ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
দৌলতদিয়ায় ফেরী পারাপারের অপেক্ষায় ৭শতাধিক যানবাহন
  • আবুল হোসেন
  • ২০২১-০৯-০৪ ১৪:১৭:৪৫
দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে তীব্র স্রোতে ফেরী পারাপারে স্বাভাবিকের চেয়ে দ্বিগুণ সময় লাগায় যানবহন পারাপার ব্যাহত হওয়ায় দৌলতদিয়া প্রান্তে যানবাহনের দীর্ঘ লাইন সৃষ্টি হয়েছে -মাতৃকণ্ঠ।

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে নদীর তীব্র স্রোতে ফেরী পারাপারে স্বাভাবিকের চেয়ে দ্বিগুণ সময় লাগায় যানবহন পারাপার মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। 

  অপরদিকে মাওয়া রুটের (বাংলাবাজার-শিমুলিয়া) ফেরী চলাচল বন্ধ থাকায় ওই রুটের যানবহনও দৌলতদিয়া-পাটুরিয়া দিয়ে চলাচল করায় দৌলতদিয়া ঘাটে প্রতিনিয়ত নদী পারাপারের অপেক্ষমান যাত্রী ও পণ্যবাহী যানবাহনের দীর্ঘ সারির সৃষ্টি হচ্ছে। বর্তমানে দৌলতদিয়া ঘাট এলাকায় ৭শতাধিক যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাকসহ অন্যান্য যানবাহন আটকা পড়ে রয়েছে। অপচনশীল পণ্যবাহী ট্রাকগুলোকে ফেরীর নাগাল পেতে ২ থেকে ৩দিন পর্যন্তও অপেক্ষা করতে হচ্ছে। এর ফলে আটকে থাকা যানবাহনগুলোর যাত্রী ও চালক-শ্রমিকদের ব্যাপক ভোগান্তি পোহাতে হচ্ছে। 

  এদিকে গত ২৪ ঘণ্টায় দৌলতদিয়া পয়েন্টে পদ্মা নদীর পানি ৫ সেঃ মিঃ বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৭৪ সেঃ মিঃ উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অব্যাহত পানি বৃদ্ধির ফলে নিম্নাঞ্চল প্লাবিল হচ্ছে। ঘাট এলাকায় নদী ভাঙ্গনের সৃষ্টি হচ্ছে।

  গতকাল ৪ঠা সেপ্টেম্বর দুপুরে সরেজমিনে পরিদর্শন করে দেখা যায়, দৌলতদিয়া ঘাটের জিরো পয়েন্ট থেকে গোয়ালন্দ পদ্মার মোড় পর্যন্ত মহাসড়কের ৫কিলোমিটার এলাকা জুড়ে শত শত যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাক নদী পারাপারের অপেক্ষায় আটকে রয়েছে। এর পাশাপাশি ঘাটের উপর চাপ কমাতে গোয়ালন্দ মোড় এলাকায় অপচনশীল পণ্যবাহী ট্রাক আটকে রাখা হয়েছে।

  ঝিনাইদহ থেকে ছেড়ে আসা পণ্যবাহী একটি ট্রাকের (চুয়াডাঙ্গা-ট-১১-০৩২৩)  চালক জাহাঙ্গীর হোসেন বলেন, গোয়ালন্দ মোড়ে ৩ দিন আটকে থাকার পর দৌলতদিয়া ঘাটে এসেও সিরিয়ালে আটকে আছি। আমার সামনে আরো প্রায় ৩ শতাধিক যানবাহন রয়েছে। কখন ফেরীর নাগাল পাবো বুঝতে পারছি না। এভাবে আটকে থাকায় নানা ধরনের বিড়ম্বনার সম্মুখীন হতে হয়। খাবার, পানি ও টয়লেটের জন্য বেশী সমস্যা পোহাতে হয়। 

  ঘাটে কর্তব্যরত ট্রাফিক ইন্সপেক্টর(টিআই) তারক চন্দ্র পাল বলেন, নদীতে পানি বৃদ্ধি পেয়ে তীব্র স্রোতের সৃষ্টি হওয়ায় ফেরীর স্বাভাবিক চলাচল ব্যাহত হচ্ছে। স্বাভাবিক সময়ের চেয়ে দ্বিগুণ সময় লাগায় আটকে পড়া যানবাহনের সিরিয়ালের সৃষ্টি হয়েছে।

  বিআইডব্লিউটিসির(বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্পোরেশন) দৌলতদিয়া ঘাট কার্যালয়ের ব্যবস্থাপক মোঃ শিহাব উদ্দিন বলেন, বাংলাবাজার-শিমুলিয়া (মাওয়া) রুটে ফেরী চলাচল বন্ধ থাকায় দৌলতদিয়া-পাটুরিয়া রুটের উপর যানবাহনের চাপ বেড়ে যাওয়ায় ঘাটে যানবাহনের সারির সৃষ্টি হয়েছে। বর্তমানে এ নৌরুটে ছোট-বড় ১৭টি ফেরী দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। পারাপারের ক্ষেত্রে যাত্রীবাহী বাস ও কাঁচামালের ট্রাকগুলো অগ্রাধিকার দেয়া হচ্ছে।

রাজবাড়ীর ২নং রেলগেট এলাকায় লাইনচ্যুত মালবাহী ট্রেন  উদ্ধার॥চলাচল স্বাভাবিক
তীব্র দাবদাহে রাজবাড়ীতে পথচারীদের পানি ও খাবার স্যালাইন দিল এসএমসি
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
সর্বশেষ সংবাদ