ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
রাজবাড়ীতে নানা আয়োজনে ৫০তম জাতীয় সমবায় দিবস পালিত
  • চঞ্চল সরদার
  • ২০২১-১১-০৭ ১০:১৯:১৮
রাজবাড়ীতে ৫০তম জাতীয় সমবায় দিবস উপলক্ষ্যে গতকাল ৬ই নভেম্বর সকালে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

রাজবাড়ীতে নানা আয়োজনে ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’ শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে ৫০তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে।
   এ উপলক্ষ্যে গতকাল ৬ই নভেম্বর সকালে জেলা প্রশাসন, সমবায় বিভাগ ও সমবায়ীদের আয়োজনে প্রথমে জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন করা হয়। এরপর শিল্পকলা একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, বিশেষ অতিথি হিসেবে পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, অন্যানের মধ্যে জেলা সমবায় অফিসার এইচ.এম সহিদ-উজ-জামান, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি হেদায়েত আলী সোহ্রাব,  সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আলেয়া বেগম, জনসেবা বহুমুখী সমবায় সমিতির সভাপতি মনজুর রহমান, পাট ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি নব কুমার দত্ত, নাওডুবি নারী উন্নয়ন সমবায় সমিতির সভাপতি মাফিয়া বেগম, গণকল্যাণ সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতির সভাপতি শাহজাহান মন্ডল প্রমুখ বক্তব্য রাখেন। সভা সঞ্চালনা করেন সদর উপজেলা সমবায় অফিসার সেলিনা পারভীন। 
   প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন,  সমবায়ের মাধ্যমে অনেক মানুষ উপকৃত হচ্ছে। স্বচ্ছতার সাথে কাজ করলে সমবায়ী সংগঠন এগিয়ে যাবে। সরকার সমবায়ের মাধ্যমে বেকার নারী-পুরুষদের সাবলম্বী করতে কাজ করে যাচ্ছে। সমবায়ের মাধ্যমে বেকার নারী-পুরুষরা সাবলম্বী হলে দেশ অনেক এগিয়ে যাবে। 
   তিনি আরও বলেন, দেশের উন্নয়ন করতে হলে কৃষকদের কথা ভাবতে হবে। তাদের ছাড়া দেশের উন্নয়ন সম্ভব না। তাই সরকার কৃষকদের জন্য নানা ধরনের সুযোগ-সুবিধা দিয়ে যাচ্ছে। প্রণোদনা প্রদান করছে। কৃষি ঋণের সুদ কমানো হয়েছে। এর পাশাপাশি সরকার চাচ্ছে দেশের প্রত্যেকটি জেলায় শিল্প-কারখানা গড়ে উঠুক। তাহলে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়ে বেকার সমস্যা কমে যাবে। এছাড়াও তিনি আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচন যাতে সুষ্ঠুভাবে হয় সে ব্যাপারে  জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।
   জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, জাতির পিতা সমবায়ের উপর গুরুত্ব দিয়েছিলেন-যাতে সমবায়ের মাধ্যমে মানুষ সুযোগ-সুবিধা পায়। দেশের অনেক মানুষ সমবায়ের সাথে জড়িত। সাধারণ মানুষের ভাগ্যোন্নয়নে সমবায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। কৃষিকে এগিয়ে নিতেও সমবায় ভূমিকা রাখছে। সমবায়ের মাধ্যমে নারীরা এগিয়ে যাচ্ছে, দেশ এগিয়ে যাচ্ছে। 
   পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান বলেন, সমবায় একটি দর্শন। দশে মিলে যদি কোন কাজ করা যায় তাহলে সেটা থেকে উন্নয়ন করা সম্ভব। স্বাধীনতার পর পরই বঙ্গবন্ধু সমবায়ের গুরুত্ব অনুধাবন করেছিলেন। তিনি সমবায়ের মাধ্যমে সোনার বাংলা গড়ার উদ্যোগ নিয়েছিলেন। প্রধানমন্ত্রীর ভিশন অনুযায়ী ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হতে আমাদেরকে অধিক হারে কর্মস্থান তৈরি করতে হবে। এ ক্ষেত্রে সমবায় বড় ভূমিকা রাখতে পারে। সমবায় ভিত্তিক চাষাবাদ করলে কৃষি উৎপাদন আরো বাড়ানো সম্ভব। সরকার প্রান্তিক জনগোষ্ঠীর মানুষের উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে এ দেশ এগিয়ে যাচ্ছে। সমবায় আন্দোলনের মাধ্যমে আমরা একটা উন্নত দেশ পাবো।
   আলোচনা সভার শেষে জাতীয় সমবায় পুরস্কার-২০২০ এর রাজবাড়ী সদর উপজেলা কমিটির মনোনীত ২টি ক্যাটাগরীতে ১টি সমবায় সমিতি ও ১ জন সমবায়ীকে পুরস্কার হিসেবে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

 

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ