ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
বালিয়াকান্দিতে কদর বেড়েছে পাটকাঠির
  • তনু সিকদার সবুজ
  • ২০২১-১০-১১ ১৪:৪৬:১৪
বালিয়াকান্দি উপজেলায় এবার পাটের বাম্পার ফলন হয়েছে। সোনালী আঁশ পাট ঘরে তোলার পর কৃষকরা এখন পাটকাঠিতেও আশার আলো দেখছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলায় এবার পাটের বাম্পার ফলন হয়েছে। সোনালী আঁশ পাট ঘরে তোলার পর কৃষকরা এখন পাটকাঠিতেও আশার আলো দেখছে। 
  কদর বাড়ায় পাটের উপজাত এই পাটকাঠি বা পাটখড়ি এখন চড়া দামে বিক্রি হচ্ছে। বালিয়াকান্দি উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, কৃষকরা বেশ যত্নের সাথে পাটকাঠি মজুত করে রাখছেন। ১০০ আঁটি পাটকাঠি ৩০০ টাকা থেকে ৫০০ টাকা দরে বিক্রি হচ্ছে।
  স্থানীয়রা জানান, আগে পাটকাঠির ব্যবহার বেশীর ভাগ ক্ষেত্রেই ছিল শুধু জ্বালানী হিসেবে। কিছু পাটকাঠি ব্যবহার হতো পানের বরজে আর ঘরের বেড়া তৈরিতে। কিন্তু এখন আর মূল্যহীনভাবে পড়ে থাকে না পাটকাঠি। বিশ্ববাজারে চাহিদা বাড়ায় পাটকাঠির দামও ভালো পাওয়া যায়। চারকোল কারখানায় বিশেষ প্রক্রিয়ায় পাটকাঠি পুড়িয়ে উৎপন্ন ছাই চীনসহ কয়েকটি দেশে রপ্তানী হয়। এই ছাই কার্বন পেপার, কম্পিউটার-ফটোকপির কালি, আতশবাজি, প্রসাধনী পণ্য, মোবাইলের ব্যাটারী, দাঁতের মাজন, ক্ষেতের সারসহ নানা কাজে ব্যবহার করা হয়। 
  বালিয়াকান্দির পাটকাঠি ব্যবসায়ী রুবেল বলেন, পাঁচ-ছয় বছর ধরে আমি পাটকাঠি কিনে পাইকারী দামে বিক্রি করি। বিভিন্ন অ লের ব্যবসায়ীরা আমাদের এলাকার পাটকাঠি কিনে ট্রাক, করিমন, ভ্যানগাড়ীতে করে নিয়ে যায়। আমার মতো অনেকেই এখন পাটকাঠির ব্যবসা করছে।
  পাট চাষী কালু শেখ বলেন, ইতিমধ্যে পাটকাঠি ক্রয়ের জন্যে ব্যবসায়ীরা তাগাদা দিতে শুরু করেছেন। অনেকে তাদের নিকট থেকে আগাম টাকা নিয়ে পাটকাঠি বিক্রি করে দিয়েছেন।
  পান চাষীরা জানান, একসময় পানের বরজে পানের লতা খাড়া করে রাখার জন্যে বাঁশের ফালি ব্যবহার করা হতো। বর্তমানে বাঁশের মূল্য বৃদ্ধি পাওয়ায় বিকল্প হিসেবে পাটকাঠির ব্যবহার শুরু হয়েছে।

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ