ঢাকা শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
রাজবাড়ীর বেলগাছীতে ব্যক্তি মালিকানা ফসলি জমি কেটে হড়াই খাল খনন॥ক্ষতিপূরণ পাচ্ছে না কৃষকেরা
  • শিহাবুর রহমান
  • ২০২০-০৭-২৮ ১৫:২১:৫৯
রাজবাড়ী সদর উপজেলার বেলগাছী ইনটেক হড়াই নদী খনন প্রকল্পে ব্যক্তি মালিকানাধীন ফসলি জমি কেটে খাল খনন করেছে পানি উন্নয়ন বোর্ড। এতে বেশ কিছু কৃষক ক্ষতিগ্রস্ত হলেও পানি উন্নয়ন বোর্ড ক্ষতিপূরণ প্রদান করেনি -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী সদর উপজেলার খানগঞ্জ ইউনিয়নের বেলগাছী ইনটেক হড়াই নদী খনন প্রকল্পে সরকারী খাস জমি বাদ রেখে কোন প্রকার নোটিশ বা ক্ষতিপূরণ না দিয়েই ব্যক্তি মালিকানাধীন ফসলি জমি কেটে খাল খনন করেছে পানি উন্নয়ন বোর্ড। এতে ক্ষতিগ্রস্ত হয়েছেন বেশকিছু কৃষক। এদের মধ্যে আবার কেউ কেউ বাড়ী-ঘরও হারিয়েছেন। 
  ক্ষতিগ্রস্ত এসব কৃষকেরা রাজবাড়ীর জেলা প্রশাসক ও পানি উন্নয়ন বোর্ডের কাছে ক্ষতিপূরণ দাবী করলেও অদ্যবধি তারা কোন ক্ষতিপূরণ পাননি। ফলে চলমান করোনা দুর্যোগে চরম মানবেতর জীবন যাপন করছেন তারা।
  জানা যায়, ২০১৮-২০১৯ অর্থ বছরে দুই কিলোমিটার বেলগাছী ইনটেক খনন প্রকল্পের জন্য পানি উন্নয়ন বোর্ড টেকনিপ কর্পোরেশন নামে ঢাকার একটি ঠিকাদারী প্রতিষ্ঠানকে কাজ দেন। ঠিকাদারী প্রতিষ্ঠানটি পূর্বে যেখান দিয়ে হড়াই নদীর খাল ছিল সেখান দিয়ে না কেটে ব্যক্তি মালিকাধীন ও ফসলি জমি কেটে খাল খনন করেন। এতে কৃষক ছোরাপ ব্যাপারীর ৩ একর ৪১ শতাংশ, আজিজ সরদারের ৭১ শতাংশ, আয়নাল প্রামানিকের ৩টি টিনের ঘরসহ প্রায় ৭শতাংশ, উত্তম কুন্ডুর ১৩৩ শতাংশ, জয়নাল শেখের ২ একর ৪৫ শতাংশসহ আবুল হাসেম ও মাধুরী রানী সাহার ফসলি জমি ক্ষতিগ্রস্ত হয়।
  খানগঞ্জ গ্রামের জয়নাল শেখ জানান, তার ২ একর ৪৫ শতাংশ জমিতে তিনি ইরি ধান, গম ও মশুরীর ডাল চাষ করে ছিলেন। কিন্তু পানি উন্নয়ন বোর্ড তার জমির উপর দিয়ে খাল খনন করায় তিনি সেই ফসল ঘরে তুলতে পারেননি। ফসল ঘরে তুলতে না পারায় তিনি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন।
  ছোরাপ আলী বেপারী জানান, হড়াই নদী খনন করার সময় সরকারী জমির সাথে চর সন্তোষপুর মৌজায় তার ১৬৫ শতাংশ ফসলি জমি কেটে খাল করে পানি উন্নয়ন বোর্ড। তারা বাঁধা দিতে গেলে পানি উন্নয়ন বোর্ডর লোকজন তাদের ভয়ভীতি দেখায়। এ নিয়ে তিনি আদালতে মামলা করলে পানি উন্নয়ন বোর্ডের লোকজন তাকে হুমকি দিয়ে সেই মামলা প্রত্যাহার করতে বাধ্য করে।
  ক্ষতিগ্রস্ত কৃষক আয়নাল প্রামানিক জানান, চর সন্তোষপুর মৌজায় তিনি রেকর্ডীয় মালিকের কাছ থেকে ৬.৬৬ শতাংশ জমি ক্রয় করে ৩টি টিনের ঘর তুলে সেখানে বসবাস করছিলেন। কিন্তু পানি উন্নয়ন বোর্ড বেলগাছি ইনটেক খনন করার সময় তার জমির উপর দিয়ে খনন করে। ফলে তিনি বসতবাড়ীটুকু হারিয়ে নিঃস্ব হয়ে পড়েন।
  উত্তম কুন্ডু জানান, একই মৌজায় তার ১৩৩ শতাংশ ফসলি জমি ছিল। এর একটু দুরেই ছিল হড়াই নদীর খাল। কিন্তু পানি উন্নয়ন বোর্ড ওই জমির উপর দিয়ে খনন না করে তার ব্যক্তিগত মালিকানা ফসলির জমির উপর দিয়ে খাল খনন করে। বাঁধা দিতে গেলে পানি উন্নয়ন বোর্ডের লোকজন তাদের ভয়ভীতি দেখায় এবং বলে তোমাদের ক্ষতিপূরণ দেয়া হবে। কিন্তু এ পর্যন্ত তিনি কোন ক্ষতিপূরুণ পায়নি।
  ক্ষতিগ্রস্ত জমির মালিক আজিজ সরদার বলেন, চর সন্তোষপুর মৌজায় তার ৮২ শতাংশ জমি রয়েছে। হড়াই নদী খনন প্রকল্পের আওতায় বেলগাছী ইনটেক খনন করার সময় তার ৮২ শতাংশ জমির মধ্যে ৭০ শতাংশ ফসলি জমি কোন প্রকার ক্ষতিপূরণ না দিয়েই খনন করে খালের মধ্যে অন্তর্ভূক্ত করা হয়। যার ফলে তিনি অত্যন্ত ক্ষতিগ্রস্ত হোন। খাল খনন করার সময় তিনি বাঁধা দিয়েছিলেন। কিন্তু তখন পানি উন্নয়ন বোর্ডের লোকজন তাকে ক্ষতিপূরণ দেয়ার আশ্বাস দেন।
  পরবর্তীতে এ ব্যাপারে ক্ষতিগ্রস্ত কৃষকরা আদালতে মামলা করলে পানি উন্নয়ন বোর্ডের লোকজনের হুমকির মুখে তারা সেই মামলা প্রত্যাহার করতে বাধ্য হোন।
  তিনি আরো জানান, এ ব্যাপারে তিনিসহ ক্ষতিগ্রস্তরা রাজবাড়ীর জেলা প্রশাসক ও পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীর কাছে ক্ষতি পুুরণ দাবী করে লিখিত আবেদন করেন। কিন্তু এ আবেদনের ৭মাসেও তারা কোন ক্ষতিপূরণ পাননি।
  আজিজ সরদার জানান, চলমান মহামারী করোনা ও বন্যা পরিস্থিতির কারণে তারা এমনিতেই নানা সমস্যায় জর্জরিত হয়ে পড়েছেন। যেটুকু ফসলি জমি ছিল তা হারিয়ে তারা সবাই এখন চরম মানবেতর জীবন যাপন করছেন। এমন মুর্হুতে তাদের ফসলি জমির ক্ষতিপূরণ পেলে কিছুটা হলেও ক্ষতি পুষিয়ে স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন তারা। এ জন্য তিনি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।
  রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ শফিকুল ইসলাম শেখ জানান, খানগঞ্জে হড়াই নদীর ইনটেক খনন করার সময় সরকারী জায়গার পাশে ব্যক্তি মালিকানা রেকর্ডীয় জমির কিছু অংশ ব্যবহার করে বেলগাছি হড়াই নদীর ইনটেক খনন করা হয়। বিগত ২০১৯ সালের ১৮ই জুলাই প্রকল্প পরিচালক ও এডিবি’র উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা সরেজমিন পরিদর্শনে এসে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেয়ার আশ^াস প্রদান করেন। এ ব্যাপারে চলতি বছরের ২রা ফেব্রুয়ারী পানি সম্পদ মন্ত্রণালয় ও ব্যবস্থাপনা প্রকল্প-২য় পর্যায়ের পশ্চিমাঞ্চলের পরিচালকের কাছে ক্ষতিপূরণ পাওয়ার জন্য আবেদন করা হয়েছে।
  রাজবাড়ীর জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, বেলগাছী হড়াই নদীর ইনটেক খনন করার সময় ব্যক্তি মালিকানা জমিতে খাল খনন করা হয়েছে। এমন অভিযোগ আমি পেয়েছি। সেই অভিযোগ আমি পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীর কাছে পাঠিয়েছি। আমার জানামতে উনি অভিযোগের বিষয়টি নিয়ে প্রকল্প পরিচালক বরাবর সেটি প্রেরণ করেছেন। ক্ষতিগ্রস্ত মানুষেরা ক্ষতিপূরণ পাবে বলে আমি আশা করছি।

ড্রেনের ৭০ শতাংশ কাজ না করেই ৭৭.৫ শতাংশ অর্থ উত্তোলন করেছে ঠিকাদার!
 ফরিদপুরে পদ্মা ও আড়িয়াল খাঁ নদীর ভাঙন॥আতঙ্কে স্থানীয়রা
 শত্রুতার বলি বড়ই গাছ
সর্বশেষ সংবাদ