ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীর দৌলতদিয়ায় পদ্মার ভাঙনে নদী পাড়ের মানুষ আতংকিত॥হুমকীর মুখে বাড়ী-ঘর
  • হেলাল মাহমুদ
  • ২০২০-০৬-২৩ ১৪:৫৭:১৭

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় পানি বৃদ্ধির সাথে সাথে পদ্মা নদীর ভাঙ্গনও বেড়েছে। এতে নদী পাড়ের মানুষেরা আতংকিত হয়ে পড়েছে। হুমকীর মুখে পড়েছে অসংখ্য বাড়ী-ঘর ও বিভিন্ন স্থাপনা। 
  এ অবস্থায় ভাঙ্গন কবলিত অসহায় মানুষ যত দ্রুত সম্ভব নদী শাসনের মাধ্যমে তাদেরকে রক্ষায় সরকারের প্রতি দাবী জানিয়েছে। 
  সরেজমিনে গিয়ে দেখা যায়, বিআইডব্লিউটিএ’র নিয়োজিত ঠিকাদারের লোকজন দৌলতদিয়ার কয়েকটি ফেরী ঘাট এলাকায় বালু ভর্তি জিও ব্যাগ ফেলছে। লঞ্চ ঘাটের পাশের মজিদ শেখের পাড়াসহ ১,২,৩ ও ৬ নম্বর ফেরী ঘাট এলাকায় ভাঙ্গন দেখা দিয়েছে। ৬ নম্বর ঘাটের পাশের ছাত্তার মেম্বারের পাড়ায় ভাঙ্গনের মাত্রা বেশী।  
  লঞ্চ ঘাট এলাকার বাসিন্দা মজিরন নেছা বলেন, বর্ষা শুরু না হতেই এখন যে অবস্থা তাতে ভরা মৌসুমে পরিস্থিতি কোন দিকে যায় সেটাই এখন দেখার বিষয়। ভাঙ্গনে এখানকার দুই শতাধিক পরিবার ঝুঁকিতে রয়েছে।
  এদিকে দৌলতদিয়া লঞ্চ ঘাটের উজানে নতুন পাড়ায় ভাঙ্গন দেখা দিয়েছে। গত বছর ভাঙ্গনের কারণে সরাসরি পানির স্রোত ফেরী ও লঞ্চ ঘাটে এসে লাগে। ভরা বর্ষার আগে নতুন পাড়ায় ভাঙ্গন প্রতিরোধে জরুরী ভিত্তিতে কাজ করা না হলে লঞ্চ ও ফেরী ঘাট রক্ষা করা কঠিন হয়ে পড়বে।
  বিআইডব্লিউটিএ’র আরিচা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী নিজাম উদ্দিন পাঠান বলেন, দৌলতদিয়া-পাটুরিয়া ফেরী ঘাট আধুনিকায়নে বিআইডব্লিøউটিএ’র ১হাজার ৩৫০ কোটি টাকার একটি প্রকল্প পাস হয়েছে। আগামী বছর শুষ্ক মৌসুমে পানি উন্নয়ন বোর্ডের কাজ শুরু করার কথা রয়েছে। আপাতত দৌলতদিয়ার ফেরী ঘাট রক্ষায় জরুরীভাবে প্রায় ১৮ কোটি টাকা ব্যয়ে বালুভর্তি জিও ব্যাগ ফেলা হচ্ছে। 
  রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ শফিকুল ইসলাম শেখ বলেন, এ বছরের বর্ষা মৌসুম শেষ হওয়ার আগে হয়তো প্রতিরক্ষা কাজ সম্ভব হবে না। তবে আপাতত বর্ষার আগেই জরুরীভাবে ভাঙ্গন ঠেকাতে ১৪ কোটি টাকার বাজেট চেয়ে পানি সম্পদ মন্ত্রণালয়ে পত্র করা হয়েছে। 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ