ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মায়ামীতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন
  • বিশেষ প্রতিনিধি
  • ২০২২-০৩-২৭ ১৫:৪৯:৫১

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডাস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মায়ামী’তে যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২২ উদযাপিত হয়েছে। 
  দিবসটি উপলক্ষ্যে নবস্থাপিত কনস্যুলেট জেনারেল প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে কনস্যুলেটের সকল কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্য এবং মায়ামীতে অবস্থানরত বীর মুক্তিযোদ্ধা, প্রবাসী বাংলাদেশী ও স্থানীয় গণমাধ্যম প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। 
  অনুষ্ঠানের শুরুতেই কনসাল জেনারেল কর্তৃক জাতীয় পতাকা উত্তোলন করা হয় এবং সমবেত কণ্ঠে জাতীয় সংগীতের মাধ্যমে মূল অনুষ্ঠানের সূচনা করা হয়। এরপর কনসাল জেনারেল ও কনস্যুলেটের কর্মকর্তাবৃন্দ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। উপস্থিত বীর মুক্তিযোদ্ধা, ফ্লোরিডাস্থ বিভিন্ন সংগঠন এবং প্রবাসী বাংলাদেশীদের পক্ষ থেকেও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। স্বাধীনতাযুদ্ধের সকল বীর শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদনে তাঁদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করা হয়। পরবর্তীতে স্বাধীনতাযুদ্ধের প্রাক্বালে পাকিস্তান সেনাবাহিনী কর্তৃক সংঘটিত ইতিহাসের নৃশংসতম গণহত্যার উপর নির্মিত একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।
  অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে উপস্থিত বীর মুক্তিযোদ্ধারা মহান মুক্তিযুদ্ধ নিয়ে তাঁদের স্মৃতিচারণ করেন এবং প্রজন্ম থেকে প্রজন্মান্তরে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে উপস্থিত সকলের প্রতি আহ্বান জানান।
  মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে কনসাল জেনারেল ইকবাল আহমেদ তাঁর বক্তব্যে দিবসটির তাৎপর্য তুলে ধরে সশ্রদ্ধচিত্তে লাখো শহিদও নির্যাতিতা বীরাঙ্গনাদের চূড়ান্ত আত্মত্যাগের কথা স্মরণ করেন। যার যার অবস্থান থেকে বিদেশীদের কাছে আমাদের লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতার ইতিহাস তুলে ধরতে প্রবাসীদের প্রতি অনুরোধ জানান। পরবর্তীতে কনস্যুলেটের পক্ষ থেকে কনসাল জেনারেল উপস্থিত বীর মুক্তিযোদ্ধাদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন।  
  অনুষ্ঠানের শেষ পর্যায়ে প্রবাসী বাংলাদেশীদের অংশগ্রহণে সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

সোলায়মান আলী যুক্তরাষ্ট্র আ’লীগের সহ-সভাপতি নির্বাচিত
পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের অগ্রগতি জাতিসংঘে তুলে ধরলেন প্রতিনিধি দল
নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
সর্বশেষ সংবাদ