ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
দৌলতদিয়ায় ১০ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৩টি ফেরী ঘাট এখন অকেজো পড়ে আছে
  • মইনুল হক মৃধা
  • ২০২১-০৬-১৯ ১৬:৫৯:৪৫

দৌলতদিয়া ঘাটে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের নির্মিত তিনটি ফেরী ঘাট দীর্ঘদিন ধরে অকেজো হয়ে পড়ে আছে। 

  ঘাট তিনটি নির্মাণে ব্যয় করা হয়েছে প্রায় ১০ কোটি টাকা। তবে এই তিনটি ফেরী ঘাট কোন কাজে আসছে না নদী পারাপারে।

  অনুসন্ধানে জানা যায়, দৌলতদিয়া পারে ৭টি ফেরী ঘাটের মধ্যে ১, ২ ও ৬ নম্বর ঘাট এক বছরের অধিক সময় ধরে বন্ধ রয়েছে। ১ ও ৬ নম্বর ঘাটে কোন পল্টুন না থাকলেও ২নম্বর ঘাটে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) নিজস্ব পল্টুন রয়েছে। তবে এই ঘাট ও পল্টুন ব্যবহার করছে দুটি বেসরকারী কোম্পানী।

  কোম্পানিগুলো অবৈধভাবে ২নম্বর ফেরী ঘাট ব্যবহার করায় তিন কোটি টাকা ব্যয়ে নির্মিত এই ঘাটে কোনো ফেরী ভিড়তে পারে না। তবে ঘাট ইজাদার খাজনা বাবদ বস্তা প্রতি টাকা নিয়ে থাকেন ওই কোম্পানীর কাছ থেকে। 

  এদিকে তিন কোটি টাকা অধিক ব্যয়ে ১নম্বর ফেরী ঘাটটি নির্মিত হলেও ৪/৫ বছর ধরে অকেজো। ঘাটটি এলাকাবাসী ব্যবহার করছে। এই ঘাটে পল্টুন না থাকায় বন্ধ রয়েছে। ৬নং ফেরী ঘাটও পল্টুন না থাকায় গত এক বছর ধরে বন্ধ রয়েছে। ৭ নম্বর ফেরী ঘাট সচল থাকলেও স্থানীয় বালু ব্যবসায়ীদের কারণে ব্যবহারের অযোগ্য হয়ে আছে। কোন মতো জোড়াতালি দিয়ে চলছে। এই ঘাট দিয়ে বালু ব্যবসায়ীদের জন্য স্বাভাবিকভাবে গাড়ি চলাচল করতে বিঘ্নিত হচ্ছে। এমনকি  যানবাহনের চালক ও সাধারণ মানুষের নানা দুর্ভোগ পোহাতে হয়।

  বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ আরিচা অফিস সূত্রে জানা যায়, ফেরী ঘাট নির্মাণ করে বিআইডব্লিউটিএ এবং পল্টুন দিয়ে থাকে বিআইডব্লিউটিসি। দৌলতদিয়া পারে ৭টি ঘাট রয়েছে। এখানে ৭টি পল্টুন থাকার কথা থাকলেও বিআইডব্লিউটিসি’র পল্টুন রয়েছে মাত্র ৪টি। ২নং ফেরী ঘাটে বিআইডব্লিউটিএ’র একটি নিজস্ব পল্টুন রয়েছে। পল্টুন সংকটে নির্মিত ঘাটগুলো বন্ধ রয়েছে।

  এদিকে বিআইডব্লিউটিসি’র দৌলতদিয়া ঘাট শাখার মহাব্যবস্থাপক মোঃ ফিরোজ শেখ বলেন, ফেরী ঘাট সংশ্লিষ্ট আমাদের কাজ নয়। ঘাটগুলো মেরামত করে থাকেন বিআইডব্লিউটিএ। আমরা শুধু ফেরী নিয়ন্ত্রণ করে থাকি। তিনি আরো বলেন, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে বর্তমান ছোট বড় ১৬টি ফেরী রয়েছে।

  নাম প্রকাশ না করার শর্তে বিআইডব্লিউটিএ’র এক প্রকৌশলী বলেন, পাটুরিয়া পাড়ে ৪টি ঘাট ও ৪টি পল্টুন রয়েছে। একই গাড়ী ও একই ফেরী সেখানে দৌলতদিয়া পারে ৭টি ঘাটের কোন প্রয়োজন নেই। তবুও অকারণে ৩টি ঘাট রয়েছে। যে ঘাটগুলো ৩টি পল্টুন সংকটে বন্ধ রয়েছে।

  ২নম্বর ঘাটে কাজ করছেন এমন এক শ্রমিক বলেন, এই ২নম্বর ফেরী ঘাট ব্যবহার করে আমরা সারাবছর কাজ করছি। এই ঘাটে কোন প্রকার ফেরী আসে না। এই ঘাট ব্যবহার করতে কোনো টাকা লাগে কি না প্রশ্ন করলে তিনি বলেন, ঘাটের ইজারাদার আছে। এই ইজারাদাররা বস্তা প্রতি টাকা নিয়ে থাকেন। এর বাইরে কি হয় আমরা জানি না।

  বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ’র) আরিচা বন্দরের উপ-প্রকৌশলী মোঃ সহিদুল ইসলাম জানান, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের ঘাটগুলো ভালো রয়েছে। তবে নদীর পানি বৃদ্ধি পেলে ঘাটগুলো কাজ করতে হয়। এই কাজগুলো (বিআইডব্লিউটিএ’র) চলমান কাজ। সারা বছর এই কাজগুলো করতে হয়।

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ