ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
১বছরে রাজবাড়ী জেলায় করোনায় আক্রান্ত ৩৭২৯ জন॥মারা গেছে-৩২জন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০৪-০৮ ১৪:৪৯:১৩

মহামারি করোনা ভাইরাস সংক্রমণের উচ্চ ঝুঁকিতে থাকা রাজবাড়ী জেলায় প্রতিদিনই সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। সংক্রমণ ঠেকাতে স্থানীয় স্বাস্থ্য বিভাগ ও প্রশাসনের কার্যকরী কোন পদক্ষেপ না থাকায় জেলায় করোনা পরিস্থিতির ক্রমেই অবনতি ঘটেছে। 

  রাজবাড়ীর সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন গতকাল ৮ই এপ্রিল জানান, গত ২৪ ঘন্টায় জেলায় মোট ৪৪ জন পজিটিভ রোগী শনাক্ত হয়েছে এবং পাংশা হাসপাতালে ১জন মহিলা মারা গেছে। 

  পাংশা হাসপাতাল সূত্র জানায়, গত ৭ই এপ্রিল ভোরে ওই মিলি(৩৫) নামক ওই মহিলার মৃত্যু হয়। তার বাড়ি পাংশা শহরের মাগুরাডাঙ্গী গ্রামে। করোনার উপসর্গসহ এ্যাজমা ও উচ্চ রক্ষচাপ জনিত সমস্যায় তাকে পাংশা হাসপাতালে ভর্তির পর গত ৫ই এপ্রিল করোনা নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়। গত ৭ই এপ্রিল ভোরে তার মৃত্যু হয়। তার মৃত্যুর পর রিপোর্ট আসে তিনি করোনা পজিটিভ ছিলেন। 

  সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন আরো জানান, গতকাল ৮ই এপ্রিল গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১জন ও পাংশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১জনের র‌্যাপিড এ্যান্টিজেন্ট পরীক্ষায় করোনা পজিটিভ পাওয়া যায়।

  এছাড়াও গত ৪ ও ৫ই এপ্রিল রাজবাড়ী জেলায় সংগৃহীত ১৫০ জনের নমুনা ঢাকায় আইসিডিডিআরবি’র ল্যাবে আরটি-পিসিআর পরীক্ষার মাধ্যমে ৪২ জন পজিটিভ রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে রাজবাড়ী সদর উপজেলার ৬৫জনের নমুনা পরীক্ষায় ১৯ জন শনাক্ত, পাংশা উপজেলার ৫২জনের নমুনা পরীক্ষায় ১৮ জন শনাক্ত, গোয়ালন্দ উপজেলার ১০ জনের নমুনা পরীক্ষায় ৩ জন শনাক্ত, কালুখালী উপজেলার ১৯ জনের নমুনা পরীক্ষায় ১ জন শনাক্ত এবং বালিয়াকান্দি উপজেলার ৪ জনের নমুনা পরীক্ষায় ১ জন করোনা পজিটিভ রোগী শনাক্ত হওয়ার মধ্য দিয়ে জেলায় মোট পজিটিভ রোগী শনাক্ত হয়েছে ৩ হাজার ৭২৯ জন। 

  সূত্র জানায়, দেশে ২০২০ সালের ৮ই মার্চ প্রথম করোনাভাইরাস রোগী শনাক্ত করা হয়। আর রাজবাড়ী জেলায় প্রথম করোনা রোগী সনাক্ত হয় একই(২০২০) বছরের  গত ৭ই এপ্রিল। ওইদিন থেকে গতকাল ৮ই এপ্রিল-২০২১ পর্যন্ত ১বছরে জেলায় করোনা পজিটিভ শনাক্ত হয়েছে ৩ হাজার ৭২৯ জন। 

  শনাক্ত হওয়া রোগীদের মধ্যে রাজবাড়ী সদর উপজেলায় মোট ২০৩২ জন, পাংশা উপজেলায় ৮২৬ জন, কালুখালী উপজেলায় ২৪১ জন, বালিয়াকান্দি উপজেলা ৩৩০ জন এবং গোয়ালন্দ উপজেলা ৩০০ জন। একই সময়ে সুস্থ্য হয়েছে মোট ৩৫১৩ জন। মারা গেছে ৩২জন। মৃতদের মধ্যে ২০২১ সালে মারা যায় ২জন।   

  মৃতদের মধ্যে রাজবাড়ী সদর উপজেলায় ১৭ জন, পাংশা উপজেলায় ৮ জন, কালুখালী উপজেলা ৩ জন, বালিয়াকান্দি উপজেলায় ২ জন এবং গোয়ালন্দ উপজেলা ২জন মারা গেছে। 

  গতকাল ৮ই এপ্রিল পর্যন্ত জেলায় পজিটিভ শনাক্তকৃত রোগীদের মধ্যে হোম আইসোলেশনে চিকিৎসা নিচ্ছে ১৭৭ জন। তার মধ্যে রাজবাড়ী সদর উপজেলা ১০৮ জন, পাংশা উপজেলা ৪৯ জন, কালুখালী উপজেলা ১জন, বালিয়াকান্দি উপজেলা ১জন এবং গোয়ালন্দ উপজেলা ১৮ জন। বর্তমানে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন ৭জন।

  একটি সূত্র জানায়, জেলা স্বাস্থ্য বিভাগের(সিভিল সার্জনের) তথ্যর সাথে বাস্তবে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যার কিছু গড়মিল রয়েছে। বিশেষ করে রাজবাড়ী জেলার বাইরে থেকে যারা নমুনা পরীক্ষা করিয়েছেন বা জেলার বাইরে নমুনা পরীক্ষা করিয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে এমন কিছু তথ্যের গড়মিল লক্ষ্যনীয়।

  গত ২৯শে মার্চ স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক(পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডাঃ মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, উচ্চ ঝুঁকিপূর্ণ জেলা সংক্রমণ নিয়ন্ত্রণে স্থানীয় স্বাস্থ্য বিভাগ, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন যৌথভাবে স্থানীয় সংক্রমণ পরিস্থিতি পর্য়ালোচনা করে সম্ভাব্য সকল প্রকার ব্যবস্থা গ্রহণ করবে জানালেও তা পরিলক্ষিত হচ্ছে না।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ