৃষক ইউছুপ ফকির। 

  তার এ সাফল্যকে গোয়ালন্দ উপজেলাব্যাপী ছড়িয়ে দিতে এ আর মালিক সীডস কোম্পানীর উদ্যোগে গত ২৫শে জানুয়ারী দুপুরে ২নং বেপারী পাড়ায় ‘রেজাল্ট শেয়ারিং মিটিং’ এর আয়োজন করা হয়। 

  অনুষ্ঠানে কৃষক ইউছুপ ফকির বলেন, আমি এ বছর ২৭ শতাংশ জমিতে আগাম বাহুবলী জাতের টমেটোর আবাদ করেছি। এই টমেটো রোপণে সার ও কীটনাশকসহ মোট খরচ হয়েছে ১০ হাজার টাকা। এখন পর্যন্ত আমি ৪৫ হাজার টাকার টমেটো বাজারে বিক্রি করেছি। আরো ৫৫-৭৫ হাজার টাকার টমেটো বিক্রি করতে পারবো বলে আশা করছি। এ এলাকা চরাঞ্চলের হওয়ায় বর্ষা মৌসুমে পলি মাটি পরে জমির উর্বরতা বাড়ে। তাই এই অঞ্চলে সব ধরনের সবজিরই ভালো ফলন হয়। বাহুবলী জাতের টমেটো চাষে গত বছরের তুলনায় এ বছর অনেক বেশী ফলন হয়েছে। তাছাড়া অন্যান্য জাতের তুলনায় এ জাতের টমেটোতে বাজারে দামও কেজিতে ২-৩ টাকা বেশী পাওয়া যায়। এর ফলে এলাকার কৃষকরা এ জাতের টমেটো চাষে আগ্রহী হয়ে উঠছে। 

  এ আর মালিক সীডস কোম্পানীর এরিয়া ম্যানেজার (মার্কেট ডেভেলপমেন্ট) সঞ্জয় পাল বলেন, কৃষি বিভাগের সহযোগিতায় আমরা মাঠ পর্যায়ের কৃষকদের টেকনিক্যাল সাপোর্ট দিয়ে থাকি। ইউছুপ ফকিরকে বাহুবলী জাতের বীজের সাপোর্ট দিয়েছিলাম। সে এ জাতের টমেটো চাষ করে সফল হয়েছে। আমরা এ উপজেলার কৃষকদের বাহুবলীসহ আমাদের অন্যান্য জাতের টমেটো চাষে কৃষকদের উদ্বুদ্ধ করছি। 

  গোয়ালন্দ উপজেলা কৃষি কর্মকর্তা রকিবুল ইসলাম বলেন, টমেটা চাষে কৃষি বিভাগের পক্ষ থেকে কৃষকদের পরামর্শ ও প্রণোদনার সহায়তা দেয়া হয়েছে। এ আর মালিক সীডসের আগাম বাহুবলী জাতের টমোটো চাষে ভালো ফলন ও ভালো দাম পাওয়ায় আগামীতে এ অঞ্চলে টমেটোর আবাদ আরো বাড়বে বলে আশা করা হচ্ছে। 

চলতি বছর ২হাজার ৭০০টন ৩৪টি দেশে আম রপ্তানি
রাজবাড়ী ও গোপালগঞ্জ জেলায় উচ্চ ফলনশীল তিলের বাম্পার ফলন
রাজবাড়ীতে মুড়িকাটা পেঁয়াজের ভালো ফলন হলেও দাম নিয়ে হতাশ কৃষকরা
সর্বশেষ সংবাদ