ঢাকা সোমবার, মে ২০, ২০২৪
সুইজারল্যান্ডে এমপি নির্বাচিত হওয়া সুলতানা খানের পৈত্রিক বাড়ী রাজবাড়ীর দৌলতদিয়ায়
  • আবুল হোসেন
  • ২০২১-০৬-২৪ ১৪:৪৫:০৯

সুইজারল্যান্ডে প্রথম বাংলাদেশী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হয়ে ইতিহাসের পাতায় নাম লেখালেন সুলতানা খান। 

  সুইজারল্যান্ডের জুরিখ জোন থেকে সরাসরি ভোটের মাধ্যমে তিনি নির্বাচিত হয়েছেন। গত ২২শে জুন এ ফলাফল প্রকাশ করা হয়। সর্বোচ্চ ভোটে নির্বাচিতদের মধ্যে সুলতানা খান তৃতীয় স্থান অর্জন করেন।

  গ্রামের বাড়ীতে সে চাঁদনী নামে পরিচিত। তার পৈত্রিক বাড়ি রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়ন ইছাইল শিবরামপুর গ্রামে। নদী ভাঙ্গনে গ্রামটি বিলীন হয়ে যাওয়ার পরে বর্তমানে দৌলতদিয়া ইউনিয়ন পরিষদ এলাকায় ৪নং ওয়ার্ডের ওমর আলী মোল্লার পাড়া এলাকায় ।

  সুলতানা খানের জন্ম ঢাকার মিরপুরে। তার বাবার নাম এস এম রুস্তম আলী ও মায়ের নাম মাতা রাজিয়া সুলতানা। ৫ ভাই ও ২ বোনের মধ্যে তিনি কনিষ্ঠা। সুলতানা ঢাকা সিটি কলেজ থেকে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ২০০৪ সাল থেকে স্বামী প্রবাসী সাংবাদিক, সংগঠক এবং ব্যবসায়ী বাকি উল্লাহ খান এবং দুই ছেলেসহ সুইজারল্যান্ডের জুরিখ শহরে বসবাস করছেন।

  এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে দৌলতদিয়া ৪নং ওয়ার্ডের বাসিন্দা তার চাচা মোঃ নজরুল ইসলাম বাবু বলেন, আমার বড় ভাই সেনাবাহিনীতে চাকুরী করতো। আমরা ভাবতেও পারিনি আমাদের গ্রামের মেয়ে প্রবাসে এমপি নির্বাচিত হবে। 

  তিনি আরও জানান, বিশ্বে আমাদের এই বাংলাদেশকে তিনি তুলে ধরছে এর পাশাপাশি বাংলাদেশী নারীরাও যে পিছপা নয় তার একটি জলন্ত উদাহরণ তৈরী করেছে। 

  দৌলতদিয়া বেপারী পাড়া গ্রামের সুলতানা খানের ফুফাতো ভাই মোঃ হাবীব রেজা টুটুল বলেন, এ অর্জন প্রবাসী বাংলাদেশীদের জন্য অনন্য মাইলফলক হিসেবে কাজ করবে, কেননা একজন প্রবাসী বাংলাদেশী নারী হয়ে সুইজারল্যান্ডের মতো একটি উন্নত দেশের জাতীয় সংসদে আসন দখল করা একটি বিশাল অর্জন এবং বাংলাদেশীদের জন্য একটি গৌরবময় অর্জন।

  সুলতানা খান সুইজারল্যান্ডের মূল ধারার বিভিন্ন সংগঠনের সাথে যুক্ত। বিভিন্ন সামাজিক ও পরিবেশকর্মী হিসেবেও কাজ করে যাচ্ছেন। সুইজারল্যান্ডে এবং ইউরোপে বাংলাদেশের শিল্প ও সাহিত্য চর্চার জন্য ‘বাংলায় স্কুলের’ তিনি অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য। পরিচালনা পর্ষদের গুরুত্বপূর্ণ দায়িত্বও পালন করছেন সুলতানা।

  সুলতানা বলেন, আমি প্রথমেই ধন্যবাদ দিতে চাই এখানে বসবাসকারী সকল প্রবাসী বাংলাদেশীদের, যারা আমার ওপর আস্থা রেখেছেন। এছাড়া সুইজারল্যান্ডের জনগণ যারা আমাকে নির্বাচনে জয়ী হওয়ার জন্য ভোট দিয়েছেন। আমার এই অর্জন তাদের সবার জন্য। 

  সুলতানা আরো বলেন, নারী অধিকারের বিষয়ে কথা বলার পাশাপাশি আমার সর্বাত্মক প্রচেষ্টা থাকবে প্রবাসী বাংলাদেশীদের স্বার্থ রক্ষা এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বাংলা ভাষার মর্যাদা রক্ষা করা। আমি সুইজারল্যান্ডে একটি স্থায়ী শহীদ মিনার ও স্মৃতি স্থাপনা স্থাপনের প্রস্তাব রাখব, যাতে বিশ্বের বিভিন্ন দেশের মানুষ এখানে এলে বাংলাদেশের গৌরবের ইতিহাস জানতে পারে। 

রাজবাড়ী সদর ও বালিয়াকান্দি উপজেলায় চেয়াম্যান পদে লড়াই হবে হাড্ডাহাড্ডি
রাজবাড়ী জেলা উন্নয়ন সমন্বয় কমিটির মাসিক সভা অনুষ্ঠিত
রাজবাড়ী সদর উপজেলা চেয়ারম্যান প্রার্থী  এস.এম নওয়াব আলীর পথসভা অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ