ঢাকা বৃহস্পতিবার, মে ১৬, ২০২৪
জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোয় যুক্তরাষ্ট্রে গভর্নরের বিরুদ্ধে মামলা
  • দৈনিক মার্তৃকন্ঠ ডেস্ক :
  • ২০২০-০৫-০৫ ২১:০২:২০
ফাইল ছবি

যুক্তরাষ্টের মিশিগান আঙ্গরাজ্যের গভর্নর গ্রিচেন হুইটমারের বিরুদ্ধে মামলা করেছেন রিপাবলিকান দলের রিপ্রেজেনটেটিভ পল মিশেল। মহামারি করোনাভাইরাস মোকাবিলায় গভর্নর জরুরি অবস্থা জারি করায় সাংবিধানিক অধিকার লঙ্ঘনের অভিযোগ এনে স্থানীয় সময় ৪ মে মামলাটি করা হয়।

মামলায় মিশিগান অঙ্গরাজ্যের স্বাস্থ্য ও মানবসেবা বিভাগের পরিচালক রবার্ট গর্ডনকেও আসামি করা হয়েছে। গত ২৯ এপ্রিল রাজ্যের আইনসভায় জরুরি অবস্থার মেয়াদ আরও বাড়ানোর প্রস্তাব করেন গভর্নর। এতে রিপাবলিকান প্রতিনিধিরা বিরোধিতা করলে দুই পক্ষের মধ্যে বিবাদ তৈরি হয়।

পরদিন ৩০ এপ্রিল গভর্নর গ্রেচেন হুইটমার নির্বাহী ক্ষমতায় জরুরি অবস্থার সময় আরও দুই সপ্তাহ বাড়িয়ে দেন। ১৯৪৫ সালের মার্কিন জরুরি অবস্থা আইনে বিশেষ এখতিয়ারে রাজ্যের জরুরি অবস্থার মেয়াদ বাড়িয়েছেন বলে এক প্রেস ব্রিফিং জানান তিনি।

ডেমোক্র্যাটিক দলীয় গভর্নর হুইটমার আরও বলেন, করোনাভাইরাস এখনও নিয়ন্ত্রণে আসেনি। চলমান জরুরি অবস্থা প্রত্যাহার করে জনগণকে ঝুঁকির মধ্যে ফেলতে চান না। এজন্য আরও দুই সপ্তাহ সময় বৃদ্ধি করেছেন। তবে এরমধ্যে পরিস্থিতি স্থিতিশীল হলে বিধিনিষেধে নতুন সিদ্ধান্ত আসতে পারে।

অপরদিকে একইদিন বিকেলে জরুরি অবস্থা তুলে নিতে ট্রাম্পপন্থীরা সশস্ত্র বিক্ষোভ প্রদর্শন করেন। মিশিগান অঙ্গরাজ্যের রাজধানী ল্যান্সিংয়ে কয়েক হাজার জনগণ ওই বিক্ষোভে অংশ নেন। দেশজুড়ে জারি নানা বিক্ষোভে রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট ট্রাম্পকে প্রকাশ্যে সমর্থন দিতে দেখা গেছে।

মিশেল মামলায় উল্লেখ করেছেন, ‌‘সংক্রামক রোগ দুর্ভাগ্যক্রমে প্রতিদিনের জীবনেরই অংশ, এতে কোনো সন্দেহ নেই। কিন্তু কিছু মানুষ তো এমনিতেই অসুস্থ। তবে মিশিগানের নাগরিকদের ঘরে আটকে না রেখে সংক্রমণ থেকে নিজেদের বাঁচাতে যুক্তিসঙ্গত ও ব্যক্তিগতভাবে নিজেরাই নিজেকে নিরাপদ রাখতে পারেন। গভর্নর দফায় দফায় যে আদেশ জারি করেছেন তা অসাংবিধানিক।’

মিশিগান অঙ্গরাজ্য সূত্র জানিয়েছে, সফটওয়্যারজনিত সমস্যার কারণে করোনাভাইরাস সংক্রান্ত হালনাগাদ তথ্য জানাতে বিলম্ব হচ্ছে। এছাড়া সামাজিক দূরত্ব বজায় না রাখার অপরাধে ডেট্রয়েট পুলিশ গেল দুই দিনে ২৭২ জনকে জরিমানা ও ৭৬৮ জন সতর্ক করেছে।

 

উৎসবমুখর পরিবেশে ভিয়েতনামে বাংলা নববর্ষ-১৪৩১ উদযাপন
বঙ্গবন্ধু পরিষদ কাতার কেন্দ্রীয় কমিটির আয়োজনে মতবিনিময়
ফিলিস্তিনে যুদ্ধাপরাধে দায়ীদের জবাবদিহিতার আওতায় আনার আহ্বান জানালেন পররাষ্ট্রমন্ত্রী
সর্বশেষ সংবাদ