ঢাকা রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
ভারতের প্রতিরক্ষা প্রধান বিপিন রাওয়াত নিহত
  • ডেস্ক রিপোর্ট
  • ২০২১-১২-০৮ ১৩:৫৩:১৯

ভারতের তামিলনাড়ুতে উড্ডয়নের কিছুক্ষণের মধ্যেই ১৪ জনকে আরোহী বহনকারী সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ভারতের প্রথম প্রতিরক্ষা প্রধান বিপিন রাওয়াত নিহত হয়েছেন। 
  সূত্র জানিয়েছে, হেলিকপ্টারে থাকা ১৩ জন নিহত হয়েছেন। গুরুতর দগ্ধ একজন চিকিৎসাধীন। জেনারেল রাওয়াতের স্ত্রীও নিহত হয়েছেন।
  এর আগে, বিমান বাহিনী টুইট করেছিল, ‘প্রতিরক্ষা বাহিনীর প্রধান জেনারেল বিপিন রাওয়াতকে নিয়ে একটি আইএএফ এমআই-১৭ ভি৫ হেলিকপ্টার তামিলনাড়ুর কুন্নুরের কাছে দুর্ঘটনার সম্মুখীন হয়। তবে, দুর্ঘটনার কারণ জানা যায়নি। বিষয়টি জানতে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।'
  জানা গেছে, জেনারেল রাওয়াত গতকাল বুধবার দিল্লি থেকে হেলিকপ্টারে কোয়েম্বাটুরের সুলুরে যাচ্ছিলেন। রাশিয়ার তৈরি এমআই-১৭ ভি৫ হেলিকপ্টারটি নীলগিরি পাহাড়ের ওয়েলিংটনের জন্য সুলুরের বিমান বাহিনীর ঘাঁটি থেকে উড়ে যাওয়ার পরপরই এই দুর্ঘটনা ঘটে। দুপুর ১২.২০ নাগাদ প্রথম দুর্ঘটনার খবর পাওয়া যায়।
  ৬৩ বছর বয়সী জেনারেল রাওয়াত ২০১৯ সালের ৩১শে ডিসেম্বর ভারতের প্রথম প্রতিরক্ষা প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমান বাহিনী- এই তিনটি পরিষেবাকে একীভূত করতে এই পদ তৈরি করা হয়েছিল।
  ভারতীয় এয়ারফোর্স এক টুইট বার্তায় জানিয়েছে, তিনি নীলগিরি হিলসের ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজে যাচ্ছিলেন। সেখানে ফ্যাকাল্টি এবং স্টুডেন্ট অফিসারদের উদ্দেশ্য তার ভাষণ দেওয়ার কথা ছিল।
  এদিকে জেনারেল রাওয়াত একজন অসামান্য যোদ্ধা ছিলেন বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একথা জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।
  মোদি বলেছেন, তিনি একজন সত্যিকারের দেশপ্রেমিক। তিনি আমাদের সশস্ত্র বাহিনী এবং নিরাপত্তার আধুনিকায়নে ব্যাপক অবদান রেখেছিলেন। কৌশলগত বিষয়ে তার অন্তর্দৃষ্টি এবং দৃষ্টিভঙ্গি ছিল ব্যতিক্রমী। তার মৃত্যু আমাকে গভীরভাবে শোকাহত করেছে।
  দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুতে এই সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়। কুন্নুরের জঙ্গলে ভেঙে পড়ে এমআই-১৭ হেলিকপ্টারটি। ওই হেলিকপ্টারেই ছিলেন বিপিন। তার স্ত্রীও তার সঙ্গেই ছিলেন বলে জানা গিয়েছে।

 

এমপক্সের বিস্তারে বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরী অবস্থা ঘোষণা
জাতিসংঘ শীঘ্রই বিক্ষোভকারীদের হত্যার তদন্ত শুরু করবে : ভলকার তুর্ক
বাংলাদেশে শান্তিপূর্ণ গণতান্ত্রিক উত্তরণের আহ্বান জাতিসংঘের
সর্বশেষ সংবাদ