ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
স্থানীয় সংসদ সদস্যদের সঙ্গে পরামর্শক্রমে গৃহহীনদের তালিকা করে ঘর বরাদ্দের সুপারিশ সংসদীয় কমিটির
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-০২-১৩ ১৩:৪৯:৪২
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভা গতকাল ১৩ই ফেব্রুয়ারী সংসদ ভবনে অনুষ্ঠিত হয় -মাতৃকণ্ঠ।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় স্থানীয় সংসদ সদস্যদের সঙ্গে পরামর্শ সাপেক্ষে গৃহহীনদের তালিকা প্রণয়নসহ ঘর বরাদ্দ প্রদানের ব্যবস্থা করার সুপারিশ করা হয়েছে।

  কমিটির সভাপতি এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে গতকাল ১৩ই ফেব্রুয়ারী সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।

  কমিটির সদস্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ মোঃ এনামুর রহমান, আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি, মজিবুর রহমান চৌধুরী এবং কাজী কানিজ সুলতানা সভায় অংশগ্রহণ করেন। 

  গত বৈঠকের সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা, গ্রামীণ মাটির রাস্তাসমূহ  টেকসইকরণের লক্ষ্যে হেরিংবোন বন্ড (২য় প্রকল্প) প্রকল্প এবং গ্রামীণ রাস্তায় কম-বেশি (১৫ মিটার  দৈর্ঘ্য পর্যন্ত) সেতু বা কালভার্ট নির্মাণ প্রকল্প সম্পর্কে সভায় বিশদ আলোচনা করা হয়। 

  সভায় ডিপিপি অনুসারে ইজিপি পদ্ধতিতে টেন্ডার আহ্বান না করে এনালগ প্রক্রিয়ার মাধ্যমে টেন্ডার আহ্বান করার প্রকৃত কারণ উদ্ঘাটন করে পরবর্তী সভায় তা উপস্থাপন করতে মন্ত্রণালয়কে পরামর্শ  দেয়া হয়। 

  সভায় মুজিব কিল্লাগুলো রক্ষণাবেক্ষণের জন্য বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে ভাড়ার মাধ্যমে ব্যবহার করা যায় কিনা এ বিষয়ে একটি গাইডলাইন তৈরির  সুপারিশ করা হয়।

  সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্প হতে প্রাপ্ত ‘মুজিব জন্ম শতবর্ষ উপলক্ষে দেশের সকল কর্মহীন ও গৃহহীনদের জন্য গৃহ প্রদান নীতিমালা-২০২০’ কমিটির সকল সদস্যের মধ্যে সরবরাহ করতে বলা হয়।  

  এছাড়া  প্রকৃত ভূমিহীন ও গৃহহীনদের ঘর নিশ্চিত করার লক্ষ্যে স্থানীয় সংসদ-সদস্যগণের সঙ্গে পরামর্শ সাপেক্ষে গৃহহীনদের তালিকা প্রণয়নসহ ঘর বরাদ্দ প্রদানের ব্যবস্থা করার সুপারিশ করা হয়।

  দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আওতাধীন গ্রামীণ রাস্তার আইডি নম্বর প্রদান এবং বিশেষ  ক্ষেত্রে ২০ মিটার পর্যন্ত সেতু বা কালভার্ট নির্মাণের বিষয়ে মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়।

  এছাড়া, মন্ত্রণালয়ের কাজের পরিধি এবং সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে দক্ষ জনবল বৃদ্ধির জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

  দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

উচ্চ শিক্ষার জন্য বাংলাদেশে গমনেচ্ছু মিয়ানমারের শিক্ষার্থীদের দূতাবাসের সংবর্ধনা
বিশ্ব কবি’র ১৬৩তম জন্মবার্ষিকী আজ
অভিবাসন সংক্রান্ত অপতথ্য রোধে বাংলাদেশ ও ইতালি একত্রে কাজ করবে ঃ তথ্য প্রতিমন্ত্রী
সর্বশেষ সংবাদ