ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
বালিয়াকান্দিতে বিনা তিল-২ এর সম্প্রসারণের লক্ষ্যে মাঠ দিবস
  • তনু সিকদার সবুজ
  • ২০২২-০৫-২৪ ১৫:৪৪:০৮
বালিয়াকান্দিতে গতকাল ২৪শে মে বিকালে বিনা তিল-২ এর সম্প্রসারণের লক্ষ্যে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার বালিয়াকান্দিতে বিনা তিল-২ এর সম্প্রসারণের লক্ষ্যে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।
  বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)’র মাগুরা উপকেন্দ্রের আয়োজনে এবং বালিয়াকান্দি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় গতকাল ২৪শে মে বিকালে নবাবপুর ইউনিয়নের বেরুলী গ্রামে এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়। 
  নবাবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আলমগীর বাদশার সভাপতিত্বে এবং উপ-সহকারী কৃষি কর্মকর্তা ফারুক হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে বালিয়াকান্দি উপজেলা কৃষি কর্মকর্তা আনোয়ার হোসেন, বিনা’র মাগুরা উপকেন্দ্রের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা সেফাউর রহমান, বৈজ্ঞানিক কর্মকর্তা সৈয়দ তানভীর আবির, কনিষ্ঠ পরীক্ষণ কর্মকর্তা মৃণাল কুমার শীল, উপ-সহকারী কৃষি অফিসার শামসুল হক প্রমুখ বক্তব্য রাখেন। 
  এছাড়াও অনুষ্ঠানে বিনা’র মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জেল ইসলাম এবং পরিচালক(গবেষণা) ড. আব্দুল মালেক ভার্চুয়ালী সংযুক্ত হয়ে কৃষকদের নানা পরামর্শ প্রদান ও বিনা তিল-২ চাষাবাদে উদ্বুদ্ধ করেন। 
  তারা বলেন, বিনা তিল-২ একটি অতি ফলনশীল তিল। প্রতি বিঘাতে ১ কেজি বীজে ৬-৭ মণ তিল পাওয়া যায় এবং ৮৫-৮৮ দিনে কর্তন করা যায়। এ জন্য বিনা তিল-২ চাষ করলে কৃষকরা লাভবান হবেন এবং কৃষিতে অবদান রাখতে পারবেন। 
  বালিয়াকান্দি উপজেলা কৃষি কর্মকর্তা আনোয়ার হোসেন বলেন, বিনা তিল-২ একটি উচ্চ ফলনশীল জাত। ইতিমধ্যে ফসলটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। সয়াবিন তেল শরীরের জন্য ক্ষতিকর। এ জন্য সয়াবিন তেলের পরিবর্তে তিলের তেল ব্যবহার করলে রোগ-ব্যাধি কমে যাবে।

পাংশা উপজেলা মুখরিত শেষ মুহুর্তের প্রচারণায়
পাংশা-কালুখালীতে ভোট গ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা
পাংশা উপজেলা পরিষদ নির্বাচনে শেষ মুহুর্তের গণসংযোগে বুড়ো
সর্বশেষ সংবাদ