ঢাকা শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
দৌলতদিয়া ঘাটকে দালালমুক্ত করতে পুলিশের বিশেষ উদ্যোগ
  • মইনুল হক মৃধা
  • ২০২১-০৬-০৫ ১৪:৪৪:১৭
রাজবাড়ী জেলার দৌলতদিয়া ফেরী ঘাটকে দালালমুক্ত ও চাঁদাবাজী বন্ধ করার লক্ষ্যে ঘাট এলাকাতে ওসির নেতৃত্বে গত ৫ই জুন সন্ধ্যা থেকে পুলিশের বিশেষ টিম দিয়ে কাজ করছে -মাতৃকণ্ঠ।

দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের ২১ জেলার অন্যতম প্রবেশদ্বার রাজবাড়ী জেলার গোয়ালন্দের দৌলতদিয়া ফেরী ঘাট। স্বাভাবিক সময়ে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট দিয়ে প্রতিদিন হাজার হাজার ছোট-বড় যানবাহন নদী পারাপার হয়। 

  করোনাকালীন সময়ে এই নৌরুট দিয়ে বেশ পণ্যবাহী ট্রাক ও জরুরী সেবাসমূহের যানবাহন নদী পার হয়েছে।

  দৌলতদিয়া ঘাট ও এই নৌরুটটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হলেও এই ঘাটটি একশ্রেণির দালাল চক্রের নিয়ন্ত্রণেই থেকে যায়। প্রশাসন তৎপর থাকলেও এই দালাল সিন্ডিকেটের সাথে পেরে উঠাটা কঠিন হয়ে পড়ে। রাজনৈতিক পরিচয় ভাঙিয়ে দালাল চক্র বেপরোয়া হয়ে উঠে ঘাট নিয়ন্ত্রণে রাখার। 

  মাঝে মাঝেই দেখা যায় প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনী কখনো একক আবার কখনো যৌথ ভাবে অভিযান পরিচালনা করে ঘাট এলাকা থেকে একাধিক দালাল চক্রের সক্রিয় সদস্যদের হাতেনাতে আটক করে জেল-জরিমানা করেন। এরপরেও থেমে থাকেনা দালাল চক্রের কাজ।

  দিনে ঘাট এলাকাতে প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনী  বিশেষ তৎপর থাকলেও রাতে কিছুটা শিথিল থাকে। আর এই সুযোগ দালাল চক্রটি কাজে লাগিয়ে সন্ধ্যার পর থেকেই নদী পারের জন্য অপেক্ষমান যানবাহনের চালকদের কাছ থেকে অতিরিক্ত টাকার বিনিময়ে শর্ত ভঙ্গ করে নদী পারের সুযোগ করে দেন।

  তবে এবার এই দালাল চক্রটি যাতে রাতে কোন চাঁদাবাজী করতে না পারে সেজন্য বিশেষ উদ্যোগ নিয়েছেন গোয়ালন্দ ঘাট থানার অফিসার ইনচার্জ(ওসি) আব্দুল্লাহ্ আল তায়াবীর। রাতে ঘাট দালালমুক্ত ও চাঁদাবাজী বন্ধ করার লক্ষ্যে ওসি ঘাট এলাকাতে বিশেষ টিম দিয়ে কাজ করাচ্ছেন। গত ৫ই জুন সন্ধ্যা থেকে শুরু হয়েছে। 

  থানা সূত্রে জানা যায়, গত ৫ই জুন সন্ধ্যা থেকেই গোয়ালন্দ ওসি’র নেতৃত্বে ২০/২৫ জন পুলিশের একটি বিশেষ টিম ঘাট দালালমুক্ত ও চাঁদাবাজি বন্ধ করতে কাজ করছে। পুলিশের এই বিশেষ টিমটি কাজ করবে প্রতিদিন সন্ধ্যা থেকে রাত ৩টা পর্যন্ত। ঘাট দালালমুক্ত না হওয়া পর্যন্ত চলবে এই টিমের বিশেষ অভিযান।

  গোয়ালন্দ ঘাট থানার অফিসার ইনচার্জ(ওসি) আব্দুল্লাহ্ আল তায়াবীর বলেন, দৌলতদিয়া ঘাটটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা জায়গা। এই ঘাট দিয়ে প্রতিনিয়ত যানবাহন ও সাধারণ যাত্রী নদী পার হয়। ঘাটে একটি দালাল চক্র চালকদের নিকট থেকে অতিরিক্ত অর্থ নিয়ে সিরিয়াল না মেনে রাস্তার বাম পাশ দিয়ে ট্রাক ফেরিতে উঠিয়ে দেওয়ার কাজ করে আসছে। এ বিষয়টি নিয়ে চালকদের মধ্যেও তীব্র ক্ষোভ রয়েছে।

  ওসি আরো বলেন, ঘাটকে দালালমুক্ত করতে ঢাকা রেঞ্জের ডিআইজি ও রাজবাড়ীর পুলিশ সুপারের নির্দেশে আমরা কাজ শুরু করেছি। আমরা আমাদের উপর অর্পিত দায়িত্ব ও কর্তব্য পালন করতে সর্বদায় চেষ্টা করবো এবং অবশ্যই ঘাটকে দালালমুক্ত করতে সক্ষম হবো।

  এদিকে সন্ধ্যা থেকেই ঘাট এলাকাতে পুলিশের বিশেষ অভিযান টের পেয়ে উধাও হয়ে যায় দালাল চক্রের সদস্যরা। পুলিশের এই অভিযান ও বিশেষ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন নদী পারের অপেক্ষায় থাকা একাধিক পণ্যবাহী ট্রাক চালকরা। এই অভিযান অব্যাহত রাখারও জোর দাবী জানান তারা।

নববর্ষ ১৪৩১ উপলক্ষ্যে রাজবাড়ীর পুলিশ সুপারের শুভেচ্ছা বাণী
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে পুলিশ সুপারের শুভেচ্ছা বাণী
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে পুলিশ সুপারের বাণী
সর্বশেষ সংবাদ