ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
রাজবাড়ী সদরের সুলতানপুরে সরকারী খাল খনন করতে গিয়ে কৃষকের জমি ও গাছপালা কর্তন
  • আশিকুর রহমান
  • ২০২২-০৪-১১ ১৪:৩৯:৩৭

রাজবাড়ী সদর উপজেলার সুলতানপুর ইউনিয়নের শাইলকাঠি গ্রামে সরকারী খাল খনন করতে গিয়ে ভেকু মেশিন দিয়ে কৃষকের ব্যক্তি মালিকানাধীন জমি ও গাছপালা কর্তনের অভিযোগ উঠেছে ঠিকাদারের বিরুদ্ধে।

  এ ব্যাপারে ভুক্তভোগী কৃষক ওহিদুল ইসলাম গতকাল ১১ই এপ্রিল জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ দাখিল করেছেন। 

  সদর উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার(ভূমি), রাজবাড়ী থানার ওসি এবং সুলতানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বরাবর অভিযোগের অনুলিপি প্রদান করা হয়েছে।

  জানা গেছে, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)’র অর্থায়নে ক্ষুদ্র সেচ উন্নয়ন প্রকল্পের আওতায় সুলতানপুর ইউনিয়নের শাইলকাঠি গ্রামের এক কিলোমিটার খাল খননের কাজ চলছে। ১১ লাখ ১২ হাজার টাকা ব্যয়ে কাজটি বাস্তবায়ন করছে ফরিদপুর জেলা যুবদলের সিনিয়র সহ-সভাপতি কে.এম জাফরের মালিকানাধীন ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স জাফর এন্ড ব্রাদার্স। 

  কৃষক ওহিদুল ইসলামের অভিযোগ, সরকারী খালের পাশেই তার ব্যক্তি মালিকানাধীন জমি রয়েছে। খালের মধ্যে প্রায় ১৫ শতাংশ জমি জুড়ে স্থানীয়রা গোবর ফেলে ভরাট করে ফেলেছে। তাই ঠিকাদার খালের গোবরের অংশ না কেটে পাশে থাকা তার ব্যক্তি মালিকানাধীন প্রায় তিন শতাংশ কৃষি জমি ভেকু মেশিন দিয়ে কেটে ফেলেছে এবং ছোট-বড় মিলিয়ে ৮-১০টা আকাশী গাছ উপড়ে ফেলেছে। এতে তার প্রায় অর্ধ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। তিনি ঠিকাদারকে নিষেধ করার পরেও ঠিকাদার শোনেনি। 

  অভিযোগের বিষয়ে ঠিকাদার কে.এম জাফর বলেন, সরকারী খালের কিছু অংশ স্থানীয়রা গোবর দিয়ে ভরে ফেলেছে। যে কারণে খালের ওই অংশের গোবরের মধ্যে ভেকু মেশিন নামানো যাচ্ছে না। তাই খালের পাশ দিয়ে ওহিদুল ইসলামের অল্প কিছু অংশ জমি কাটা হয়েছে। তার জমির উপর দিয়ে ভেকু নিয়ে তারপর খালের গোবরের অংশ কাটা হবে। আর ভেকু চালক ভুল করে তার কয়েকটি গাছ উপড়ে ফেলেছে। উন্নয়নমূলক কাজ হতে হলে এলাকার মানুষকে কিছুটা ক্ষতি মেনে নিতেই হয়। তারপরও তিনি বিষয়টি তিনি কৃষক ওহিদুল ইসলামের সঙ্গে কথা বলে সমাধান করবেন। যদি ওহিদুল ইসলাম তার জমির উপর দিয়ে ভেকু না নিতে দেন তাহলে গোবরের অংশ বাদ দিয়েই খাল খনন করা হবে।

ফরিদপুর রেল স্টেশনে চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ দাবীতে অবস্থান কর্মসূচি
আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
সর্বশেষ সংবাদ