ঢাকা বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
রাজবাড়ী পৌরসভায় নতুন অর্থ বছরের ১০৮ কোটি ২৪ লক্ষ টাকার বাজেট
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২২-০৬-২৯ ১৫:০৩:২৭
রাজবাড়ী পৌর মেয়র আলমগীর শেখ তিতু গতকাল ২৯শে জুন দুপুরে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে আসন্ন ২০২২-২০২৩ অর্থ বছরে জন্য ১০৮ কোটি ২৪ লক্ষ ৪৭ হাজার ৩০০ টাকার বাজেট ঘোষণা করেন -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী পৌরসভার ২০২২-২০২৩ অর্থ বছরে ১০৮ কোটি ২৪ লক্ষ ৪৭ হাজার ৩০০ টাকার প্রস্তাবিত বাজেট গতকাল ২৯শে জুন ঘোষণা করা হয়েছে।
  পৌরসভার সভা কক্ষে গতকাল বুধবার দুপুরে পৌর মেয়র আলমগীর শেখ তিতু জনাকীর্ণ সাংবাদিক সম্মেলনের মাধ্যমে আনুুষ্ঠানিকভাবে এ বাজেট ঘোষণা করেন। এ সময় পৌর নির্বাহী কর্মকর্তা তায়েব আলীসহ পৌরসভার কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।
  বাজেট ঘোষণাকালে পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু বলেন, এই শহরকে নগরে উন্নীতকরণে জন্য আমরা কাজ করছি। আশা করি সময়োপযোগী এই বাজেট পৌরবাসীর প্রত্যাশা পূরণ করতে ভূমিকা রাখবে। বাজেট বাস্তবায়নে পৌরবাসীর সহযোগিতা কামনা করছি।
  প্রস্তাবিত বাজেটের ১০৮ কোটি ২৪ লক্ষ ৪৭ হাজার ৩০০ টাকার মধ্যে রাজস্ব খাত থেকে ১৫ কোটি ৬৬ লক্ষ ৪৭ হাজার ৩০০ টাকা, উন্নয়ন খাত থেকে ৭ কোটি ১৫ লক্ষ টাকা, প্রকল্প হতে ৮৪ কোটি ৭ লক্ষ টাকা ও মূলধন খাত থেকে ১ কোটি ৩৬ লক্ষ টাকা আয় দেখানো হয়েছে। এছাড়া রাজস্ব খাতে ১৪ কোটি ৯৫ লক্ষ ৭০ হাজার টাকা, উন্নয়ন খাতে ৭ কোটি ৪ লক্ষ ৫০ হাজার টাকা, প্রকল্পে ৮৩ কোটি ৮২ লক্ষ টাকা ও মূলধন খাতে ১ কোটি ৩১ লক্ষ টাকা ব্যয়সহ ১ কোটি ১১ লক্ষ ২৭ হাজার ৩০০ উদ্বৃত্ত (রাজস্ব খাতে ৭০ লক্ষ ৭৭ হাজার ৩শত টাকা, ১০ লক্ষ ৫০ হাজার টাকা, প্রকল্প খাতে ২৫ লক্ষ টাকা ও মূলধন খাতে ৫ লক্ষ টাকা) দেখানো হয়েছে। 
  রাজস্ব খাতের উল্লেখযোগ্য আয়ের মধ্যে রয়েছে হাট-বাজার ইজারা থেকে ১ কোটি ৫০ লক্ষ ৭০ হাজার টাকা, বাস/ট্রাক/অটোরিক্সা স্ট্যান্ড থেকে ১ কোটি ৪০ লক্ষ টাকা, ঘাট ইজারা থেকে ১০ লক্ষ টাকা, গণশৌচারগার ইজারা থেকে ১ লক্ষ টাকা, কবরস্থান/শ্মশান ঘাট থেকে ৮ লক্ষ ৫০ হাজার টাকা, পৌরসভার সম্পত্তি ভাড়া থেকে ২২ লক্ষ টাকা, পৌর মার্কেট থেকে ভাড়া বাবদ ১ কোটি ১০ লক্ষ টাকা, পৌরসভার গেস্ট হাউজ থেকে ১ লক্ষ টাকা এবং উল্লেখযোগ্য ব্যয়ের মধ্যে রয়েছে মেয়র/কাউন্সিলরদের সম্মানী ভাতা বাবদ ১৯ লক্ষ ২০ হাজার টাকা, কর্মকর্তা-কর্মচারীদের বেতন বাবদ ৭ কোটি ৩০ লক্ষ টাকা, পরিচ্ছন্নতা কর্মীদের বেতন ৩৮ লক্ষ টাকা, মশক নিধন বাবদ ১ লক্ষ টাকা, স্যানিটেশন খাতে ৩ লক্ষ টাকা, বৃক্ষ রোপণ ও রক্ষণাবেক্ষণ খাতে ৩ লক্ষ টাকা, ক্লাব/প্রতিষ্ঠানে অনুদান বাবদ ৬ লক্ষ টাকা, ধর্মীয় প্রতিষ্ঠানে অনুদান বাবদ ৭ লক্ষ টাকা, দুস্থদের আর্থিক সহায়তা বাবদ ১৫ লক্ষ টাকা, জাতীয় দিবস উদযাপন বাবদ ১০ লক্ষ টাকা, খেলাধুলা ও সংস্কৃতি খাতে ১২ লক্ষ টাকা, বিজ্ঞাপন বাবদ ২ লক্ষ টাকা, আপ্যায়ন বাবদ ৮ লক্ষ টাকা, করোনা ভাইরাস মোকাবেলায় ৫ লক্ষ টাকা, ত্রাণ বাবদ ৭ লক্ষ টাকা ও ভ্রমণ ব্যয় বাবদ ২ লক্ষ টাকা ইত্যাদি।  

 রাজবাড়ীতে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলার উদ্বোধন
রেলের ভাড়া বৃদ্ধি হয়নি,তবে ভর্তুকি প্রত্যাহার করা হয়েছে--রেলপথ মন্ত্রী জিল্লুল হাকিম এমপি
রাজবাড়ী সদর উপজেলার মাসিক আইনশৃঙ্খলা কমিটি সভা অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ