ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
সাড়ে ৩মাস পর আমিরাতের মসজিদগুলো খুলতে যাচ্ছে
  • আমিরাত থেকে ওবায়দুল হক মানিক
  • ২০২০-০৬-৩০ ১৪:৫৫:০৮
করোনা ভাইরাসের কারণে একটানা সাড়ে ৩মাস বন্ধ থাকার পর আজ ১লা জুলাই থেকে সংযুক্ত আরব আমিরাতের মসজিদগুলো খুলে যাচ্ছে -মাতৃকণ্ঠ।

করোনা ভাইরাসের কারণে একটানা সাড়ে ৩মাস বন্ধ থাকার পর আজ ১লা জুলাই থেকে সংযুক্ত আরব আমিরাতের মসজিদগুলো খুলতে যাচ্ছে। 
  দেশটির সরকারী কর্তৃপক্ষের নির্দেশে গত ১৬ই মার্চ থেকে অনির্দিষ্ট কালের জন্য মসজিদগুলো বন্ধ করে দেয়া হয়। তবে মসজিদগুলো খুললেও সকলকে সরকারী শর্ত ও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। এছাড়া সাধারণ নামাজ আদায় করা গেলেও জুম্মার নামাজের উপর নিষেধাজ্ঞা বহাল থাকবে। 
  সংযুক্ত আরব আমিরাতের এক সরকারী ঘোষণায় বলা হয়েছে, স্বাস্থ্যবিধি মেনে মসজিদগুলো চালুর আগে ইমাম-মুয়াজ্জিনসহ মসজিদ সংশ্লিষ্টদের কোভিড-১৯ এর পরীক্ষা করা হয়েছে। বাধ্যতামূলক নিয়মাবলীর মধ্যে রয়েছে- জামাতের প্রতি দুই সারির মধ্যে একটি সারি অবশ্যই ফাঁকা রাখতে হবে, প্রতি দুই মুসুল্লীর মধ্যে ১.৫ মিটার করে ফাঁকা রাখতে হবে, মাস্ক ও হ্যান্ড গ্লাভস পরা বাধ্যতামূলক, নামাজের জন্য মুসুল্লীদের নামাজের চাদর বাসা থেকে নিয়ে আসতে হবে, সামজিক দূরত্ব বজায় রেখে সালাম বিনিময় করতে হবে, হাত মেলানো(করমর্দন করা) যাবে না, নামাজের আগে-পরে জটলা এড়িয়ে চলতে হবে, একের অধিক জামাত করা যাবে না, ফরজ নামাজ শেষ হওয়া মাত্র মসজিদ ত্যাগ করতে হবে, অসুস্থ বা করোনায় আক্রান্তের সংস্পর্শে আসা কেউ মসজিদে প্রবেশ করতে পারবে না, ১২বছরের নীচের শিশু, মহিলা ও ৬০ বছরের বেশী বয়সীদের মসজিদে প্রবেশ নিষেধ, আযানের সময় থেকে ২০ মিনিট পর্যন্ত মসজিদ চালু রাখা যাবে(এর মধ্যেই জামাত শেষ করতে হবে), আজানের পরপরই জামাত চালু করতে হবে, কোন ধরণের খাবার বা অন্য কিছু বিতরণ নিষিদ্ধ থাকবে। মসজিদের ওয়াশরুম ও অজুখানা বন্ধ থাকবে। 

 

বঙ্গবন্ধু পরিষদ কাতার কেন্দ্রীয় কমিটির আয়োজনে মতবিনিময়
ফিলিস্তিনে যুদ্ধাপরাধে দায়ীদের জবাবদিহিতার আওতায় আনার আহ্বান জানালেন পররাষ্ট্রমন্ত্রী
বাংলা নববর্ষ উপলক্ষ্যে ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসে বর্ণাঢ্য অনুষ্ঠান
সর্বশেষ সংবাদ