ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীর বালিয়াকান্দিতে মরা চন্দনা নদীর বদ্ধ জলমহালের পুনঃ খননকৃত জলাশয়ে পোনা মাছ অবমুক্ত কার্যক্রম
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-০৬-০৩ ১৫:০৬:৫৫
বাংলাদেশ মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস আফরোজ গতকাল ৩রা জুন দুপুরে রাজবাড়ী জেলার বালিয়াকান্দিতে মরা চন্দনা নদীর বদ্ধ জলমহাল পুনঃ খননকৃত জলাশয়ে পোনা মাছ অবমুক্ত কার্যক্রমের উদ্বোধন ও সুফলভোগীদের সাথে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

বাংলাদেশ মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস আফরোজ বলেছেন, করোনার প্রভাবে ক্ষতিগ্রস্ত প্রান্তিক মৎস্য চাষীদের প্রণোদনা দেয়ার লক্ষ্যে তাদের নামের তালিকা তৈরী করা হচ্ছে। ইতিমধ্যে প্রতিটি জেলা ও উপজেলাতে তালিকার কাজ শুরু করা হয়েছে।
  গতকাল ৩রা জুন দুপুরে রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার পাইককান্দি-চরআড়কান্দি মরা চন্দনা নদীর বদ্ধ জলমহাল পুনঃ খননকৃত জলাশয়ে পোনা মাছ অবমুক্ত কার্যক্রমের উদ্বোধনের পর বৃক্ষরোপণ ও সুফলভোগীদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথা বলেন।
  তিনি বলেন, সরকার এরই মধ্যে করোনায় ক্ষতিগ্রস্ত মৎস্যজীবী ও কৃষকদের প্রণোদনা দেয়ার জন্য প্রাণী সম্পদ, মৎস্য ও কৃষি বিভাগকে ৫হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছে। যেভাবেই হোক আমাদেরকে করোনার সাথে যুদ্ধ করে টিকে থাকতে হবে।
  তিনি আরো বলেন, সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি প্রকল্প ২০১৫/১৬ সালে শুরু হয়েছে। ২০২১ সালে এ প্রকল্প শেষ হবে। এটি ৪০৯ কোটি টাকার প্রজেক্ট। আমাদের ৬১টি জেলায় ও ৩৫৯টি উপজেলায় এ কার্যক্রম রয়েছে। এই প্রোগ্রামের মাধ্যমে মরা চন্দনা সংস্কার করা হয়েছে। নদীটা একদম শুকিয়ে গিয়েছিলো এবং কারো কারো অবৈধ দখলে ছিল। পরবর্তীতে আমাদের জলাশয় প্রকল্পের মাধ্যমে সংস্কার করে মাছ চাষের আওতায় আনা হয়েছে। এর ফলে এক সাথে মাছের উৎপাদন বৃদ্ধি, কর্মসংস্থান তৈরী ও পরিবেশ উন্নত হয়েছে। এখন এ জলাশয়ে পরিকল্পিতভাবে ও আধুনিক পদ্ধতিতে মাছ চাষ করতে হবে।  
  মহাপরিচালক কাজী শামস আফরোজ বলেন, আমাদের শরীরে ইমিউনিটি বাড়াতে হবে। ইমিউনিটি বাড়াতে আমাদের প্রোটিন জাতীয় খাবার খেতে হবে। নিরাপদ প্রোটিন। মৎস্য অধিদপ্তর নিরাপদ মাছ উৎপাদন করে থাকে। আমরা এই প্রকল্পের মাধ্যমে মাছের উৎপাদন বাড়াতে পারবো এবং করোনা মোকাবেলায় দেশবাসীর মধ্যে নিরাপদ পুষ্টি সমৃদ্ধ খাবার সরবরাহ করতে পারবো। 
  রাজবাড়ী জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পালের সভাপতিত্বে ও বালিয়াকান্দি উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা রবিউল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মৎস্য অধিদপ্তর ঢাকা বিভাগের উপ-পরিচালক সৈয়দ আলমগীর হোসেন, জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি প্রকল্পের প্রকল্প পরিচালক আলিমুজ্জামান চৌধুরী, বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ, উপজেলা নির্বাহী অফিসার একেএম হেদায়েতুল ইসলাম, বিভাগীয় প্রকৌশলী রবিউল হাসান, বালিয়াকান্দি সদর ইউপির চেয়ারম্যান নায়েব আলী শেখ ও উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা শাহাদৎ ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন। 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ