ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
রাজবাড়ীর প্রধান ঈদ জামাত নামাজ হতে হবে নির্ভুল
  • খোন্দকার আব্দুল মতিন
  • ২০২২-০৭-১৮ ১৫:১৯:৩৩

রাজবাড়ী শহরের রেলওয়ে ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাতে নামাজ আদায় শুরু করি ছোটবেলা থেকে। দাদা ও বাবার হাত ধরে গিয়েছি ঈদের নামাজ পড়তে। এখন দাদা ও বাবা কেউ দুনিয়াতে বেঁচে নেই। সেই ঈদগাহ মাঠ আছে। ধীরে ধীরে মাঠেরও অনেক উন্নয়ন ও পরিবর্তন হয়েছে। এখন পরিবারের বড় ভাই, ছেলে ও ভাতিজাদের সাথে নিয়ে যাই। 
  রাজবাড়ী জেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে ও পৌরসভার ব্যবস্থাপনায় বর্তমানে দশ সহস্রাধিক ধর্মপ্রাণ মানুষ জেলার এই প্রধান জামাতে ঈদের নামাজ আদায় করে।
  ঈদের বড় জামাতে নামাজ পড়িয়ে ইমাম সাহেবরা যেমন প্রশংসিত হন ঠিক তেমনি মুসল্লীরাও প্রশান্তি পায়। ইমাম সাহেব নামাজে ভুল করলে মুসল্লী ও জনসাধারণের মধ্যে সমালোচনার সৃষ্টি হয়।
  ছয় তাকবীরের সাথে ঈদের দুই রাকাত ওয়াজিব নামাজ আদায় করতে হয়। ছোটবেলা থেকে দেখে আসছি এই নামাজের তাকবীর দিতে গিয়ে ইমাম ও অনেক মুসল্লী অনিচ্ছাকৃত ভুল করে থাকেন। যেহেতু ছয় তাকবীরের সাথে নামাজ আদায় ওয়াক্তের নামাজের মত নয়। সে কারণে তাকবীর কম বেশি বা ভুল অনিচ্ছাকৃত হতে পারে। তবে তাকবীর কম বেশী বা ভুল হলে নামাজ হবে কি-হবে না এ নিয়ে আলেম সমাজেও মতপার্থক্য আছে। 
  ঈদের প্রধান জামাতে ইমাম সাহেবের ভুল হবে না এটাই মুসল্লীরা প্রত্যাশা করে।
  আমার দেখা ও জানা মতে, রাজবাড়ী কোর্ট জামে মসজিদের সাবেক ইমাম আলহাজ্ব মাওলানা মোঃ নুরুল আলম সাহেব ১৯৭৪ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত দীর্ঘ ৪০ বছর এই ঈদগাহ ময়দানের প্রধান জামাতে সুনামের সাথে ইমামতি করেছেন। তার ইমামতির দীর্ঘ সময়েও কখনো কখনো তাকবীরের ভুলে ঈদের নামাজ পুনরায় আদায় করতে হয়েছে। সর্বশেষ ২০১৪ সালে ঈদের নামাজে তাকবীরে ভুলে কিছু মুসুল্লী হট্টগোল করলে কর্তৃপক্ষ দীর্ঘদিনের এই  ইমামকে অব্যাহতি দেন। 
  পরে জানা যায় তাকবীরে ভুলের চেয়ে ইমাম সমিতি নিয়ে চাপা রাজনৈতিক বিরোধের বিষয়টি ঈদগার মাঠে এসে গড়ায় এবং ঈদগাহ মাঠ ব্যবস্থাপনা কমিটি উক্ত ইমাম সাহেব বিদায় দেন।
  এরপর ২০১৭ সালে ঈদগাহ ময়দানে ইমামতির দায়িত্ব পান রাজবাড়ী সদর উপজেলার ভান্ডারিয়া দরবার শরীফের পীর পুত্র ও জজ কোর্ট জামে মসজিদের খতিব মাওলানা মোঃ মোস্তফা সিরাজুল কবির। গত ১০ই জুলাই-২০২২ তারিখে এবারের পবিত্র ঈদুল আযহা’র জামাত সকাল ৮টায় শুরু হয়। নামাজের দ্বিতীয় রাকাতে মোট ৫টি তাকবীর দেন ইমাম সাহেব। তাকবীর ভুলের নামাজ শেষ হলে মুসল্লীরা পুনরায় নামাজ পড়ানোর দাবি জানায়। ইমাম সাহেব প্রথমে তাদের দাবি অগ্রাহ্য করে নামাজ ভুল হয়নি বলে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে নিজের জ্ঞানের পরিধি ও পারিবারিক ইতিহাস জাহির করেন। কিন্তু মুসল্লীরা হট্টগোল করতে থাকলে পরবর্তীতে তিনি পুনরায় তড়িঘড়ি করে দ্বিতীয় বার নামাজ পড়ান। এই নামাজে তার তড়িঘড়ি দেখে মুসল্লীরা হতাশ। ধৈর্যশীলতা ঈমানের অঙ্গ। কিন্তু এবারের ঈদের জামাতে ইমাম সাহেবের আচরণে মুসল্লীদের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি করেছে। যদিও ইমাম সাহেব দ্বিতীয় বারের নামাজ শেষে মোনাজাতের মধ্যে নামাজের ভুল ত্রুটির জন্য মহান আল্লাহর কাছে ক্ষমা চেয়েছেন। কিন্তু মুসুল্লীরা আগামী ঈদের নামাজ পড়ানোর জন্য যোগ্য ইমাম নিয়োগের জন্য দাবী জানিয়েছেন।
  ঈদের নামাজ শেষে বিষয়টি টক অব দ্যা রাজবাড়ীতে পরিণত হয়। ঈদের দিন এবং ঈদের পরদিন পর্যন্ত আলেম সমাজসহ বিভিন্ন স্থানে বিষয়টি আলোচনা মধ্যে দেখা যায়। 
  এসব আলোচনায় উঠে আসে- আগামীতে রেলওয়ে ঈদগাহ ময়দানে ঈদের নামাজ পড়ানোর জন্য প্রকৃত যোগ্যতা সম্পন্ন ইমাম খুঁজে বের করে নিয়োগ করা। ঈদের নামাজে ব্যক্তি, জনপ্রতিনিধি বা প্রশাসনের কর্তা ব্যক্তিদের নাম উল্লেখ করে দোয়ার বিষয়টি পরিহার করা। ঈদগাহ ময়দানে একাধিক জামাতের আয়োজন করা। ঈদগাহ ময়দানে মুসল্লীদের ওযুর ব্যবস্থা করা। ঈদগাহ ময়দানে মুসল্লীদের রোদ-বৃষ্টি ও প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষার জন্য প্রতি ঈদে অপচয় না করে স্থায়ী শেড নির্মাণ করা ইত্যাদি।
  উল্লেখ্য, ২০১৪ সালের গত ২৯শে জুলাই পবিত্র ঈদুল ফিতরের নামাজে ভুল করায় রাজবাড়ী কোর্ট জামে মসজিদের সাবেক ইমাম আলহাজ্ব মাওলানা মোঃ নুরুল আলমকে ঈদগাহ মাঠের ইমামের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়। 
  ওই বছর ঈদুল আযহা’র পূর্বে গত ২৯শে আগস্ট জেলা প্রশাসক মোঃ রফিকুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ৫ সদস্য বিশিষ্ট (২জন সংসদ সদস্য, জেলা প্রশাসক, সদর উপজেলা চেয়ারম্যান ও পৌর মেয়রের সমন্বয়ে) সার্চ কমিটির সুপারিশ অনুযায়ী রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মাওলানা মোঃ আব্দুল খালেককে ঈদ জামাতের ইমাম নিয়োগ করা হয় এবং ৬ই অক্টেবর সকাল ৮টায় ঈদুল আযহা’র প্রধান জামাতে তিনি ইমামতি করেন।
  পরবর্তীতে ২০১৫ সালের ৭ই জুলাই পবিত্র ঈদুল ফিতরের প্রধান জামাতে বড়লক্ষীপুর দক্ষিণপাড়া জামে মসজিদের ইমাম মাওলানা আবু জাফর বেলালী ইমামতি করেন। একই বছরের গত ২৫শে সেপ্টেম্বর পবিত্র ঈদুল আযহা’র জামাতে এবং ২০১৬ সালের পবিত্র ঈদুল ফিতর ও ঈদ-উল আযহা’র জামাতেও তিনি ইমামতি করেন। 
  এরপর ২০১৭ সালের ২৬শে জুন থেকে ২০২২ সালের ১০ই জুলাই পর্যন্ত প্রধান ঈদের জামাতসমূহে মাওলানা মোঃ মোস্তফা সিরাজুল কবির ইমামতি করেন।
  উল্লেখ্য, সাবেক ইমাম আলহাজ্ব মাওলানা মোঃ নুরুল আলমের অনুপস্থিতিতে একরার ইমামতি করেন পাচুরিয়া ইউপির ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ আলহাজ¦ মাওলানা মোঃ আবুল এরশাদ সিরাজুম মনির এবং ইসলামিক ফাউন্ডেশনের সাবেক সহকারী পরিচালক মোঃ হাবিবুর রহমান।  
  রাজবাড়ী শহরের রেলওয়ে ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাতের মুসুল্লীরা আগামী ঈদের নামাজ পড়ানোর জন্য ঈদের পূর্বেই যোগ্য ইমাম নিয়োগ পূর্বক নাম ঘোষণার জন্য জেলা প্রশাসক ও পৌর মেয়রের নিকট দাবী জানিয়েছেন।

 

আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ