ঢাকা শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
দৌলতদিয়ায় ঘাটে পদ্মা নদীতে বিলীন হচ্ছে বসত ভিটা॥ভাঙনে কাঁদছে মানুষ
  • মইনুল হক মৃধা
  • ২০২১-০৭-৩০ ১৪:৪৮:২৬
রাজবাড়ী জেলার দৌলতদিয়ার লঞ্চ ও ফেরী ঘাট এলাকায় গতকাল ৩০শে জুলাই সকাল থেকে দ্বিতীয় দফায় ভয়াবহ ভাঙন শুরু হয়েছে -মাতৃকণ্ঠ।

ঘুম ভাঙার আগেই ভেঙে যাচ্ছে মানুষের স্বপ্ন। চোখের সামনে নদীতে বিলীন হয়ে যাচ্ছে বসতভিটা। 

  নদী ভাঙনের শব্দে ঘুম ভাঙছে রাজবাড়ী জেলার দৌলতদিয়ার পদ্মা পারের কয়েক শত অসহায় পরিবারের। নিরুপায় হয়ে বাপ-দাদার ভিটা ছেড়ে অন্যত্র যেতে হচ্ছে এ সকল মানুষের।

  গতকাল ৩০শে জুলাই সকাল থেকেই গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের ফেরী ঘাট এলাকায় দ্বিতীয় দফায় ভয়াবহ ভাঙন শুরু হয়েছে। 

  ভাঙনে নদী তীরবর্তী প্রায় ৩০মিটার অংশ নদীগর্ভে বিলীন হয়েছে। হুমকির মধ্যে রয়েছে শত শত বসত বাড়ী। ভাঙন আতঙ্কে নদীপার থেকে অন্যত্র সরিয়ে নিচ্ছে তাদের ঘরবাড়ী।     

  ভাঙন প্রতিরোধে মানববন্ধন ও স্মারকলিপিসহ নানা কর্মসূচী পালন করা হলেও কার্যত ভাঙন রোধে কার্যকর কোন পদক্ষেপ গ্রহণ করেনি পানি উন্নয়ন বোর্ড  ও বাংলাদেশ অভ্যন্তরীন নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) কর্তৃপক্ষ।

  গতকাল শুক্রবার সকালে সরেজমিনে দৌলতদিয়া লঞ্চ ঘাট এলাকায় গিয়ে দেখা যায়, দৌলতদিয়া লঞ্চ ঘাট ও ১নং ফেরীঘাটের এলাকায় মজিদ শেখর পাড়ার ৩০মিটার অংশ নদীগর্ভে বিলীন হয়েছে। সকাল সাড়ে ৬টা থেকে শুরু হওয়া ভাঙন অব্যাহত রয়েছে। দৌলতদিয়া ইউনিয়নের মজিদ শেখের পাড়ার থেকে আবু মেম্বার, আবুল মন্ডল, সোহেল মুন্সী, মোকছেদ মন্ডল, উজ্জল সরদারের বাড়ী সহ বেশ কিছু বাড়ী-ঘর সরিয়ে নিচ্ছে।

  এদিকে ভাঙন এলাকা পরিদর্শন করেন গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোস্তফা মুন্সী, উপজেলা নির্বাহী কর্মকর্তা আজিজুল হক, সহকারী কমিশনার(ভূমি) মোঃ রফিকুল ইসলাম ও দৌলতদিয়া ইউপি চেয়ারম্যান আঃ রহমান মন্ডল। 

  ভাঙন কবলিত স্থানীয় বাসিন্দা চাঁন্দু মোল্লা বলেন, অব্যাহত পদ্মার ভাঙন রোধে কার্যকরি কোন পদক্ষেপ গ্রহণ করেনি পানি উন্নয়ন বোর্ড। কয়েক বছর ধরে শুনে আসছি ভাঙন রোধে কাজ করা হবে কিন্তু কিছুই হয়নি। এমন ভয়াবহ ভাঙন ঠেকানো না গেলে পুরো দৌলতদিয়াই নদীগর্ভে চলে যাবে। হয়ত মানচিত্র থেকে চলেই যাবে দৌলতদিয়ার নাম। 

  স্থানীয় কাসেম মন্ডল বলেন, কয়েক বছর পূর্বে ৪/৫ কিলোমিটার দূরে ছিলো পদ্মা নদী। সেখান থেকে শুনে আসতেছি ভাঙন রোধে কাজ শুরু হবে। বালুর বস্তা ছাড়া এখানে কোন কাজ হয়নি। আমরা সরকারের কাছে অনুরোধ করছি আমাদের নদী ভাঙন থেকে বাঁচান। 

 দৌলতদিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আঃ রহমান মন্ডল বলেন, দৌলতদিয়ার লঞ্চঘাট, ফেরী ঘাট ও ঘাট সংলগ্ন কয়েকটি গ্রাম এবং ঘাটের উজানে আরো কয়েকটি গ্রামে  ভাঙন শুরু হয়ে গেছে। ঘাটগুলো ছাড়াও হুমকিতে রয়েছে বহু পরিবার। জরুরী ভিত্তিতে পদক্ষেপ নেয়ার জন্য পানি উন্নয়ন বোর্ড ও বিআইডব্লিউটিএ কতৃপক্ষের নিকট দাবি জানাচ্ছি। 

  গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা আজিজুল হক বলেন, আমি ভাঙন পরিস্থিতি সরেজমিন দেখে জরুরী ব্যবস্থা গ্রহনের জন্য জেলা প্রশাসক, পানি উন্নয়ন বোর্ড ও বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যানকে অবগত করেছি। 

পাংশা উপজেলা চেয়ারম্যান প্রার্থী খন্দকার সাইফুল বুড়োর বিশাল নির্বাচনী কর্মী সভা
কালুখালী উপজেলায় মৎস্য দপ্তরের সচেতনামূলক সভা
গোয়ালন্দে নাইট শর্ট পিচ ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ