ঢাকা রবিবার, মে ১৯, ২০২৪
মানবতার সেবায় ‘রাজবাড়ী কমিউনিটি ইন কোরিয়া’
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-০৭-০৩ ১৪:৪১:০৪
রাজবাড়ী কমিউনিটি ইন কোরিয়ার পক্ষ থেকে ‘মানবিক রাজবাড়ীকে ৫০ হাজার এবং করোনায় মৃত লাশ দাফনকারী সংগঠন ইকরামুল মুসলিমিন ফাউন্ডেশনকে ২০ হাজার টাকার আর্থিক সহযোগিতার প্রদান করেছে -মাতৃকণ্ঠ।

‘মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য-একটু সহানুভূতি কী মানুষ পেতে পারে না- ও বন্ধু’ বিখ্যাত সংগীত শিল্পী ভূপেন হাজারিকার এই কালজয়ী গানটি আজও মানুষের হৃদয়ে নাড়া দেয়। আজও মানুষকে ভাবায়। মানুষের চেতনাকে শাণিত করে, জাগিয়ে তোলে। ভূপেন হাজারিকা আমাদের মাঝে নেই। কিন্তু আছে তার গান। মানুষ বিপদাপন্ন হলে এই গান যেন আরও বেশী করে আমাদের মাঝে ফিরে ফিরে আসে।
  আমরা মানুষ হয়ে অসহায় মানুষের পাশে কী দাঁড়াচ্ছি! অবশ্যই অনেকে দাঁড়াচ্ছেন। আরো অনেক বেশী মানুষকে আমরা দেখতে চাই। আসুন, আমরা মানবতার হাত বাড়াই। সাধারণ মানুষের পাশে দাঁড়াই। দেখুন, বাইরে ওরা এক মুঠো খাবারের জন্য হাত বাড়িয়ে অপেক্ষা করছে। ওদের কোন কাজ নেই। তাই আয়-রোজগারও নেই। একজন অসহায় পিতা যখন তার সন্তানের মুখে খাবার তুলে দিতে পারে না তখন সেই পিতার যন্ত্রণাটা একটু বোঝার চেষ্টা করুন। তার সন্তান যখন খাবারের জন্য কান্নাকাটি করে, তখন তিনি কতটা অসহায় বোধ করেন। হঠাৎ বেকার হয়ে যাওয়া বাবা যখন তার সন্তানের মুখে আহার জোগাতে ব্যর্থ হন, তখন তার মনের অবস্থাটা বোঝার চেষ্টা করুন। হয়তো তিনিই সংসারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। এই কঠিন বিপদে তার যাওয়ার জায়গাটা কোথায় বলুন। বেকার হয়ে যাওয়া কিছু অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে কাজ করে যাচ্ছে সামাজিক সংগঠন ‘মানবিক রাজবাড়ী’। 
  মানবিক রাজবাড়ীর কর্মকান্ড দেখে মানবতার সেবায় এগিয়ে এসেছেন মানবিক হৃদয়ের একঝাঁক কোরিয়া প্রবাসী যুবক, যাদের বাড়ী রাজবাড়ী জেলায়। মানব সেবার লক্ষ্য নিয়ে তারা প্রবাসেই গড়ে তুলেছেন ‘রাজবাড়ী কমিউনিটি ইন কোরিয়া’। আর সেই সংগঠনের মাধ্যমে বিভিন্ন সামাজিক কর্মকান্ডের সাথে যুক্ত হয়ে রাজবাড়ীর কৃতি সন্তানগুলো বাড়িয়ে দিচ্ছেন মানবতার হাত। এ যাবৎকাল অনেক সংগঠনকেই করেছেন আর্থিক সহযোগিতা। তাদের সহযেগিতায় আহারের ব্যবস্থা হয়েছে অসংখ্য পরিবারের। হাসি ফুটেছে অনেক ছিন্নমূল অসহায় মানুষের মুখে।
  তারই ধারাবাহিকতায় ‘রাজবাড়ী কমিউনিটি ইন কোরিয়া’ ‘মানবিক রাজবাড়ী’ ও করোনায় মৃত লাশ দাফনকারী সংগঠন ‘ইকরামুল মুসলিমিন ফাউন্ডেশন, রাজবাড়ী’র সেবামূলক কাজ যেন থেমে না যায় সে জন্য বাড়িয়ে দিয়েছে সহযোগিতার হাত। 
  উল্লেখ্য, ২০১৯ সালের ২৭শে অক্টোবর ‘রাজবাড়ী কমিউনিটি ইন কোরিয়া’ সংগঠন প্রতিষ্ঠা এবং একই বছরের ২২শে ডিসেম্বর রাজবাড়ী জেলার দক্ষিণ কোরিয়া অবস্থানরত প্রবাসীদের নিয়ে গঠন করা হয় সংগঠনের ১৮ সদস্য বিশিষ্ট অস্থায়ী কমিটি। তাদের লক্ষ্য ও উদ্দেশ্য তারা প্রবাসে যে যতদিনই থাকুক না কেন একদিন নিজের প্রাণের টানে নিজের জন্মভূমি রাজবাড়ীতে ফিরে আসতেই হবে। তাই দেশে ফেরার আগেই তারা রাজবাড়ী জেলার কর্মক্ষম অসহায় মানুষের আত্মকর্মসংস্থান তৈরীর জন্য কিছু করতে চান। অসহায় মানুষের পাশে থেকে তাদের মুখে হাসি ফোটাতে চান। এরই অংশ হিসেবে বর্তমান করোনা পরিস্থিতিতে ‘রাজবাড়ী কমিউনিটি ইন কোরিয়া’র সদস্যগণ তাদের নিজ নিজ এলাকার গরীব-অসহায় মানুষের মধ্যে নগদ অর্থ এবং খাদ্য সামগ্রী বিতরণ করছে। 
  সেই ধারাবাহিকতায় স্বেচ্ছাসেবী সংগঠন মানবিক রাজবাড়ী সংগঠনের এক টাকার খাবার কার্যক্রম ফান্ডে ৫০ হাজার টাকার এবং করোনায় মৃত লাশ দাফনকারী সংগঠন ইকরামুল মুসলিমিন ফাউন্ডেশন রাজবাড়ীকে ২০ হাজার টাকার চেক প্রদান করেন।

রাজবাড়ীতে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন
শহীদওহাবপুরে ড্রেজার ও বেকু দিয়ে ফসলী জমির মাটি উত্তোলনের হিড়িক
টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে পিআইবি’র মহাপরিচালকের শ্রদ্ধা
সর্বশেষ সংবাদ