ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের ফেরী থেকে প্রতি মাসে ১২ লক্ষ টাকার বকশিস আদায় করে ভাগাভাগি !
  • দেবাশীষ বিশ্বাস
  • ২০২০-০৭-২৪ ১৪:১৮:১৯
দৌলতদিয়া ও পাটুরিয়া ঘাটে ফেরী থেকে নামার সময় এভাবে প্রতি গাড়ী থেকে নেয়া হয় ১০ টাকা করে বকশিস। অ্যাম্বুলেন্স ও লাশবাহী গাড়ী থেকে বকশিশ না দিলে খারাপ আচরণ করে ফেরীতে দায়িত্ব পালনকারী বিআইডব্লিউটিসি’র এসব কর্মচারীরা। ছবিতে দৌলতদিয়া ঘাট থেকে তোলা -মাতৃকণ্ঠ।

নানা সমস্যার কারণে বছরের বেশীর ভাগ সময়ই যাত্রী ও যানবাহনের চালক-শ্রমিকদের ভোগান্তি লেগেই থাকে রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ফেরী ঘাটে। নানা অব্যবস্থাপনার পাশাপাশি যাত্রীদের সাথে বিভিন্ন ধরনের প্রতারণাও করে থাকে ঘাট কেন্দ্রীক একটি অসাধু চক্র। ফেরীতে জুয়ার ফাঁদ, যাত্রীবাহী বাসের ভুয়া টিকিট বিক্রি, ছিনতাইকারীদের দৌরাত্ম্যসহ বকশিসের নামেও অর্থ আদায় করা হয়।  
  মানিকগঞ্জের পাটুরিয়া ঘাট থেকে ফেরীতে গাড়ী পার্কিং করে বিআইডব্লিটিসি’র কর্মচারীরা। কিন্তু পদ্মা পাড়ি দিয়ে দৌলতদিয়া ঘাটে এসে ফেরী থেকে নামার সময় প্রতি গাড়ী থেকে নেয়া হয় ১০ টাকা করে বকশিশ। এই বকশিস নেয়া থেকে বাদ যায় না রোগীবাহী অ্যাম্বুলেন্স ও লাশবাহী গাড়ীও। বকশিস না দিলে তাদের সাথে খারাপ আচরণ করে ফেরীতে দায়িত্ব পালনরত এসব কর্মচারীরা। এই বকশিস যেন একটি স্থায়ী প্রথায় পরিণত হয়েছে। একই ভাবে দৌলতদিয়া ঘাট থেকে ফেরী পাটুরিয়া ঘাটে পৌছার পর যানবাহন ফেরী থেকে নামার সময় প্রতি গাড়ী থেকে নেয়া হয় ১০ টাকা করে বকশিস।    
  বিভিন্ন যানবাহনের চালকরা জানান, দৌলতদিয়া ঘাটে বকশিস যেন একটি নিয়মে পরিণত হয়েছে। বকশিস না দিলে তারা খারাপ ব্যবহার করে। যারা এই টাকা নেয় তাদের চেনাও যায় না। কারণ তাদের কোন আইডি কার্ড থাকে না। বকশিস নেয়া ছাড়াও তারা নানাভাবে হয়রানী করে। 
  বিআইডব্লিউটিসি’র কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, দৌলতদিয়া ফেরী ঘাট দিয়ে বর্তমানে প্রতিদিন গড়ে দুই হাজার গাড়ী পারাপার হয়। এভাবে ১০ টাকা করে নিলে প্রতিদিন ২০ হাজার টাকা হয় এবং মাসে সেটি কমপক্ষে দাঁড়ায় ৬ লক্ষ টাকায়। একইভাবে পাটুরিয়া ঘাটে আদায় হয় ৬ লক্ষ টাকা। এভাবে দুই ঘাটে ১২ লক্ষ টাকা বকশিস আদায়ের পর ভাগাভাগি করে সংশ্লিষ্টরা। 
  এ ব্যাপারে বিআইডব্লিটিসি’র দৌলতদিয়া ঘাট কার্যালয়ের ব্যবস্থাপক(বাণিজ্য) আবু আব্দুল্লাহ রনি বলেন, বিষয়টি বিআইডব্লিউটিসি’র অন্য একটি বিভাগের। তাই এ ব্যাপারে আমি কোন মন্তব্য করবো না। 
  বিআইডব্লিটিসি’র আরিচা কার্যালয়ের মেরিন বিভাগের এজিএম আব্দুস সাত্তার মিয়া কর্মচারীদের বকশিশ নেয়ার বিষয়টি স্বীকার করে বলেন, দীর্ঘদিনের প্রচলিত প্রথা বলে এটি নেয়া হয়। তাছাড়া তারা কম বেতন পায় বলে এটি নিয়ে থাকে। তবে লাশের গাড়ী থেকে মানবিক দিক বিবেচনা করে টাকা নেয়া হয় না। যদি কেউ নিয়ে থাকে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।
  বিআইডব্লিউটিসি’র কার্গো ও ফেরী বিভাগের জিএম(কমার্স) এস.এম আশিকুজ্জামান বলেন, এভাবে বকশিশ নেয়ার কোন সুযোগ নেই। এ ব্যাপারে দৌলতদিয়া ও পাটুরিয়াতে দায়িত্বরত কর্মকর্তাদের সাথে কথা বলে ব্যবস্থা গ্রহণ করা হবে। 

ড্রেনের ৭০ শতাংশ কাজ না করেই ৭৭.৫ শতাংশ অর্থ উত্তোলন করেছে ঠিকাদার!
 ফরিদপুরে পদ্মা ও আড়িয়াল খাঁ নদীর ভাঙন॥আতঙ্কে স্থানীয়রা
 শত্রুতার বলি বড়ই গাছ
সর্বশেষ সংবাদ