ঢাকা শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
রাজবাড়ীর ডাঃ আবুল হোসেন কলেজে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদানে অনিয়মের তদন্ত সম্পন্ন
  • হেলাল মাহমুদ
  • ২০২২-০২-২৪ ১৩:৩১:১৫
রাজবাড়ী শহরের ঐহিহ্যবাহী ডাঃ আবুল হোসেন কলেজে গতকাল ২৪শে ফেব্রুয়ারী মাউশি’র দুই সদস্যর তদন্ত কমিটি ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদানে অনিয়মের অভিযোগ তদন্তে আসেন -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী শহরের ঐহিহ্যবাহী ডাঃ আবুল হোসেন কলেজে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদানে অনিয়মের অভিযোগের তদন্ত কার্যক্রম সম্পন্ন হয়েছে। 
  পূর্ব নির্ধারিত সময়সূচী অনুযায়ী গতকাল ২৪শে ফেব্রুয়ারী দুপুরে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর(মাউশি)’র ঢাকা অঞ্চলের উপ-পরিচালক(কলেজ) কাজী নূরে আলম সিদ্দিকী এবং সহকারী পরিচালক(কলেজ) মোঃ এরফানুল হক শোয়েব এই তদন্ত কার্যক্রম পরিচালনা করেন। তদন্তকালে তারা অভিযোগ খতিয়ে দেখেন এবং অফিসিয়াল কাগজপত্র গ্রহণ করেন। এ সময় কলেজের গভর্নিং বডি’র সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, গভর্নিং বডি’র সদস্য এডঃ ইমদাদুল হক বিশ্বাস, ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ আতিয়ার রহমানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। 
  তদন্ত কার্যক্রম শেষে মাউশি’র ঢাকা অঞ্চলের উপ-পরিচালক(কলেজ) কাজী নূরে আলম সিদ্দিকী বলেন, আমরা অভিযোগের বিষয়ে পৃথকভাবে কলেজের গভর্নিং বডি ও শিক্ষকদের সাথে কথা বলেছি এবং প্রয়োজনীয় কাগজপত্র গ্রহণ করেছি। সার্বিক পর্যালোচনা শেষে কর্তৃপক্ষের কাছে তদন্ত প্রতিবেদন জমা দেয়া হবে। 
  কলেজের গভর্নিং বডি’র সদস্য ও রাজবাড়ী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস বলেন, আমরা উপস্থিত থেকে তদন্তকারী কর্মকর্তাদের প্রয়োজনীয় সহযোগিতা করেছি। 
  ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ আতিয়ার রহমান বলেন, গভর্নিং বডি আমাকে নিয়োগ দিয়েছে। এতে যদি কোন অনিয়ম হয়ে থাকে তাহলে তারা যে সিদ্ধান্ত নিবেন আমি তা মেনে নিব। 
  অভিযোগের স্বপক্ষের কয়েকজন শিক্ষক বলেন, কলেজের অধ্যক্ষ পদে আবেদনকারীদের মধ্যে গভর্নিং বডি’র সভাপতির মেয়েও রয়েছেন। যদিও বিধি অনুযায়ী প্রভাষক হওয়ায় তার(সভাপতির মেয়ে) অধ্যক্ষ পদে আবেদন করার প্রয়োজনীয় যোগ্যতা নাই। তারপরও তাকে নিয়োগ সাক্ষাৎকার পত্র দিয়ে অধ্যক্ষ করার পরিকল্পনার অংশ হিসেবে বিধি লঙ্ঘন করে তাদের অনুগত ১৬তম প্রভাষক মোঃ আতিয়ার রহমানকে নিয়োগকালীন ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেয়া হয়েছে। এ ব্যাপারে তদন্ত কমিটি সঠিকভাবে তদন্ত প্রতিবেদন দিবেন বলে তারা প্রত্যাশা করেন।      
  উল্লেখ্য, বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রভাষক মোঃ আতিয়ার রহমানের পূর্বে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্বে ছিলেন জ্যেষ্ঠ সহকারী অধ্যাপক চৌধুরী আহসানুল করিম। কিন্তু তিনি অধ্যক্ষ পদে আবেদন করে দায়িত্ব ছেড়ে দেওয়ায় বিধি অনুযায়ী পরবর্তী জ্যেষ্ঠ শিক্ষককে ‘নিয়োগকালীন সময়ের জন্য’ ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পাওয়ার কথা। অথচ কলেজের গভর্নিং বডি বিধি লঙ্ঘন ও জ্যেষ্ঠতা উপেক্ষা করে ১৬তম প্রভাষক মোঃ আতিয়ার রহমানকে দায়িত্ব প্রদান করে। জ্যেষ্ঠতা লঙ্ঘন হওয়ায় পূর্ববর্তী ভারপ্রাপ্ত অধ্যক্ষ চৌধুরী আহসানুল করিম মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর লিখিত অভিযোগ করেন। এর প্রেক্ষিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের বেসরকারী কলেজ শাখার সহকারী পরিচালক মোঃ আবদুল কাদেরের স্বাক্ষরিত পত্রে (স্মারক নং-৩৭.০২.০০০০.১০৫.১২.০০৮.২০.৫০২, তারিখ-০৮/০৯/২০২১ ইং) উল্লেখিত ২জনকে তদন্ত করে প্রতিবেদন দেয়ার নির্দেশ দেন। 

১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
রাজবাড়ী শহরের রেলওয়ে মাঠে জমে উঠেছে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলা
বড় কাভার্ড ভ্যান চালকদের গলার কাঁটা নতুন ৬ ফেরী!