ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
রাজবাড়ীতে ‘উগ্রবাদ প্রতিরোধে জনপ্রতিনিধিদের করণীয়’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২২-০১-১০ ১৩:৩৩:৩৮

বাংলাদেশ পুলিশের সন্ত্রাস ও আন্তর্জাতিক অপরাধ প্রতিরোধ কেন্দ্র নির্মাণ প্রকল্পের আওতায় গতকাল ১০ই জানুয়ারী সকালে রাজবাড়ী পৌরসভার অডিটোরিয়ামে ‘উগ্রবাদ প্রতিরোধে জনপ্রতিনিধিদের করণীয়’ শীর্ষক দিনব্যাপী সেমিনার অনুষ্ঠিত হয়।
  ঢাকা মেট্রোপলিটন পুলিশের(ডিএমপি) কাউন্টার টেররিজম ইউনিটের উদ্যোগে রাজবাড়ী জেলা পুলিশের সহযোগিতায় অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক দিলসাদ বেগম, বিশেষ অতিথি হিসেবে রাজবাড়ী পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু, অতিরিক্ত পুলিশ সুপার(সদর সার্কেল) মাঈন উদ্দিন চৌধুরী, অন্যান্যের মধ্যে গোয়ালন্দ পৌরসভার মেয়র মোঃ নজরুল ইসলাম মন্ডল, সহকারী পুলিশ সুপার(পাংশা সার্কেল) সুমন কুমার সাহা, বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ বাদশা আলমগীর ও পাংশা উপজেলার মৃগী ইউনিয়ন পরিষদের ২নং ওয়ার্ডের সদস্য মোঃ মোস্তফা কামাল প্রমুখ বক্তব্য রাখেন। 
  সংশ্লিষ্ট বিষয়ে পাওয়ার পয়েন্ট পেজেন্টেশন করেন ডিএমপি’র কাউন্টার টেররিজম ইউনিটের উপ-কমিশনার নাছির উল্লাহ। এ সময় জেলা পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণসহ জনপ্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।
  সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে তার প্রতি শ্রদ্ধা জানিয়ে জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, আজকে দিনটি একজন বাংলাদেশী হিসেবে আমাদের জন্য আনন্দের একটি দিন। কারণ এই দিনে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ স্বাধীন হওয়ার পর স্বদেশের মাটিতে প্রত্যাবর্তন করেছিলেন। তিনি সবসময় চেয়েছিলেন বাংলাদেশকে বিশ্বের বুকে একটি সুখী সমৃদ্ধ উন্নত ধর্মনিরপেক্ষ দেশ হিসেবে প্রতিষ্ঠা করতে। তার সেই স্বপ্নকে বাস্তবে রূপ দিতে মাননীয় প্রধানমন্ত্রী কাজ করছেন। বর্তমানে পৃথিবীতে আমাদের দেশসহ অনেক দেশেই উগ্রবাদ বিশেষ করে ধর্মীয় উগ্রবাদ একটি সমস্যা হয়ে দেখা দিয়েছে। আর এই উগ্রবাদী তৈরী করছে বিভিন্ন দেশী-বিদেশী আন্তর্জাতিক উগ্রবাদী গোষ্ঠী। যাদের দ্বারা দেশের ধনী-নিম্ন আয়ের পরিবারের যুবকরা প্রভাবিত হয়ে এই উগ্রবাদ ও জঙ্গী তৎপরতায় ঝুঁকে পড়ছে। আমাদের একসময় ধারণা ছিল শুধু নিম্ন আয়ের পরিবারের যুবকরা তাদের হতাশা থেকে উগ্রবাদ ও জঙ্গীবাদের দিকে ঝুঁকছে। কিন্তু হোলি আর্টিজান রেঁস্তোরার জঙ্গী সন্ত্রাসী হামলাসহ দেশে ঘটে যাওয়া বিভিন্ন জঙ্গী হামলা সেই ধারণাকে পাল্টে দিয়েছে। হামলার পর দেখা যাচ্ছে শুধু নিম্ন আয়ের পরিবারের যুবকরাই নয়, জঙ্গীবাদী গোষ্ঠী ধর্মভীরু উচ্চ, মধ্যম ও নিম্ন আয়ের কোমলমতি যুবকদের টার্গেট করে তাদের দলে অন্তর্ভূক্ত করছে। সুতরাং আমাদের সকলকে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম যাতে তাদের টার্গেটে পরিণত না হয় সে জন্য সচেতন থাকতে হবে।
  তিনি তার বক্তব্যে আরও বলেন, রাজবাড়ী জেলা একটি শান্তিপ্রিয় ধর্মীয় সম্প্রীতির জেলা। এখানে সব ধর্মের মানুষ পাশাপাশি শান্তিতে বসবাসসহ একে অন্যের ধর্মীয় উৎসব মিলেমিশে পালন করে। যার কারণেই সনাতন ধর্ম পালনকারীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গা পূজাসহ সকল পূজা ও খ্রিস্টান ধর্ম পালনকারীদের বড়দিন কোন রকম সন্ত্রাসী কর্মকান্ড বা গোলোযোগ ছাড়া অত্যন্ত সুন্দরভাবে পালন করা সম্ভব হয়েছে। আবার এই জেলার সাংস্কৃতিক অঙ্গন অত্যন্ত উচ্চ ও খোলাধুলার প্রতিও সকলের অনেক আগ্রহ, যা উগ্রবাদ ও জঙ্গীবাদ থেকে এই জেলাকে অনেকটাই মুক্ত রেখেছে। আমি মনে করি সকলের সচেতনতা বৃদ্ধির মাধ্যমে ভবিষ্যতে রাজবাড়ী জেলাকে উগ্রবাদ ও জঙ্গীবাদমুক্ত রাখা সম্ভব।
  এছাড়াও অন্যান্য বক্তাগণ উগ্রবাদ ও জঙ্গীবাদ নির্মূলে অভিভাবকদের ছেলে-মেয়ের গতিবিধি ও ইন্টারনেট ব্যবহারের প্রতি খেয়াল রাখা, এলাকাবাসীকে এলাকায় নতুন কোন অপরিচিত ব্যক্তি দেখা গেলে তার পরিচয় সম্পর্কে অবগত হওয়া, সঠিক ধর্মীয় শিক্ষা প্রদান, আলেম সমাজকে কোরআন ও হাদিসের আলোকে সকলকে সঠিক ইসলামের দিক-নির্দেশনা প্রদান ও অন্য কোন ধর্মের সাথে বিরোধ সৃষ্টি করে এমন ধরণের বক্তব্য থেকে বিরত থাকা, জুম্মার নামাজের খুৎবার সময় জঙ্গীবাদ বা সন্ত্রাস সম্পর্কে ইসলাম কী বলে তার সঠিক ব্যাখ্যা প্রদান, ছেলে-মেয়েদের খেলাধুলার প্রতি আগ্রহ সৃষ্টি করা, জেলার কোথাও কোন জঙ্গীবাদ বা উগ্রবাদ জাতীয় কোন বিষয় সম্পর্কে অবগত হলে সঙ্গে সঙ্গে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বা প্রশাসনকে অবহিত করার জন্য তাদের বক্তব্যে উল্লেখ করেন।  

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ