ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
রাজবাড়ী সদরের মহাদেবপুর-গোপিনাথপুর পাকা রাস্তা নির্মাণে নিম্নমানের খোয়া ব্যবহার!
  • শিহাবুর রহমান
  • ২০২১-০৯-০৪ ১৪:১৬:৪৭
রাজবাড়ী সদর উপজেলার মিজানপুর ইউনিয়নের মহাদেবপুর-গোপিনাথপুর পাকা রাস্তা নির্মাণে নিম্নমানের খোয়া ব্যবহারসহ অনিয়মের অভিযোগ উঠেছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী সদর উপজেলার মিজানপুর ইউনিয়নের মহাদেবপুর-গোপিনাথপুর পাকা রাস্তা নির্মাণে নিম্নমানের খোয়া ব্যবহারসহ অনিয়মের অভিযোগ উঠেছে। 

  রাস্তাটির ম্যাকাডম করা হয়েছে নিম্নমানের ইটের খোয়া দিয়ে। অভিযোগ রয়েছে রাস্তাটিতে বেট কাটার পর সাববেইজ করতে বালুর সাথে যে পরিমানে খোয়া ব্যবহার করার কথা সেটিও করা হয়নি। এতে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় বাসিন্দারা। 

  জানা যায়, গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পের অধীনে মহাদেবপুর-গোপিনাথপুর রাস্তা পাকাকরণের জন্য টেন্ডার আহ্বান করেন এলজিইডি। টেন্ডারে ১ কোটি ৩০ লক্ষ ৫৬হাজার টাকা চুক্তিমূল্যে কাজ পায় ফরিদপুর জেলার মধুখালী উপজেলার ঠিকাদারী প্রতিষ্ঠান আবুল এন্ড কোং। পরবর্তীতে ওই প্রতিষ্ঠানের কাছ থেকে কাজটি কিনে নেন স্থানীয় ঠিকাদার তানজিরুল ইসলাম হাসান। এলজিইডির কার্যাদেশ অনুযায়ী ২০২০ সালের ১২ই এপ্রিল রাস্তাটির কাজ শুরু হয়। আর রাস্তাটির নির্মাণ কাজের সময়সীমা ছিল চলতি বছরের ২২শে জানুয়ারী পর্যন্ত। কিন্তু রাস্তাটির নির্মাণ কাজ এখনো ৫০ ভাগও কাজ সম্পন্ন হয়নি।

  স্থানীয় বাসিন্দা আলম মন্ডল বলেন, এক বছরের বেশি সময়েও রাস্তাটি সম্পন্ন হয়নি। এতে আমাদের ভোগান্তি ও দুর্ভোগ পোহাতে হচ্ছে। এছাড়া রাস্তাটির সাববেইজ করার সময় ইটের খোয়া ও বালু সমান সমান ব্যবহার করার কথা থাকলেও সেখানে চারভাগের একভাগ খোয়া ব্যবহার করা হয়েছে। এরপর রাস্তায় যে খোয়া দেওয়া হয়েছে সেগুলো দুই ও তিন নম্বর ইটের।

  ইসলাম আলী শেখ বলেন, রাস্তাটিতে দীর্ঘদিনের পুরাতন ইট বিছানো ছিল। সেই পুরাতন ইট তুলে খোয়া বানিয়ে ব্যবহার করা হয়েছে। ওই ইটগুলো মেয়াদার্ত্তীণ ছিল। এছাড়া ভাটা থেকেও দুই ও তিন নম্বর ইটের আধলা এনে খোয়া বানিয়ে ব্যবহার করা হয়েছে। আমরা মানা করা সত্ত্বেও তারা ওই ইটের খোয়া ব্যবহার করেছে।

  স্থানীয় বাসিন্দা আব্দুল সামাদ মন্ডল বলেন, এক কথায় এই রাস্তায় পচা ইটের খোয়া ব্যবহার করা হয়েছে। আমরা বাধা দিলে তারা কাজকাম ফেলে রেখে চলে যায়। কিছুদিন পরে এসে আবার কাজ শুরু করে। 

  ঠিকাদার তানজিরুল ইসলাম হাসান বলেন, স্থানীয়রা যে অভিযোগ করছে তা সঠিক নয়। ভাল ইটের খোয়াই রাস্তায় ব্যবহার করা হয়েছে। 

  রাজবাড়ী সদর উপজেলা প্রকৌশলী মোহাম্মদ গোলাম রাব্বানী বলেন, এমন অভিযোগ আমরা পেয়েছি। তবে রাস্তায় যে পুরানো ইট ছিল সেটি চুক্তি অনুয়ায়ী ব্যবহার করার কথা রয়েছে। ইতোমধ্যে মৌখিকভাবে ঠিকাদারকে যেখানে খারাপ ইটের খোয়া ব্যবহার করা হয়েছে সেখান থেকে সেগুলো সরিয়ে ফেলার কথা বলা হয়েছে। কিন্তু তিনি সেটি করেননি। তাই চিঠির মাধ্যমে তাকে জানানো হবে। তারপরও যদি তিনি ওই খোয়া না সরিয়ে ফেলেন তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

  রাস্তার কাজের অগ্রগতির বিষয়ে তিনি বলেন, বর্তমানে রাস্তাটির ৫০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। নির্ধারিত সময়ে কাজ শেষ না হওয়ায় কাজের সময়সীমা বাড়ানো হয়েছে। এরপরও যদি নির্ধারিত সময়ে কাজ শেষ হয় তাহলে ঠিকাদারকে জরিমানা করা হবে।

রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ