ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
গোয়ালন্দে কৃষি জমি ও মরা পদ্মা থেকে অবাধে মাটি ও বালু উত্তোলন করে রমরমা বাণিজ্য॥প্রশাসন নীরব!
  • মইনুল হক মৃধা
  • ২০২১-০৩-২৮ ১৭:১৬:৫৮
গোয়ালন্দ উপজেলার বিভিন্ন কৃষি জমিসহ মরা পদ্মা হতে দীর্ঘদিন ধরে অবাধে মাটি ও বালু উত্তোলন করছে প্রভাবশালী চক্র। কিন্তু এ ব্যাপারে প্রশাসন নির্বিকার -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার বিভিন্ন কৃষি জমিসহ মরা পদ্মা হতে দীর্ঘদিন ধরে অবাধে মাটি ও বালু উত্তোলন করছে প্রভাবশালী চক্র। সরকারী ঘর ও রাস্তা-ঘাট নির্মাণের আড়ালে মূলতঃ বাণিজ্য করছে এ বিশাল চক্রটি।
  সম্প্রতি পদ্মা নদীর দৌলতদিয়া বেপারী পাড়া সংলগ্ন নদী ভাঙ্গন কবলিত এলাকায় অবৈধ মাটি কাটা বন্ধ করতে গিয়ে ওয়াসিম নামে এক প্রভাবশালী মাটি ব্যবসায়ীর হাতে উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার আশরাফুল ইসলাম শারীরিকভাবে লাঞ্চিত হয়েছেন। লাঞ্চিত হওয়ার বিষয়ে সার্ভেয়ার উপজেলা নির্বাহী অফিসার মোঃ আমিনুল ইসলামের নিকট লিখিত অভিযোগ দিয়েও কোন বিচার পাননি। 
  এছাড়া ছোটভাকলা ও দেবগ্রাম ইউনিয়ন থেকে মাটি ও বালু কাটা বন্ধের জন্য স্থানীয়রা প্রশাসনের নিকট পৃথক অভিযোগ দিলেও তা কাজে আসেনি বলে ক্ষতিগ্রস্তরা অভিযোগ করেন। 
  এ অবস্থার মধ্যেও থেমে নেই মাটি কাটা ও বালু উত্তোলন। তবে মাটি ও বালু উত্তোলনকারী কয়েকজন দাবী করেন, তারা সরকারী কাজের জন্য ইউএনও’র অনুমতি নিয়ে মাটি ও বালু উত্তোলন করছেন। তবে ভুক্তভোগীদের অভিযোগ দু’একজন সরকারী কাজের জন্য মাটি-বালু, তুললেও তারাসহ বাকী সবাই সংশ্লিষ্টদেরকে ম্যানেজ করে উত্তোলিত বালু ও মাটি বিভিন্ন ইটভাটা এবং ব্যক্তি ও প্রতিষ্ঠানের নিকট বিক্রি করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছেন।
  সরেজমিন অনুসন্ধানে জানা গেছে, উপজেলার দৌলতদিয়া, দেবগ্রাম, উজানচর ও ছোট ভাকলা ইউনিয়নের বিভিন্ন এলাকায় নদী, খাল-বিল ও কৃষি জমি হতে অন্ততঃ ২৫/৩০টি অবৈধ ড্রেজার ও এস্কেভেটর মেশিন দিয়ে দীর্ঘদিন ধরে বালু উত্তোলন ও মাটি কাটা হচ্ছে। দিনের বেলায় এ সকল মাটি ও বালুর একটা ক্ষুদ্র অংশ সরকারী কাজে সরবরাহ করা হলেও রাতের বেলায় তা বিভিন্ন ইট ভাটা ও অন্যান্য স্থানে সরবরাহ করে। এসব ভারী ওজনের মাটি ও বালুবাহী ট্রাক দীর্ঘদিন চলাচলের কারণে গ্রামীণ রাস্তা-ঘাটগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে। ট্রাক থেকে কাদা-মাটি রাস্তায় পড়ে রাস্তা পিচ্ছিল হচ্ছে। এতে ঘটছে ছোট-বড় নানা দুর্ঘটনা। এছাড়া প্রচন্ড ধুলাবালির সৃষ্টি হয়ে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে।
  এ বিষয়ে জনদাবীর মুখে উপজেলা প্রশাসন হতে ইতিপূর্বে দু’একবার অভিযান চালানো হলেও অদৃশ্য ক্ষমতাবলে প্রভাবশালী মাটি ও বালু ব্যবসায়ীরা পুনরায় তাদের কাজ চালিয়ে যাচ্ছে। 
  ক্ষতিগ্রস্তদের অনেকেই নাম প্রকাশ না করার শর্তে জানান, নির্বিচারে বালু উত্তোলন ও মাটি কাটার ফলে নদী ও খালের পাড় ভেঙ্গে পড়ছে। এতে অনেকের বাড়ী-ঘর, রাস্তা ও ফসলী জমি নষ্ট হচ্ছে। আমরা প্রশাসনের নিকট অভিযোগ দিলেও কোন গুরুত্ব দেয়া হয় না।
  এ প্রসঙ্গে গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার মোঃ আমিনুল ইসলাম বলেন, সরকারী ঘর ও রাস্তা-ঘাট নির্মাণের জন্য মাটি-বালি কাটার জন্য সীমিত সময়ের জন্য দু’একজনকে অনুমতি দেয়া হয়। ঢালাওভাবে কাউকেই অনুমতি দেয়া হয়নি। নানা কাজের চাপে আমরা এদের বিরুদ্ধে ঠিকমতো অভিযান চালাতে পারছি না। সার্ভেয়ারকে লাঞ্চিতকারী ওয়াসিমকে খুঁজে পাওয়া যাচ্ছে না। পেলে কঠিন শাস্তি দেয়া হবে। 

 

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ