ঢাকা শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
রাজবাড়ীর সদরের ভবদিয়ায় কালভার্টের মুখে বাঁধ দিয়ে পানি প্রবাহ বন্ধ করায় ৫০ হাজার টাকা জরিমানা
  • আশিকুর রহমান
  • ২০২১-০৬-০৭ ১৪:৪৪:১৫
রাজবাড়ীর সদর উপজেলার ভবদিয়ার মানিকতলা এলাকায় কালভার্টের মুখে মাটির বাঁধ দিয়ে পানি প্রবাহে প্রতিবন্ধকতা সৃষ্টি করায় অভিযুক্ত সবুজ গাজীকে গতকাল ৭ই জুন বিকেলে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত -মাতৃকণ্ঠ।

রাজবাড়ীর সদর উপজেলার বরাট ইউনিয়নের ভবদিয়ার মানিক তলা এলাকায় কালভার্টের মুখে মাটির বাঁধ দিয়ে পানি প্রবাহে প্রতিবন্ধকতা সৃষ্টি করায় সবুজ গাজী নামে এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। 

  গতকাল ৭ই জুন বিকেলে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করেন সদর উপজেলা সহকারী কমিশনার(ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরিফুর রহমান। অভিযুক্ত সবুজ গাজী ভবদিয়া এলাকার আবুল গাজীর ছেলে।

  সদর উপজেলা সহকারী কমিশনার(ভূমি) আরিফুর রহমান বলেন, মানিক তলা এলাকায় কালভার্টের একপাশে রয়েছে বিস্তীর্ণ ফসলি জমি এবং অপরপাশে রয়েছে বিল। ফসলি জমিতে জলাবদ্ধতা রোধে জমির পানি বিলে প্রবাহিত হবার জন্যই মূলত সড়কের উপরে সরকারীভাবে কালভার্ট তৈরি করা হয়। এছাড়া পাট চাষীরা ওই কালভার্টের নিচ দিয়ে পাট বিলের মধ্যে নিয়ে ডুবিয়ে রেখে পাটকাঠি থেকে পাটের আঁশ ছাড়ানোর কাজটি করে থাকেন। কিন্তু, সবুজ গাজী বিলের দিকে কালভার্টের মুখে মাটির বাঁধ দিয়ে পানি প্রবাহে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। তার উদ্দেশ্য ছিলো বিলে পানি আবদ্ধ করে মাছের খামার তৈরি করা। তার বাঁধ নির্মাণের কারণে কালভার্টের অপর পাশে ফসলি জমিতে জলাবদ্ধতা তৈরি হয়ে কৃষকদের ফসলের ক্ষতি হবার আশঙ্কা তৈরি হয়। যে কারণে ভ্রাম্যমান আদালতের অভিযান চালিয়ে পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর ৬ঙ ধারায় সবুজ গাজীকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। একই সঙ্গে পানি প্রবাহে যেন প্রতিবন্ধকতা সৃষ্টি না হয় সে জন্য বাঁধ ভেঙে ফেলার নির্দেশ দেওয়া হয়।

  জনস্বার্থে এই ধরণের অভিযান অব্যাহত থাকবে বলে জানান সহকারী কমিশনার(ভূমি) আরিফুর রহমান।

১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
রাজবাড়ী শহরের রেলওয়ে মাঠে জমে উঠেছে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলা
বড় কাভার্ড ভ্যান চালকদের গলার কাঁটা নতুন ৬ ফেরী!