ঢাকা রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
পিতৃ পরিচয় না থাকায় দৌলতদিয়া যৌনপল্লীর শিশুদের জন্ম নিবন্ধনে জটিলতা
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২২-০৩-২১ ১৪:১৪:৩৩

দেশের সর্ববৃহৎ যৌনপল্লী হিসেবে পরিচিত রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া যৌনপল্লী। এই যৌনপল্লীতে দেড় হাজার পেশাদার যৌনকর্মীসহ নারী ও শিশু দিয়ে প্রায় ৪হাজার মানুষের বসবাস। যৌনপল্লী বেড়ে ওঠা শিশুদের পিতৃ পরিচয় না থাকায় প্রত্যকটা শিশুর জন্ম নিবন্ধন করতে বিড়ম্বনায় পড়তে হচ্ছে। অস্থায়ী অভিভাবক দ্বারা শিশুদের নিবন্ধনের আওতায় আনা হলেও ভবিষ্যতে ওয়ারিশ জটিলতার সম্ভাবনা দেখা দিয়েছে।

  যৌনপল্লী সংশ্লিষ্ট বেসরকারী একটি সংগঠনের সর্বশেষ জরিপ অনুযায়ী, যৌনপল্লীতে তালিকাভুক্ত যৌনকর্মীর সংখ্যা ১৫২৬ জন এবং তাদের শিশুর সংখ্যা ৬৫৩ জন।  এছাড়াও দৌলতদিয়া যৌনপল্লীতে যৌনকর্মী ও শিশুদের নিয়ে কাজ করা সংগঠন পায়াকট বাংলাদেশ, কেকেএস, মুক্তি মহিলা সমিতি,ও গণস্বাস্থ্য কেন্দ্রসহ কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠান। তাদের তথ্য অনুযায়ী যৌনপল্লীতে ০ থেকে ১০ বছর বয়সী শিশুর সংখ্যা ২০০ জন। ওই শিশুদের জন্ম নিবন্ধন শুরু হলেও বাবার নাম না থাকায় দেখা দিয়েছে জটিলতা।

  জানা গেছে, দৌলতদিয়া যৌনকর্মীদের গর্ভে সন্তান জন্ম হলেও পিতৃ পরিচয় নেই সেসব শিশুদের। ফলে অভিভাবকহীন শিশুদের জন্ম নিবন্ধনে জটিলতা দেখা দিয়েছে। যদিও বর্তমানে প্রশাসন, যৌনকর্মীদের নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠন ও স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে অস্থায়ী অভিভাবক দ্বারা জন্মনিবন্ধন করা হচ্ছে। কিন্তু তাদের ভবিষ্যৎ নিয়ে শঙ্কায় রয়েছেন যৌনকর্মীদের নিয়ে কাজ করা সংগঠন, জনপ্রতিনিধি ও অস্থায়ী অভিভাবকরা। এছাড়া অস্থায়ী অভিভাবকরাও রয়েছেন ওয়ারিশ জটিলতায়। কারণ এই নিবন্ধনের মাধ্যমে যৌনপল্লীর শিশুরাও তার ওয়ারিশ হচ্ছে।

  দেশ তথ্য প্রযুক্তিতে পিছিয়ে থাকায় অতীতে দৌলতদিয়া যৌনপল্লীর শিশুরা পিতার নামের ক্ষেত্রে যে কোন একটা নাম ব্যবহার করে মোটামুটি চালিয়ে নিয়েছে। এ ক্ষেত্রে তাদের তেমন বড় ধরনের কোন সমস্যাও হয়নি। কিন্তু বর্তমানে দেশ তথ্য-প্রযুক্তিতে বেশ এগিয়ে গেছে। জাতীয় পরিচয় পত্রে একজন ব্যক্তির সঠিক তথ্য সংরক্ষণের পাশাপাশি প্রতিটি মানুষের সঠিক জন্ম নিবন্ধন অনলাইনে সংরক্ষন করা হচ্ছে। এতে করে চরম বিপাকে পড়েছে দৌলতদিয়া যৌনপল্লীর শত শত শিশু ও তাদের মায়েরা।

  দেশের বর্তমান আইন অনুযায়ী স্কুলে ভর্তি থেকে শুরু করে সকল ক্ষেত্রে অনলাইন জন্ম নিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়া কর্মজীবনে প্রবেশের ক্ষেত্রেও জন্ম নিবন্ধনসহ জাতীয় পরিচয়পত্র বাধ্যতামূলক। কিন্তু জন্ম নিবন্ধন ও জাতীয় পরিচয় পত্রে ডাটাবেজে পিতার পরিচয় ছাড়া কোন ভাবেই সম্ভব না। এক্ষেত্রে যৌনকর্মীদের সন্তানদের নির্দিষ্ট কোন পিতৃ পরিচয় নেই। মায়েদের ইচ্ছামত তাদের পিতার নাম দেয়া হয়। তাদের নেই কোন ঠিকানা। আর ওই সব পিতা তাদেরকে সন্তান হিসেবে স্বীকৃতিও দেয় না। আবার এসব শিশুদের উচ্চশিক্ষা ও চাকরীর ক্ষেত্রেও অভিভাবকের প্রয়োজন হবে। তাই অনেকের মতে যৌনপল্লীতে যৌনকর্মীদের রেজিস্ট্রি অনুযায়ী বিয়ের ব্যবস্থা করা হলেই দূর হবে যৌনপল্লীর শিশুদের অভিভাবক জটিলতা।

  দৌলতদিয়া যৌনপল্লীতে জন্ম নেয়া শিখা(ছদ্ম নাম) জানান, আমাদের জন্ম যৌনপল্লীতে। আর অন্য দশজনের মত আমরা বেড়ে ওঠার জন্য স্বাভাবিক পরিবেশ পাইনি। সমাজের বিভিন্ন দিক থেকে আমরা অবহেলিত ছিলাম। অনেক প্রতিকূলতা পার করে লেখাপড়া করার সুযোগ হয়েছিল বেসরকারী উন্নয়ন সংস্থা কর্মজীবী কল্যাণ সংস্থা(কেকেএস) পরিচালিত সেভ হোমে থেকে। কিন্তু এখন আমার জন্মনিবন্ধন না থাকায় আমি উচ্চশিক্ষার জন্য ভালো স্কুলে লেখাপড়ার সুযোগ পাচ্ছি না।

  যৌনপল্লীর একাধিক শিশু জানায়, তারা বড় হয়ে চাকরিসহ ভালো কাজ করতে চায়। এজন্য তাদের জন্মনিবন্ধন প্রয়োজন।

  যৌনপল্লীর শিশুদের নিয়ে কাজ করা এনজিও কেকেএস পরিচালিত সেভ হোমের কর্মকর্তা ফকীর আমজাদ হোসেন বলেন, যৌনপল্লীতে জন্ম নেওয়া শিশুদের পিতৃপরিচয় নামমাত্র থাকে বা মায়ের ইচ্ছে মত যে কোন একটি নাম দেয়া হয়। বর্তমানে জন্ম নিবন্ধন ও ভোটার হতে হলে বাবা মায়ের ভোটার আইডি কার্ড ও জন্ম নিবন্ধনের ফটোকপি লাগে। কিন্তু যৌনপল্লীর শিশুদের পিতৃ পরিচয় না থাকায় তারা তাদের পিতার জন্ম নিবন্ধন কিংবা জাতীয় পরিচয় পত্রের ফটোকপি দিতে পারছেনা। এতে করে যৌনকর্মীদের যেসব সন্তানেরা সমাজের মূল স্রোতধারায় সম্পৃক্ত হতে পেরেছে, তারা জাতীয় পরিচয়পত্র ও জন্মনিবন্ধন না থাকায় কর্মক্ষেত্রে এবং সামাজিকভাবে বিভিন্ন সমস্যায় পড়ে চরম মানসিক যন্ত্রনা ভোগ করছে। এই সমস্যা থেকে উত্তরণের জন্য প্রয়োজনে আইন সংশোধন করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে পদক্ষেপ নেয়ার জন্য অনুরোধ জানান তিনি।

  মুক্তি মহিলা সমিতির নির্বাহী পরিচালক মর্জিনা বেগম বলেন, যৌনপল্লীতে বেড়ে ওঠা শিশুরা সমাজে অবহেলিত। তাদের জন্ম নিবন্ধন না থাকায় তারা সমাজের সকল সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে।

 তিনি আরও বলেন, যৌনপল্লীতে শিশুদের বাবার পরিচয় পাওয়া খুব কষ্টকর। কারণ হিসেবে তিনি বলেন এখানে অধিকাংশ যৌনকর্মীদেরই কথিত স্বামী রয়েছে। এছাড়াও প্রতিদিন হাজার হাজার মানুষ এখানে যাতায়াত করে। কে কার স্বামী আর কে কার বাবা তা বোঝা বড় দায়। তবে শুরুতে যৌনপল্লীর বাচ্চাদের জন্ম নিবন্ধনে জটিলতা ছিল। কিন্তু এখন অনেকটা কম।

  বেসরকারী সংস্থা পায়াকট বাংলাদেশ দৌলতদিয়ার ম্যানেজার মজিবুর রহমান খান জুয়েল বলেন, তাদের তালিকা অনুযায়ী যৌনপল্লীতে ০ থেকে ১০ বছর বয়সী শিশুর সংখ্যা ২শতাধিক। তাদের নিবন্ধনের জন্য তার সংস্থাসহ বিভিন্ন সংগঠন আবেদন করেছে। এজন্য ইউনিয়ন পরিষদকে আন্তরিক হতে হবে। বাবার নামের জন্য বিয়ের সময় রেজিস্ট্রেশন করা হলে এ সমস্যা থাকবে না।

  গোয়ালন্দ উপজেলা নির্বাচন অফিসার মোঃ নিজাম উদ্দিন আহমেদ জানান, বর্তমান আইন অনুযায়ী কোন ব্যক্তিকে তার পিতার জাতীয় পরিচয়পত্র ও অনলাইন জন্মনিবন্ধন ছাড়া ভোটার করা বা জাতীয় পরিচয়পত্র দেয়া সম্ভব না। বিষয়টি অনুধাবন করতে পারলেও নিয়মের বাইরে আমাদের কিছুই করা থাকে না। পিতার পরিচায়পত্র যথাযথ ভাবে না দিলে ইসি’র নির্দিষ্ট সার্ভারে সেটা গ্রহন করে না। এছাড়া রোহিঙ্গা সংকটের কারণে বর্তমানে জাতীয় পরিচয়পত্র একটি স্পর্শকাতর বিষয় হয়ে দাঁড়িয়েছে। এক্ষেত্রে বিকল্প কোন পথ বের করা ছাড়া এ সমস্যা থেকে উত্তোরণের আপাতত কোন সুযোগ নেই।

  দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রহমান মন্ডল বলেন, জেলা ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় এরইমধ্যে যৌনপল্লীর প্রায় ৬০ শতাংশ শিশু নিবন্ধনের আওতায় এসেছে। এ নিবন্ধনে অস্থায়ীভাবে বিভিন্নজন অভিভাবক হয়েছে। সঠিকভাবে জন্ম নিবন্ধন করতে হলে বাবা-মায়ের পরিচয় লাগে। সেখানে জটিলতা আছে। তারপরও প্রশাসনের সহযোগিতায় সমস্যা কাটিয়ে উঠতে পারবো বলে মনে করছি।

  গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা আজিজুল হক বলেন, যৌনপল্লীর শিশুদের জন্ম নিবন্ধনের সমস্যার মোটামুটি এক সমাধানের পথ খুঁজে বের করা হয়েছে। জন্ম-মৃত্যু নিবন্ধন আইন ২০০৪ এবং বিধিমালা ২০১৮ অনুযায়ী কোনো তথ্য না থাকলে অপ্রাপ্ত লিখে নিবন্ধন করা যাবে, সেটি বিধানে আছে। কিন্তু জাতীয় পরিচয়পত্রের বিষয়টি নির্বাচন কমিশনের। বিষয়টি নিয়ে নির্বাচন কমিশনের সাথে কথা বলে সমস্যা সমাধান করা হবে।

আন্তঃনগর মধুমতী এক্সপ্রেসে প্রায়ই যান্ত্রিক ত্রুটি॥বেড়েছে যাত্রী ভোগান্তি
রাজবাড়ী জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি সিরাজ-সম্পাদক উৎসব
১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
সর্বশেষ সংবাদ