ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
ফলোআপ ঃ মিশরে আমেরিকা প্রবাসী খুকির একাকী বেপরোয়া জীবনই কী কাল হলো !
  • নিউজার্সি থেকে বিশ্বজিৎ দে বাবলু
  • ২০২০-০৭-২৪ ১৪:১৫:৪৯
যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ও নিউজার্সির পরিচিত মুখ বিউটিশিয়ান বাংলাদেশী আমেরিকান ফাতেমা খান খুকি।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ও নিউজার্সির পরিচিত মুখ বিউটিশিয়ান বাংলাদেশী আমেরিকান ফাতেমা খান খুকির বেপোরোয়া জীবনই কী কাল হলো।
  মিশরের রাজধানী কায়রোর হোটেল কক্ষে ৪৪ বছর বয়সী বাংলাদেশী এই নারীর মরদেহ উদ্ধারের পর জল্পনা শুরু হয়েছে। নিউইয়র্ক ও নিউজার্সির পরিচিত মহলে এখন একটাই আলোচনা। খুকি কেন মিশর গিয়েছিল? কেনই বা তাঁকে মরতে হলো? খুকির বান্ধবী-স্বজনরা এখন অপেক্ষায়, কবে আসবে প্রিয়জনের মরদেহ। 
  জানা যায়, কয়েকদিন আগে খুকি ব্যক্তিগত ভ্রমণে কায়রো গিয়েছিলেন। সেখানে গত মঙ্গলবার হোটেল কক্ষে তাঁকে মৃত অবস্থায় উদ্ধার করে স্থানীয় পুলিশ। প্রেমঘটিত কারণে এ হত্যাকান্ড ঘটে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করছে পুলিশ। এ ঘটনায় পুলিশ ইতিমধ্যে হোটেল ম্যানেজার, রুমবয় সহ নিহত খুকির এক মিসরীয় বন্ধুকে গ্রেফতার করেছে। মিশরীয় গোয়েন্দা বাহিনী আমান উদ দৌলার সাথে যৌথভাবে এ হত্যাকান্ডের তদন্ত করছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। 
  ফাতেমা খান খুকির ঘনিষ্ট একজন বান্ধবী নাম প্রকাশ না করার শর্তে বলেন, খুকি বেশ অনেকদিন ধরেই একাকী ছিলেন। তিনি সব সময় একজন সঙ্গী খুঁজতেন। তিনি আরও জানান, ‘সম্প্রতি অনলাইনে একটি ডেটিং সাইটে মিশরের এক ছেলের সাথে খুকির পরিচয় হয়। ধারণা করি, ওই ছেলের সাথে দেখা করতেই সে মিশরে গিয়েছিল।’ 
  অপর একটি সূত্র জানায়, খুকি ঘনিষ্ট কয়েকজন বন্ধুকে বলে গিয়েছিলেন, তিনি প্লাস্টিক সার্জারি করতে মিশরের কায়রো যাচ্ছেন। খুকির ভারতীয় এক ছেলে বন্ধু তাঁকে কায়রোতে যাওয়ার দিন বিমানবন্দরে নামিয়ে দেন। তাঁকেও একই কথা বলেছিলেন খুকি। কায়রো থেকে তাকে টেক্সট ম্যাসেজে বলেছিলেন, প্লাস্টিক সার্জারীর পর খুব ব্যাথা অনুভব করছেন।
  খুকি কি আসলেই প্লাস্টিক সার্জারী করতে কায়রো গিয়েছিলেন, নাকি বন্ধুর সাথে দেখা করতে গিয়েছিলেন তা খতিয়ে দেখছে পুলিশ। নিউজার্সির ভারতীয় বন্ধুকে খুকি কেনই-বা প্লাস্টিক সার্জারী পর ব্যথা অনুভব হচ্ছে লিখেছিল তাও অনুসন্ধান করে দেখছে পুলিশ।
  জানা গেছে, খুকি ছিলেন ডিভোর্সি। তাঁর কোনো সন্তান ছিল না। সুন্দরী, স্মার্ট খুকি চাকরী করতেন যুক্তরাষ্ট্রের কারেকশন ডিপার্টমেন্টে। সেখানকার চাকরী ছেড়ে দিয়ে তিনি কিছুদিন মেসি’জ এ কাজ করেছেন। তিনি ছিলেন একজন বিউটি এক্সপার্ট। তবে বেশ কিছুদিন ধরে তিনি কোনো কাজ করছিলেন না। আইটিতে পড়াশোনা করছিলেন। থাকতেন নিউইয়র্ক সংলগ্ন নিউজার্সির একটি এলাকায়। সেখানে আরও ৩জন বান্ধবীর সাথে একটি বাসা শেয়ার করে থাকতেন তিনি। তবে পেনসিলভেনিয়ায় খুকির একটি কেনা বাড়ি রয়েছে বলে জানা গেছে। স্থানীয় একজন বিএনপি নেতা বাড়িটি তত্ত্বাবধান করেন বলে জানা গেছে।
  বিভিন্ন সূত্র জানায়, খুকি আর্থিকভাবে স্বচ্ছল ছিলেন। কিন্তু সব সময় একাকী বোধ করতেন। এজন্য তিনি সঙ্গী খুঁজতেন। আর এজন্য বেপোরোয়া ছিলেন তিনি। শেষমেষ সেই সঙ্গীর খোঁজেই গিয়েছিলেন মিশরের কায়রোতে। সেটাই তাঁর কাল হলো- জানালেন তাঁরই এক বান্ধবী।
  জানা গেছে, ফেইসবুকে ‘রাসেল’ নামে একটি একাউন্ট ছিল খুকির। ঢাকায় খুকির পরিবারের ঘনিষ্ট একটি সূত্র জানায়, খুকি চাইতো না পরিচিতজনরা তাঁকে খুঁজে পাক। এজন্য সে নাম, পরিচয় গোপন করে ফেইসবুকে একাউন্ট খুলেছিল। সূত্রটি বলে, “একদিন দেখলাম ‘রাসেল’ থেকে একাউন্টটি ‘ফাতেমা খান খুকি’ হয়ে গেছে।”
  মিশরে কায়রোতে হোটেল কক্ষে খুকির মৃতদেহ উদ্ধারের পর স্থানীয় পুলিশ তদন্তে নেমেছে। তদন্ত করছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইও। জানা গেছে, খুকির পরিবার চাইলেও তাঁর মরদেহ কায়রো থেকে সরাসরি বাংলাদেশে পাঠানো হচ্ছে না। মার্কিন নাগরিক হওয়ার কারণে তাঁর মরদেহ আনা হবে যুক্তরাষ্ট্রে। খুকির মা প্রতি বছরই যুক্তরাষ্ট্রে আসেন। তিনি একজন ক্যান্সার রোগী।
  গত মঙ্গলবার মিশরের কায়রোর মার্কিন দূতাবাস বাংলাদেশে ফাতেমা খান খুকির বোনকে টেলিফোনে মৃত্যুর খবরটি জানায়। এরপর পরিবার থেকে খুকির বান্ধবীদের জানানো হলে মৃত্যুর খবরটি নিউইয়র্ক ও নিউজার্সিতে তাঁর পরিচিত মহলে জানাজানি হয়।
  গত বুধবার ফাতেমা খান খুকির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে ফেইসবুকে একটি পোস্ট দেন তাঁর বান্ধবী জাতীয় পার্টির নেত্রী শাহজাদী নাহিনা নূর। শাহজাদী তাঁর ফেইসবুক পেইজে লিখেন, ‘আমাদের প্রিয় দোস্ত ফাতেমা খান খুকি আর নেই। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। কোভিড নাইনটিনে আক্রান্ত হয়ে নয়, সাত দিন আগে তাঁর লাশ পাওয়া গেছে মিশরের একটি হোটেলে। এইমাত্র আমাকে এক বন্ধু বিষয়টি নিশ্চিত করেছে।’ শাহজাদী আরও লিখেন, ‘গত সপ্তাহেই (১১ই জুলাই) তাঁর জন্মদিন ছিল। আমি বাকরুদ্ধ। কে তাঁকে হত্যা করলো কিংবা কিভাবে সে মারা গেল, তার কারণ কেউ জানে না। খুকি, কেন তুমি মিশর গিয়েছিলে?’
  খুকির বান্ধবী নিউইয়র্কের টিভি উপস্থাপিকা শারমিনা সিরাজ সোনিয়া বলেন, ‘আমিও খবরটি পেয়েছি। আমি কোনোভাবেই বিষয়টি মেনে নিতে পারছি না। খুকি কেন মিশর গিয়েছিল, কারো সাথে গিয়েছিল কি-না, কিংবা কারো সাথে দেখা করতে গিয়েছিল কি-না তার কোনো কিছুই আমরা পরিস্কারভাবে জানি না। পুরো বিষয়টি রহস্যাবৃত।’ সূত্র : এনআরবি কানেক্ট নিউজ।  

বঙ্গবন্ধু পরিষদ কাতার কেন্দ্রীয় কমিটির আয়োজনে মতবিনিময়
ফিলিস্তিনে যুদ্ধাপরাধে দায়ীদের জবাবদিহিতার আওতায় আনার আহ্বান জানালেন পররাষ্ট্রমন্ত্রী
বাংলা নববর্ষ উপলক্ষ্যে ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসে বর্ণাঢ্য অনুষ্ঠান
সর্বশেষ সংবাদ