ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
গোয়ালন্দ মোড়ে মুক্তিযোদ্ধা ভাস্কর্য বিজয় ৭১ উদ্বোধন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০৩-২৫ ১৭:০৬:৪০
রাজবাড়ী সদর উপজেলার গোয়ালন্দ মোড়ে গতকাল ২৫শে মার্চ বিকেলে মুক্তিযোদ্ধা ভাস্কর্য বিজয় ৭১ এর উদ্বোধন করা হয়েছে -মাতৃকণ্ঠ।

দীর্ঘ প্রতিক্ষার পর অবশেষে গতকাল ২৫শে মার্চ বিকেলে রাজবাড়ী সদর উপজেলার গোয়ালন্দ মোড়ে মুক্তিযোদ্ধা ভাস্কর্য বিজয় ৭১ এর উদ্বোধন করা হয়েছে।

  এ উপলক্ষে গোয়ালন্দ মোড়ে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক দিলাসাদ বেগম বক্তব্য রাখেন। জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে পুলিশ সুপার এম.এম শাকিলুজ্জামান বক্তব্য রাখেন।

  অন্যান্যের মধ্যে জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা এস এম নওয়াব আলী, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ আব্দুল জলিল, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মোঃ ওহিদুজ্জামান, শহীদওহাবপুর ইউপির চেয়ারম্যান তোরাপ আলী মন্ডল, শহীদওহাবপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি শেখ ফরিদ, সাধারণ সম্পাদক  গোলাম মোস্তফাসহ অন্যান্যরা বক্তব্য দেন।

  তবে এ ভাস্কর্য উদ্বোধন অনুষ্ঠানে অধিকাংশ মুক্তিযোদ্ধাদের আমন্ত্রণ না করায় ক্ষোভ প্রকাশ করেছেন সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল জলিল। 

  এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে রাজবাড়ী-১ আসনের এমপি আলহাজ¦ কাজী কেরামত আলীর উপস্থিত থাকার কথা থাকলেও অসুস্থতার কারণে তিনিও অনুষ্ঠানে আসেননি। 

  উল্লেখ্য, ২০১১-২০১২ সালে ব্যক্তিগত অর্থ দিয়ে চিত্র ও ভাস্কর্য শিল্পী মোহাম্মদ গোলাম আলীকে দিয়ে গোয়ালন্দ মোড়ে মুক্তিযোদ্ধা ভাস্কর্য বিজয় ৭১ এর কাজ শুরু করেন এমপি আলহাজ¦ কাজী কেরামত আলী। পরবর্তীতে ২০১৩-২০১৪ সালের দিকে জেলা পরিষদ ওই ভাস্কর্য্যরে অবশিষ্ট অংশ সম্পন্ন করার জন্য টেন্ডার আহ্বান করেন। টেন্ডারে কাজ পান সুজন শিকদার নামে এক ঠিকাদার। পরে এমপি আলহাজ¦ কাজী কেরামত আলীর নির্দেশে চুক্তিপত্রের মাধ্যমে ওই ঠিকাদারের কাছ থেকে ভাস্কর্য নির্মাণের কাজ নেন শিল্পী মোহাম্মদ গোলাম আলী। নির্মাণ কাজ যখন শেষের দিকে তখন হৃদরোগে আক্রান্ত হন তিনি। এতে কিছুদিন নির্মাণ কাজ বন্ধ থাকে। পরে সুস্থ হয়ে বাকী কাজটুকু সম্পন্ন করেন মোহাম্মদ গোলাম আলী। কিছু দিন কাজ বন্ধ থাকায় নির্ধারিত সময়ে কাজ শেষ করতে না পারায় জেলা পরিষদ কাজের চূড়ান্ত বিলে তার কাছ থেকে প্রায় ১লক্ষ টাকা কেটে নেয়। 

  শিল্পী মোহাম্মদ গোলাম আলীর অভিযোগ, বিজয় ৭১ এর মাস্টার প্ল্যান তিনি নিজেই করেছিলেন। এছাড়াও ভাস্কর্য নির্মাণের কাজও তিনি সম্পন্ন করেছিলেন। তবে ভাস্কর্য্যরে বেদীর নিচে শোভা বর্ধণের কাজ বাকী ছিল। বেদীতে তিনি ৬দফা আন্দোলন, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ ও বিজয় উল্লাসের চিত্র কর্ম সিমেন্ট ও পাথর দিয়ে খোদাইকৃতভাবে তুলে ধরতে চেয়ে ছিলেন। এর ডিজাইনও তিনি জেলা পরিষদে জমা দিয়ে ছিলেন। কিন্তু শোভা বর্ধণের কাজ অন্য ঠিকাদারকে দেয়ায় তিনি সেটি করতে পারেননি। ফলে ডিজাইন অনুযায়ী বিজয় ৭১ এর কাজ সম্পন্ন করা হয়নি। রঙ চঙ এর মাধ্যমে মুক্তিযুদ্ধের এ ভাস্কর্য্য প্রতীমার আদলে করা হয়েছে। এতে মুক্তিযুদ্ধের এ ভাস্কর্য্যরে মানক্ষুন্ন করা হয়েছে।

  শিল্পী মোহাম্মদ গোলাম আলী আরো বলেন, ঢাকা বিশ^বিদ্যালয়ের সামনে ও রাজু ভাস্কর্যসহ অন্যান্য যে সকল ভাস্কর্য রয়েছে সেগুলো পাথরের সাদৃশ্য করা আছে। সে কারণে তিনিও বিজয় ৭১ ভাস্কর্যটি পাথরের আদলে করেছিলেন। এর উপরে আর কোন রঙের প্রলোপ প্রয়োজন ছিল না। কারণ রঙ সব সময় অস্থায়ী।

  তিনি দুঃখ প্রকাশ করে বলেন, এই বিজয় ৭১ এর মাস্টার প্ল্যানসহ নির্মাণ কাজ তার হাত ধরেই হয়েছে। অথচ উদ্বোধন অনুষ্ঠানে তাকে আমন্ত্রণও জানানোর প্রয়োজন মনে করেননি জেলা পরিষদ। এছাড়াও ভাস্কর্য্যরে কাজ করতে গিয়ে তিনি শারীরিক ও আর্থিক ক্ষতিগ্রস্ত হয়েছেন। অথচ সামান্য অবশিষ্ট কাজ অন্য ঠিকাদার সাড়ে ৭লক্ষ টাকায় করেছেন। 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ