ঢাকা সোমবার, ডিসেম্বর ৬, ২০২১
অসচ্ছল ৩১,০১৬ জন বিচারপ্রার্থীকে সরকারী খরচে আইনি সহায়তা প্রদান
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-১১-০৭ ২১:১৫:০৮

গরীব, অসহায় ও আর্থিকভাবে অসচ্ছল ৩১ হাজার ১৬ জন বিচারপ্রার্থীকে চলতি ২০২১ সালের জুলাই থেকে সেপ্টেম্বর এই তিন মাসে সরকারী খরচে আইনি সহায়তা প্রদান করা হয়েছে।
জাতীয় আইনগত সহায়তা সংস্থার পরিচালক (সিনিয়র জেলা জজ) মোঃ সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়। 
সংস্থাটির ওয়েবসাইটেও এই প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, গত জুলাই থেকে সেপ্টেম্বর এই তিন মাসে সরকারি খরচায় গরীব, অসহায় ও আর্থিকভাবে অসচ্ছল আইনি সহায়তা সুবিধাভোগী ৩১ হাজার ১৬ জনের মধ্যে ২১ হাজার ৭৩৬ জনকে মামলায় বিনামূল্যে আইনি সহায়তা, কল সেন্টার বা হট লাইনের মাধ্যমে আইনি পরামর্শ ও তথ্য সেবা গ্রহণকারীর সংখ্যা ৬ হাজার ৩৩৮ জন এছাড়াও বিকল্প বিরোধ নিষ্পত্তির (এডিআর) মাধ্যমে মামলা নিষ্পত্তি হয়েছে ২ হাজার ৯৪২ টি।
মহামারি করোনা সংকটেও জাতীয় আইনগত সহায়তা সংস্থার আইনি সহায়তা কার্যক্রম অব্যাহত ছিল। জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার নির্ধারিত হটলাইন নাম্বার ১৬৪৩০ নম্বরে (টোল ফ্রি) আইনি সেবা অব্যাহত রয়েছে।
আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার আর্থিকভাবে অস্বচ্ছল, সহায় সম্ভলহীন, অসমর্থ বিচারপ্রার্থী জনগণকে সরকারি খরচে আইনি সহায়তা প্রদানের লক্ষ্যে ‘আইনগত সহায়তা প্রদান আইন-২০০০’ প্রণয়ন করে। ২০০০ সালে তৎকালীন শাসন আমলে আইনটি প্রণয়ন করে আওয়ামী লীগ। তারপরের সরকারগুলো আইনটি কার্যকরে উল্লেখযোগ্য কোন পদক্ষেপ নেয়নি। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্টিত নির্বাচনে বিজয়ী হয়ে সরকার গঠনের পর আওয়ামী লীগ গরীব, অসহায় ও অসচ্ছল জনগণের বিচারপ্রাপ্তি নিশ্চিত করতে আইনটি কার্যকরে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে এবং তা অব্যাহত রয়েছে।
২০০০ সালে প্রণীত আইন অনুযায়ি ‘জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা’ গঠন করা হয়। রাজধানীর ১৪৫, নেউ বেইলী রোডে এ সংস্থার প্রধান কার্যালয় স্থাপন করা হয়েছে। এর ব্যাপ্তি সুপ্রিমকোর্ট, দেশের অধঃস্তন আদালত, শ্রম আদালত, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায় পর্যন্ত এখন প্রতিষ্ঠিত। জেলা কমিটি গঠন, প্রতিটি জেলা জজ আদালতে এর কার্যালয় রয়েছে। নানা প্রচার, প্রচরণা, সেমিনার-কর্মশালা ও প্রকল্পের মধ্য দিয়ে এ সেবা এখন মানুষের দোরগোড়ায়। এ বিষয়ে বিস্তারিত জানতে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার নিজস্ব ওয়েবসাইট রয়েছে । এ ওয়েবসাইটে জাতীয় আইনগত সহায়তা প্রদান বিষয়ে বিস্তারিত সকল তথ্য জানা যাবে।

বিশ্বব্যাপী ছড়ালেও ওমিক্রনে এখনো কোন মৃত্যুর রিপোর্ট পাওয়া যায়নি ঃ ডব্লিউএইচও
জাতিসংঘের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সাথে মন্ত্রিপরিষদ সচিবের বৈঠক অনুষ্ঠিত
ইসরাইলি আগ্রাসনের অবসানে সত্যিকারের প্রচেষ্টা নিতে জাতিসংঘে বাংলাদেশের আহবান
সর্বশেষ সংবাদ