ঢাকা বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
জাপানের বাংলাদেশ দূতাবাসে বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপিত
  • টোকিও প্রতিনিধি
  • ২০২১-১২-১৭ ১৪:০৫:১৪

জাপানের রাজধানী টোকিওস্থ বাংলাদেশের দূতাবাসের আয়োজনে যথাযথ মর্যাদায় মহান বিজয়ের ৫০ বছর পূর্তি বা সুবর্ণজয়ন্তী উদযাপন করা হয়েছে। 

  এ উপলক্ষ্যে গত ১৬ই ডিসেম্বর সকালে দূতাবাস প্রাঙ্গণে দিনের কার্যক্রম শুরু হয় জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে। পতাকা উত্তোলন করেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ। 

  পতাকা উত্তোলনের পর ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মরণে ১মিনিট নীরবতা পালন করা হয়। এরপর রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ অতিথিবৃন্দ ও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে দূতাবাসের তৃতীয় তলায় স্থাপিত বঙ্গবন্ধু কর্ণারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ ভাস্কর্য উদ্বোধন করেন। 

  অনুষ্ঠানের পরবর্তী অংশে দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া-মোনাজাত করা হয়। এরপর মহান বিজয় দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করার পর অনুষ্ঠিত হয় আলোচনা সভা। 

  আলোচনা পর্বে রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ শ্রদ্ধার সাথে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী, স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ১৯৭৫ সালের ১৫ই আগস্ট নিহত তার পরিবারের সদস্য, জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের সকল শহীদ, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও সম্ভ্রম হারানো মা-বোনদের স্মরণ করেন এবং জাপান প্রবাসীসহ সবাইকে বিজয় দিবসের শুভেচ্ছা জানান। 

  রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরলস পরিশ্রম ও প্রাজ্ঞ নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতি আজ সমগ্র বিশ্বে স্বীকৃত। করোনা ভাইরাসের মহামারীর সংকট মোকাবেলা করেও বাংলাদেশে আশাব্যঞ্জক অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে। তিনি উন্নয়নের এই ধারাবাহিকতা রক্ষায় সবাইকে নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখার এবং বাংলাদেশের মর্যাদা অটুট রাখার আহ্বান জানান। 

  জাপানের সংসদ সদস্য ও ফরেন অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান মিনোরু কিউচি বলেন, আমি বাংলাদেশে গিয়েছি এবং সেখানকার উন্নয়ন দেখে মুগ্ধ হয়েছি। 

  আরো বক্তব্য রাখেন বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্যের শিল্পী ড. ওতসুবো ওসামু, সাবেক রাষ্ট্রদূত মাতসুহিরু হরিগুচি, জাপান বাংলাদেশ সোসাইটির প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাবে, টোকিও সেক্রেড হার্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাসাকি ওহাসি এবং টোকিও বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক কিওকো নিওয়া। 

  বক্তাগণ দু’দেশের মধ্যে বিদ্যমান সম্পর্ক ও বাংলাদেশের উন্নয়ন তুলে ধরেন এবং আশা প্রকাশ করেন ভবিষ্যৎ বাংলাদেশ হবে আরো উন্নত ও আধুনিক। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু ও বাংলাদেশের পরম বন্ধু তাকাশি হায়াকাওয়ার পুত্র ওসামু হায়াকাওয়া। 

  এছাড়া উন্মুক্ত আলোচনায় অংশ নেন জাপান প্রবাসী বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ। মহান মুক্তিযুদ্ধের উপর ভিডিও তথ্যচিত্র প্রদর্শনের মাধ্যমে অনুষ্ঠানের এই পর্ব সমাপ্ত হয়। 

  বিকালে মহান বিজয়ের সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর শপথ বাক্য পাঠের সাথে দূতাবাস পরিবারের সদস্যগণ ভার্চুয়ালি শপথ গ্রহণ করেন। পরে সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয় এবং আনুষ্ঠানিকভাবে বিজয় দিবসের কেক কাটা হয়।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের গাজায় যুদ্ধবিরতি গাজায় যুদ্ধ বিরতির প্রস্তাব পাস
নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে গণহত্যা দিবস পালন
গাজায় যুদ্ধবিরতির আহ্বান জাতিসংঘ প্রধানের
সর্বশেষ সংবাদ