ঢাকা শনিবার, জুলাই ২, ২০২২
“শিশুদের জন্য সোনালী বিকেল” অনুষ্ঠানের প্রবক্তা ডিসি কল্লোল এখন মহিলা ও শিশু মন্ত্রণালয়ের সচিব
  • মোঃ মকবুল হোসেন খান
  • ২০২২-০৫-২৩ ০১:৪৪:২৭

সম্প্রতি সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে সচিব হিসেবে পদোন্নতিপ্রাপ্ত রাজবাড়ীর প্রাক্তন জেলা প্রশাসক মোঃ হাসানুজ্জামান কল্লোল রাজবাড়ীতে কর্মকালীন সময়ে প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের একাডেমিক শিক্ষার পাশাপাশি সাংস্কৃতিক কর্মকান্ডের বিকাশ ও বিনোদনের জন্য জেলা প্রশাসনের উদ্যোগে সপ্তাহের প্রতি শনিবার রাজবাড়ী লেডিস ও অফিসার্স ক্লাব প্রাঙ্গণে শিশুদের জন্য সোনালী বিকেল অনুষ্ঠানের আয়োজন করে সর্বমহলে ব্যাপক প্রশংসিত ও সমাদৃত হয়েছিলেন। 
  বিদ্যালয়ের ছাত্র/ছাত্রীদের সহশিক্ষা পাঠক্রমের আওতায় গত ৩০/৮/২০১৩ তারিখ হতে তিনি ‘‘শিশুদের জন্য সোনালী বিকেল’’ অনুষ্ঠানটি শুরু করেন।  সপ্তাহের প্রতি শনিবার বিকেল সাড়ে ৫টা হতে এক ঘন্টা রাজবাড়ী লেডিস ও অফিসার্স ক্লাব প্রাঙ্গণে জেলার প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানের মধ্য হতে পর্যায়ক্রমে একটি প্রতিষ্ঠান শিশুদের সাহিত্য-সাংস্কৃতিক প্রতিভা বিকাশে (যা তাদের সহপাঠক্রমেরই অংশ হিসেবে বিবেচিত) ‘‘শিশুদের জন্য সোনালী বিকেল’’ অনুষ্ঠানে অংশগ্রহণ করত। সে সময়ে জেলা প্রশাসক মোঃ হাসানুজ্জামান কল্লোল, তাঁর সহকর্মী এবং জেলার সরকারী-বেসরকারী পর্যায়ের সুধীবৃন্দ, শিক্ষার্থীদের অভিভাবক এ আয়োজনে উপস্থিত থেকে অংশগ্রহণকারী প্রতিষ্ঠান ও শিশুদের উৎসাহ দিতেন। শিশুদের শিক্ষার পাশাপাশি সাংস্কৃতিক ও বুদ্ধিবৃত্তিক মেধা বিকাশে তাদের সহশিক্ষা কার্যক্রমের আওতায় সঙ্গীত, নৃত্য ও কবিতা আবৃত্তিসহ নানা সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন সে সময়ে সরকারের উর্দ্ধতন কর্তৃপক্ষ সরেজমিনে প্রত্যক্ষ করে জেলা প্রশাসককে সাধুবাদ জানিয়েছিলেন। 
  শিশুদের শিক্ষা ও আনন্দ একে অপরের সাথে ওতপ্রোতভাবে জড়িত। আনন্দ ছাড়া কোমলমতি শিশুরা শিক্ষা গ্রহণে উৎসাহিত হয় না। শিশুদের জন্য সোনালী বিকেল অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে তিনি শিশুদের শিক্ষাকে চার দেয়ালের মধ্যে সীমাবদ্ধ না রেখে প্রকৃতির সঙ্গে সংযোগ রেখে তাদের মনের চর্চা করার সুযোগ করে দিয়েছিলেন। তিনি বলতেন-আনন্দই হতে হবে শিশু শিক্ষার একমাত্র বাহন ও মাধ্যম। শিশুদের জন্য এ আয়োজন শিক্ষার্থীসহ তাদের অভিভাবকগণকে উৎসাহিত করেছে। অনুষ্ঠানে অংশগ্রহণ করে কোমলমতি শিশুরা ক্রেস্টসহ বিভিন্ন উপহার ও পুরস্কার পেয়ে আনন্দিত হয়েছে এবং তাদের মধ্যে ইতিবাচক প্রভাব পড়েছে। এতে করে এক স্কুল থেকে আরেক স্কুলের মধ্যে আন্তঃ সংযোগ বৃদ্ধি পেয়েছে। এর পূর্বে তিনি দীর্ঘদিনের স্থবির হয়ে থাকা রাজবাড়ী লেডিস ক্লাবের কার্যক্রমকে পুনরুজ্জীবিত করে লেডিস ক্লাব প্রাঙ্গণে গত ১১/৫/২০১৩ তারিখ হতে ‘‘সাপ্তাহিক ফ্রি চিকিৎসা সেবা কেন্দ্রে’’ এলাকার দুঃস্থ নারী ও শিশুরা প্রয়োজনীয় চিকিৎসা সেবা প্রদানের ব্যবস্থা করেন এবং  গত ৭/৬/২০১৩ তারিখ হতে একই স্থানে ‘‘সাপ্তাহিক প্রীতম মেলা’’র প্রবর্তন করেন। নারীর ক্ষমতায়ন, উন্নয়ন ও সমাজে নারীর অবস্থান সুদৃঢ়করণে তাঁর এ উদ্যোগে সে সময়ে ব্যাপক প্রশংসিত হয়েছিল।
  রাজবাড়ীর সাবেক জেলা প্রশাসক মোঃ হাসানুজ্জামান কল্লোল তাঁর রুটিন ওয়ার্কের বাইরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শনকালে এবং বিভিন্ন অনুষ্ঠানাদিতে অংশগ্রহণের সময় শিক্ষার্থী/শিশু/কিশোরদের মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে তাদের লেখাপড়া চালিয়ে যাওয়ার পরামর্শ প্রদান করতেন এবং শিক্ষকদের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস শিক্ষার্থীদের অবহিত করতে পরামর্শ প্রদান করতেন।
  কার্যতঃ সম্প্রতি সচিব হিসেবে পদোন্নতিপ্রাপ্ত রাজবাড়ীর প্রাক্তন জেলা প্রশাসক মোঃ হাসানুজ্জামান কল্লোলের সৃজনশীল উদ্ভাবনীমূলক চিন্তা গভীরভাবে মানবিক ও অধিকার পরিপ্রেক্ষিত নির্ভর। কর্মক্ষেত্রেও তাঁর সততার সুনাম রয়েছে। তাঁর কর্মকালীন সময়ে রাজবাড়ীতে ব্যতিক্রমধর্মী সৃজনশীল উদ্ভাবনীমূলক কর্মকান্ড রাজবাড়ীর উন্নয়নে মাইলফলক হয়ে থাকবে বলে অভিজ্ঞ মহল মনে করেন। যা যুগ যুগ মনে রাখবে রাজবাড়ীর রাজপ্রাণ মানুষেরা।
  উল্লেখ্য, গত ১৮ই মে-২০২২ রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ হাসানুজ্জামান কল্লোলকে পদোন্নতি দিয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব করা হয়েছে। আগামী ১৪ই জুন তারিখে এ আদেশ থেকে কার্যকর হবে।
  মোঃ হাসানুজ্জামান কল্লোল গত ১২/১২/২০১২ তারিখ হতে ২০/০৬/২০১৪ তারিখ পর্যন্ত দেড় বছর রাজবাড়ীর জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করার পর তাকে কুমিল্লার জেলা প্রশাসক হিসেবে বদলী করা হয়। পরবর্তীতে গত ১৯/৯/২০১৬ তারিখে তাকে কুমিল্লা থেকে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপ-সচিব পদে বদলী করা হয়। ২০১৬ সালে ২৭শে নভেম্বর তিনি যুগ্ম-সচিব পদে এবং ২০১৯ সালের ২৩শে অক্টোবর অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পান। তার পিতা মরহুম নূরুজ্জামান একসময় রাজবাড়ী সরকারী কলেজের অধ্যাপক ছিলেন। 

“শিশুদের জন্য সোনালী বিকেল” অনুষ্ঠানের প্রবক্তা ডিসি কল্লোল এখন মহিলা ও শিশু মন্ত্রণালয়ের সচিব
আমার দেখা ৭১-এর গণহত্যা
আজ ৮ই মে ঃ বিশ্ব থ্যালাসেমিয়া দিবস
সর্বশেষ সংবাদ