ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীতে সিএমএসএমই ও কৃষি ঋণ কমিটির সভা অনুষ্ঠিত
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২১-০৩-২৩ ১৪:৪২:১৪
রাজবাড়ী কালেক্টরেটের সম্মেলন কক্ষে গতকাল ২৩শে মার্চ জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে সিএমএসএমই ও কৃষি ঋণ কমিটির সভা অনুষ্ঠিত হয় -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ২৩শে মার্চ বেলা সাড়ে ১১টায় সিএমএসএমই ও কৃষি ঋণ কমিটির সভা কালেক্টরেটের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। 

  জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে সভায় বাংলাদেশ ব্যাংকের যুগ্ম-পরিচালক মোঃ ওয়াহিদুজ্জামান, রাজবাড়ী সোনালী ব্যাংকের আঞ্চলিক কার্যালয়ের এজিএম মোঃ শাহাদত হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার(সদর সার্কেল) শেখ শরীফ-উজ-জামান, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাব, কাঠ ও ফার্নিচার ব্যবসায়ী সমিতির সভাপতি মোঃ শফিকুল ইসলাম, পোলট্রি শিল্প মালিক সমিতির সেক্রেটারী মোঃ রইচ উদ্দিন ডিউক, রাজবাড়ী ইউমেন্স চেম্বার এসোসিয়েশনের সদস্য জাকিয়া সুলতানা প্রমুখ বক্তব্য রাখেন। এ সময় জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, বিভিন্ন ব্যাংকের শাখা ব্যবস্থাপকসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

  সভায় জেলা প্রশাসক তার বক্তব্যে বলেন, সরকার চায় দেশের কৃষি ও ব্যবসায়ীসহ প্রতিটি সেক্টরের প্রতিটি প্রতিষ্ঠানসহ ক্ষুদ্র উদ্যোক্তগণ তাদের স্ব-স্ব সেক্টর স্বনির্ভরতা অর্জন করুক এবং তাদের পরিচালিত প্রতিষ্ঠানে অন্যদের কর্মসংস্থান মাধ্যমে দেশের বেকার সমস্যা সমাধানে অগ্রণী ভূমিকা পালন করুক। আর সেই জন্য এই সকল ক্ষুদ্র, মাঝারী ও একক প্রতিষ্ঠানগুলোর অনেক সময়ই তাদের ব্যবসায়ীক পরিধি বাড়ানোর জন্য অর্থনৈতিক সাপোর্টার প্রয়োজন পড়ে। এই বিষয়গুলো চিন্তা করে সরকার দেশের সরকারী-বেসরকারী ব্যাংকগুলোকে কোন কোন সেক্টরে কিভাবে অর্থ বিনিয়োগ করতে হবে সে সম্পর্কে নীতিমালা প্রণয়ন করেছে। কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে দেশের সরকারী-বেসরকারী ব্যাংকগুলো বড় বড় সেক্টরে বড় বিনিয়োগ করলেও ছোট ছোট ব্যবসায়ীরা এক্ষেত্রে সেই সুযোগ কম পাচ্ছে। আবার যারা ছোট চাকরী বা ব্যবসা করে তারা এনজিওগুলো থেকে সহজে ঋণ পেলেও ব্যাংকগুলো থেকে ঋণ পাওয়ার ক্ষেত্রে বিভিন্ন শর্তপূরণ না করার কারণে ঋণ পাচ্ছে না। সুতরাং আমাদের সকল সরকারী-বেসরকারী ব্যাংকের উচিত দেশের ক্ষুদ্র ব্যবসায়ী ও চাকরীজীবীরা যাতে ক্ষুদ্র ঋণগুলো খুব সহজ শর্তে নিতে পারে সেই ব্যবস্থা করে তাদের আর্থিক সাপোর্ট প্রদানের মাধ্যমে ব্যবসা ও ব্যক্তিগত জীবনের উন্নতি ঘাটানোর সুযোগ সৃষ্টি করে দেওয়া। 

  এছাড়াও সভায় সিএমএসএমই ও কৃষি ঋণ কার্যক্রম কিভাবে চলছে এবং তার মাধ্যমে জেলার বিভিন্ন উদ্যোক্তারা কী ধরনের সুবিধা পাচ্ছে, কৃষকরা প্রকৃতই কৃষি ঋণ পাচ্ছে কিনা, মহিলা উদ্যোক্তারা ব্যাংকগুলো থেকে কি কি সুবিধা পাচ্ছে সে সম্পর্কে আলোচনা করা হয়।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ