ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে নানা কারণে ফেরী পারাপার বিঘ্নিত॥ব্যাপক ভোগান্তি
  • মইনুল হক মৃধা
  • ২০২১-১১-১৪ ১৩:৪৬:১২
ফেরী, ঘাট ও নাব্যতা সংকটের পাশাপাশি স্রোত, কুয়াশা-এসব নানা কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরী পারাপার বিঘ্নিত হচ্ছে এতে ফেরীগুলোতে যানবাহন পারাপারে স্বাভাবিকের চেয়ে অনেক বেশী সময় লাগছে -মাতৃকণ্ঠ।

ফেরী, ঘাট ও নাব্যতা সংকটের পাশাপাশি স্রোত, কুয়াশা-এসব নানা কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরী পারাপার বিঘ্নিত হচ্ছে। এতে উভয় ঘাটে তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। ফলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোর যাত্রী ও পরিবহন চালক-শ্রমিকদের ব্যাপক দুর্ভোগ পোহাতে হচ্ছে। 
   বর্তমানে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে মাত্র ১৪টি ফেরী দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। এর মধ্যে ৬টি রো রো (বড়) এবং ৮টি ইউিিটলিটি (ছোট) ফেরী রয়েছে। এর পাশাপাশি দৌলতদিয়ার ৭টি ফেরীর ঘাটের মধ্যে ৪টি এবং পাটুরিয়ার ৫টি ফেরী ঘাটের মধ্যে ৩টি সচল রয়েছে। বাকীগুলো দীর্ঘ দিন যাবৎ বন্ধ রয়েছে। এসব ছাড়াও রয়েছে নাব্যতা সংকট, তীব্র স্রোত ও কুয়াশার সমস্যা। এতে ফেরীগুলোর পারাপারে স্বাভাবিকের চেয়ে অনেক বেশী সময় লাগছে। 
   যাত্রীবাহী একটি বাসের চালক বলেন, সারা বছর এই রুটে পারাপারে দুর্ভোগ থাকে। কখনও ফেরী সংকট, কখনও নাব্যতা সংকট, কখনও স্রোত, কখনও ঘন কুয়াশা-একের পর এক সমস্যা লেগেই থাকে। ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে ফেরী পার হতে হয়।
   কয়েকজন যাত্রী বলেন, যানজটের কারণে অনেক সময় নষ্ট হচ্ছে। দুর্ভোগ পোহাতে হচ্ছে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোর মানুষের কথা চিন্তা করে এই রুটের ফেরী বৃদ্ধি করাসহ সংকট নিরসনে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা উচিত সরকারের। 
   একজন কাভার্ড ভ্যান চালক বলেন, সবচেয়ে বেশী দুর্ভোগ পোহাতে হয় পণ্যবাহী যানবাহনগুলোকে। ঘণ্টার পর ঘণ্টা, দিনের পর দিন যানজটে আটকে থাকতে হয়। এ দুর্ভোগের শেষ কোথায় কে জানে। 
   বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ঘাট কার্যালয়ের ব্যবস্থাপক (বাণিজ্য) শিহাব উদ্দিন জানান, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরী ও নদীতে নাব্যতার সংকটসহ নানা সমস্যা রয়েছে। এ কারণে যানবাহন পারাপার বিঘ্নিত হচ্ছে। 

 

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ