ঢাকা শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
দৌলতদিয়া ঘাটে যাত্রী ও যানবাহনের চাপ বৃদ্ধি
  • মইনুল হক মৃধা
  • ২০২১-০৮-১১ ১৪:১৭:৩৩
অতিরিক্ত যাত্রী ও যানবাহনের চাপ বেড়েছে দৌলতদিয়া ফেরী ঘাট এলাকাতে। নদী পারের অপেক্ষায় রয়েছে পণ্যবাহী ট্রাকসহ অন্যান্য যানবাহন -মাতৃকণ্ঠ।

মহামারি করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকার ঘোষিত কঠোর বিধি-নিষেধ তুলে নেওয়ায় দীর্ঘদিন বন্ধ থাকার পর গতকাল ১১ই আগস্ট চালু হয়েছে দূরপাল্লার গণপরিবহন। সেই সাথে খুলে দেওয়া হয়েছে সব অফিস-আদালত, হোটেল-মোটেল রেস্টুরেন্ট।

  সব কিছু খুলে দেওয়ায় অতিরিক্ত যাত্রী ও যানবাহনের চাপ বেড়েছে রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ফেরী ঘাট এলাকাতে। এই মুহূর্তে নদী পারের অপেক্ষায় রয়েছে ৭শতাধিক যানবাহন। এরমধ্যে পণ্যবাহী ট্রাকই আর দূরপাল্লার বাস রয়েছে।

  গতকাল ১১ই আগস্ট বেলা ১১টার দিকে সরেজমিন দৌলতদিয়া ফেরী ঘাট ঘুরে দেখা যায়, নদী পারের জন্য ঢাকা-খুলনা জাতীয় মহাসড়কের দুই কিলোমিটার দৌলতদিয়া ইউনিয়ন পরিষদ পর্যন্ত অপেক্ষা করছে প্রায় দুই শতাধিক যানবাহন। এরমধ্যে পণ্যবাহী ট্রাকের সংখ্যাই বেশি। দূরপাল্লার বাসের সংখ্যা কম। তবে ব্যক্তিগত গাড়ীর তেমন কোন চাপই নেই। সরাসরি ফেরীতে উঠে যাচ্ছে ব্যক্তিগত গাড়ী।

  অপরদিকে দৌলতদিয়া-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের রাজবাড়ীর দিকে প্রায় ৫কিলোমিটার সড়কে ৫ শতাধিক পণ্যবাহী ট্রাক নদী পারের জন্য অপেক্ষা করছে। তবে এ সকল ট্রাক চালকদের ৭-৮ ঘন্টা ধরে অপেক্ষা করতে হচ্ছে নদী পারের জন্য।

  বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইব্লিউটিসি) দৌলতদিয়া ফেরী ঘাট কার্যালয়ের  ব্যবস্থাপক মোঃ শিহাব উদ্দিন বলেন, বিধি-নিষেধ তুলে নেওয়ার কারণে আজ বুধবার থেকে গণপরিবহন চলছে। তাছাড়া শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরী চলাচল সীমিত করায় এই ঘাটে চাপ বেড়েছে। এ সকল যাত্রী ও যানবাহনগুলোকে নদী পার হওয়ার জন্য দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ছোট-বড় ১৫টি ফেরী চলাচল করছে।

  এদিকে দৌলতদিয়ার ৭টি ফেরী ঘাটের মধ্যে মাত্র ৩টি ফেরী ঘাট সচল রয়েছে। ফেরী ঘাটের নিকটেই অবৈধ বালু’র ঘাটে বালু ভর্তি ট্রালার ভেড়ায় ঝুকি নিয়ে ফেরী চলাচল করছে। দৌলতদিয়ায় জাতীয় মহাসড়কের পাশেই অবৈধভাবে বেশ কয়েকটি বালুর চাতাল বানিয়েছে রাজনৈতিক প্রভাবশালীরা। বালু পরিবহনে শত শত ট্রাক চলাচল করায় ঘাটে যানজট সৃষ্টি হওয়াসহ জরুরী পারাপারের যানবাহনের যাত্রীদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। অবৈধ বালুর চাতাল মালিকদের বেপরোয়া এ সকল কর্মকান্ডের বিরুদ্ধে স্থানীয় প্রশাসন কোন ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ উঠেছে। 

  আরিচা বন্দরের বিআইডাব্লুউটিসি’র ডিজিএম মোঃ জিল্লুর রহমান জানান, পদ্মা নদীর পানির বৃদ্ধির পাশাপাশি স্রোত থাকায় ফেরী পারাপারে কিছু সময় বেশি লাগছে। গতকাল বুধবার বিকাল পর্যন্ত ছোট বড় ১৩টি ফেরী দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। 

  উল্লেখ্য বাংলাদেশে একটি ফেরী ৩০ বছর পর্যন্ত চলাচলের নিয়ম থাকিলেও ঢাকা ফেরী ও ফরিদপুর ফেরীর বয়স ৭০ বছর। এ সকল ফেরীর সার্ভে রিপোট নেই।

  অপরদিকে লঞ্চঘাটে যাত্রীদের অতিরিক্ত ভিড় লক্ষ্য করা গেছে। এ ব্যাপারে দৌলতদিয়া লঞ্চঘাট মালিক সমিতির ম্যানেজার মোঃ নুরুল আনোয়ার মিলন বলেন, বর্তমানে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে যাত্রী পারাপারের জন্য বহরে ৩৪টি লঞ্চ থাকলেও ১৮টি লঞ্চ চলাচল করছে।

১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
রাজবাড়ী শহরের রেলওয়ে মাঠে জমে উঠেছে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলা
বড় কাভার্ড ভ্যান চালকদের গলার কাঁটা নতুন ৬ ফেরী!