ঢাকা রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
রাজবাড়ীতে বনের পাখি খাঁচায় বন্দী
  • দেবাশীষ বিশ্বাস
  • ২০২১-১২-১২ ১৩:২৬:১৭

রাজবাড়ীতে হঠাৎ দেখা মিলেছে বিলুপ্ত প্রজাতির হুতোম পেঁচা পাখির।

   গতকাল ১২ই ডিসেম্বর দুপুরে রাজবাড়ী শহরের কলেজ পাড়া এলাকার রেজাউল কারিমের বাসার ছাদে পাখিটিকে দেখা যায়। রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের কয়েকজন শিক্ষার্থী ওই বাসায় থেকে লেখাপড়া করে। দুপুরে ছাদে গেলে গিয়ে তারা পাখিটি দেখতে পায়। খবর পেয়ে স্থানীয়রা পাখিটি দেখতে ভীড় জমায়।

   রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের শিক্ষার্থী শ্রাবণী বলেন, আমরা প্রথম এই পাখিটি দেখছি। অনেক বড় আকৃতির। দীর্ঘক্ষণ ছাদের ওপর রয়েছে। মনে হচ্ছে পাখিটি খুব ক্লান্ত। আমরা বান্ধবীরা  খাঁচা কিনে পাখিটি বন্দী করে রেখেছি। কর্তৃপক্ষের কাছে আবেদন জানাচ্ছি পাখিটিকে সুস্থ্য করে সংরক্ষিত বনে অবমুক্ত করার জন্য।

   রাজবাড়ী সদর উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. খায়ের উদ্দীন বলেন, ধারণা করা হচ্ছে এটি হুতোম পেঁচা। পাখিটি খাদ্যের সন্ধানের কারণে লোকালয়ে আসতে পারে। তবে পেঁচাগুলো বর্তমানে বিলুপ্ত প্রজাতির।

   পাখি বিশেষজ্ঞদের সাথে কথা বলে জানা গেছে, হুতোম পেঁচা বড় আকারের শক্তিশালী ধরনের একটি পাখি। এরা অনেক বড় বড় প্রাণী শিকার করতে পারে। হরিণ শাবক পর্যন্ত ধরে নিয়ে যেতে পারে। চট্টগ্রাম ও সিলেট বিভাগে সাধারণত এদের দেখা মেলে। এদের দৈর্ঘ্য ৬৩ সেন্টিমিটার পর্যন্ত হয়ে থেকে। ছেলে এবং মেয়ে পাখিদের চেহারা একই রকম। এদের কান খাড়া শিঙের মতো। পুরো পা পালকে ঢাকা। বাদামী পিঠে পীতাভ ডোর রয়েছে। তবে বাংলাদেশে মাত্র দুই প্রজাতির হুতোম পেঁচা রয়েছে।

১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
রাজবাড়ী শহরের রেলওয়ে মাঠে জমে উঠেছে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলা
বড় কাভার্ড ভ্যান চালকদের গলার কাঁটা নতুন ৬ ফেরী!