ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীতে বর্ণাঢ্য আয়োজনে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপিত
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০৩-০৭ ১৬:৪১:৪৮
ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে গতকাল রবিবার সকাল ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয় -মাতৃকণ্ঠ।

নানা কর্মসূচীর মধ্যদিয়ে গতকাল রবিবার রাজবাড়ী জেলায় ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপিত হয়েছে। রেসকোর্স ময়দানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই ঐতিহাসিক ভাষণের দিনটি এবার প্রথম বারের মত জাতীয় ভাবে পালিত হয়েছে।

  ১৯৭১ সালের এই দিনে বঙ্গবন্ধু ঐতিহাসিক রেসকোর্স ময়দানে(বর্তমান সোহরাওয়ার্দি উদ্যান) তার বজ্র নিনাদ কণ্ঠে এক কালোত্তীর্ণ ভাষণের মাধ্যমে বাঙালি জাতিকে স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত করেন। এই ভাষণের মধ্য দিয়ে তৎকালীন সাড়ে ৭ কোটি মুক্তিকামী বাঙালির আশা-আকাঙ্খার প্রতিফলন ঘটে।

  জাতিসংঘের শিক্ষা বিজ্ঞান ও সাংস্কৃতিক বিষয়ক সংস্থা ইউনেস্কো বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণকে ইতিমধ্যেই বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে।

  দিবসটি উপলক্ষে রাজবাড়ী জেলা প্রশাসন, জেলা বিচার বিভাগ, জেলা পুলিশ, আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠন জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, দোয়া ও মিলাদ মাহফিল, আলোচনা সভাসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে। 

  জেলা প্রশাসন ঃ যথাযথ মর্যাদায় দিবসটি উদযাপনের লক্ষ্যে রাজবাড়ী জেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচী গ্রহণ করে। সূর্যোদয়ের সাথে সাথে সরকারী-বেসরকারী দপ্তর, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানসহ সর্বত্র জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়।

  প্রথমে জেলা প্রশাসনের পক্ষে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলী ও জেলা প্রশাসক দিলসাদ বেগমসহ জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, এরপর পর্যায়ক্রমে সংসদ সদস্য কাজী কেরামত আলীর পক্ষ থেকে তিনিসহ জেলা আওয়ামী লীগের শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ, পুলিশ সুপার এম.এম শাকিলুজ্জামানের নেতৃত্বে জেলা পুলিশ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের পক্ষে সংসদ সদস্য কাজী কেরামত আলী, জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার ও জেলা প্রশাসক দিলসাদ বেগমসহ বীর মুক্তিযোদ্ধাগণ, সিভিল সার্জন ডাঃ মোঃ ইব্রাহীম টিটনের নেতৃত্বে জেলা স্বাস্থ্য বিভাগ, কর্মী-সমর্থকদের নিয়ে রাজবাড়ী পৌরসভার নবনির্বাচিত মেয়র মোঃ আলমগীর শেখ তিতু, এলজিইডি, সড়ক ও জনপথ বিভাগ, জেলা মৎস্য দপ্তরসহ বিভিন্ন সরকারী দপ্তর, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধা নিবেদন করেন। 

  এরপর রাজবাড়ী অফিসার্স ক্লাব প্রাঙ্গণের মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি দিবসটি উপলক্ষে শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ, বঙ্গবন্ধুর উপর নির্মিত ও রচিত ডকুমেন্টারী, চলচ্চিত্র, আলোকচিত্র ও বই প্রদর্শনী অনুষ্ঠিত হয়। বিকালে একই স্থানে আলোচনা সভা ও সন্ধ্যায় বঙ্গবন্ধুর কর্মময় জীবনের উপর নাটক মঞ্চায়ন করা হয়। 

  জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে ও জেলা কালচারাল অফিসার পার্থ প্রতিম দাসের সঞ্চালনায় আলোচনা সভায় রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ¦ কাজী কেরামত আলী, পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর দীলিপ কুমার কর ও বীর মুক্তিযোদ্ধা মহসীন উদ্দিন বতু প্রমুখ বক্তব্য রাখেন। 

  সংসদ সদস্য কাজী কেরামত আলী বলেন, ১৯৭১ সালের ৭ই মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার ঐতিহাসিক ভাষণের মাধ্যমে স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। বঙ্গবন্ধুর সেই ডাকে সবাই স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। বঙ্গবন্ধু যদি স্বাধীনতার ডাক  না দিতেন তাহলে দেশ কখনো স্বাধীন হতো না। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে আমরা স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ পেয়েছি। সকল দিক দিয়েই আমরা এগিয়ে যাচ্ছি।

  জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, ৭ই মার্চের ভাষণ এখন লক্ষ কোটি শিশু বলতে পারে বঙ্গবন্ধুর মতো করে। ওই ভাষণের অনেক অর্থবহতা রয়েছে। ১৯৭১ সালে বঙ্গবন্ধুর ওই ভাষণে সকল শ্রেণী-পেশার মানুষের জন্যই নির্দেশনা দেওয়া ছিল। তিনি এটাও বলেছিলেন, তিনি যদি হুকুম দিতে নাও পারেন তাহলে মানুষ কি করবে। সেই ভাষণে বাংলাদেশের সকল মানুষকে একত্রিত করেছিল। ইউনেস্কোর মাধ্যমে বিশ^ব্যাপী স্বীকৃতি পেয়েছিল। বঙ্গবন্ধুর ওই ভাষণে উদ্বুদ্ধ হয়েই নিরস্ত্র বাঙালী জাতি মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। 

  পুলিশ সুপার এম.এম শাকিলুজ্জামান বলেন, বঙ্গবন্ধু সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন। কিন্তু তিনি তার সেই স্বপ্ন বাস্তবায়ন করে যেতে পারেননি। বঙ্গবন্ধুর হৃদয় জুড়ে ছিলো গোটা বাংলাদেশ ও এদেশের মুক্তিকামী মানুষ। আমাদের সেই স্বপ্নটা এখনো অধরা। তবে সেটি অর্জন করতে হলে আরেকটি মুক্তিযুদ্ধে সামিল হতে হবে। আমাদের তরুণ প্রজম্ম যদি মুক্তিযোদ্ধাদের মত সাহস দেখাতে পারি তাহলে তাদের মত কাজ করতে পারেনতাহলে দ্বিতীয় যুদ্ধ সংঘঠিত হবে। আমাদের তরুণ প্রজম্মকে সেই দিকে কাজ করতে হবে। আলোচনা সভা শেষে নবাব থেকে শেখ মুজিব নাটক মঞ্চায়ন করা হয়।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ