ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
রাজবাড়ী জেলার আরো ৬৪৬টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পেল জমিসহ সরকারী ঘর
  • মাতৃকণ্ঠ রিপোর্ট
  • ২০২২-০৭-২১ ১৪:৪০:৪৬
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল ২১শে জুলাই সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়ালি ভূমিহীন ও গৃহহীন ২৬ হাজার ২২৯টি পরিবারের কাছে ঘরের দলিল ও চাবি হস্তান্তর কার্যক্রমের উদ্বোধনের পর রাজবাড়ী জেলার ৫টি উপলোয় ভূমিহীন ও গৃহহীনদের মাঝে জমিসহ ঘরসহ হস

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল ২১শে জুলাই সকালে সারাদেশে আশ্রয়ণ-২ প্রকল্পের তৃতীয় পর্যায়ের দ্বিতীয় ধাপের আওতায় ভূমিহীন ও গৃহহীনদের মাঝে ২ শতাংশ করে জমিসহ আরো ২৬ হাজার ২২৯টি ঘরসহ হস্তান্তর করেছেন।
  পাশাপাশি পঞ্চগড় ও মাগুরা জেলার সবগুলো উপজেলাসহ ৫২টি উপজেলাকে গৃহহীন ও ভূমিহীনমুক্ত উপজেলা হিসেবেও ঘোষণা  দেন। এর মধ্যে রাজবাড়ী জেলার কালুখালী উপজেলা রয়েছে।
  সরকারের পদক্ষেপের ফলে পঞ্চগড় ও মাগুরা জেলার সবকটি উপজেলাসহ দেশের ৫২টি উপজেলা সম্পূর্ণ ভূমিহীন- গৃহহীন মুক্ত হওয়ার সাফল্য তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘আশা করি, আমরা বাংলাদেশের প্রত্যেকটি জেলার প্রত্যেকটি উপজেলাকেই এভাবে ভূমিহীন গৃহহীন মুক্ত করতে পারবো। প্রত্যেকের একটি ঘর থাকবে, একটি স্থায়ী ঠিকানা থাকবে, একটি সুন্দর বাসস্থান থাকবে এবং তাঁরা সুন্দরভাবে বাঁচবে। আর ইনশা আল্লাহ সেটা আমরা করে ফেলতে পারবো বলেই বিশ^াস করি।’
  রাজবাড়ী জেলার ৬৪৬টি ভূমিহীন পরিবার (সদর উপজেলার ৪৫ টি, বালিয়াকান্দি উপজেলার ২২০ টি, পাংশা উপজেলার ২০০ টি, গোয়ালন্দ উপজেলার ১৬৯ টি ও কালুখালী উপজেলার ১২টি) এই ঘর পেয়েছেন। 
  প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক একযোগে ভার্চুয়ালি উদ্বোধন শেষে জেলার ৫টি উপজেলা পরিষদ মিলনায়তন থেকে আনুষ্ঠানিকভাবে উপকারভোগীদের মধ্যে ঘরগুলো হস্তান্তর করা হয়। 
  এ বিষয়ে মাতৃকণ্ঠের প্রতিনিধিদের পাঠানো রিপোর্টের বিস্তারিত-  
  রাজবাড়ী সদর উপজেলা ঃ সদর উপজেলার ৪৫টি ভূমিহীন পরিবারের (বসন্তপুর ইউনিয়নের ৩০, আলীপুর ইউনিয়নের ১২ ও মূলঘর ইউনিয়নের ৩টি) মধ্যে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মার্জিয়া সুলতানার সভাপতিত্বে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য এডঃ খোদেজা নাসরিন আক্তার হোসেন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস, ভাইস চেয়ারম্যান মোঃ রকিবুল হাসান পিয়াল, সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আব্দুল জলিল মিয়া, বসন্তপুর ইউনিয়নের ঘরপ্রাপ্ত মমতা বেগম ও রামকান্তপুর ইউনিয়নের দেলোয়ার হোসেন এলাহী বক্তব্য রাখেন। 
  এ সময় সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) উম্মে সালমা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আব্দুর রহমান, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ খায়ের উদ্দিন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ইকবাল হাসান, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাসরিন আক্তার, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আতাহার আলী, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ের উপ-সহকারী প্রকৌশলী বিজয় কুমার প্রামানিক, বসন্তপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাকির হোসেন, মূলঘর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ ওয়াহিদুজ্জামান ওহিদ, আলীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু বক্কার সিদ্দিক, খানখানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান একেএম ইকবাল হোসেন, মিজানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান টুকু মিজি, সুলতানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আশিকুর রহমান সচিব, বরাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কাজী সামসুদ্দিন, পাঁচুরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মজিবর রহমান রতন, দাদশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দেলোয়ার শেখ দেলো, রামকান্তপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাজীব মোল্লা বাবুসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। 
  কালুখালী উপজেলা ঃ এ উপজেলার ১২টি ভূমিহীন পরিবারের মধ্যে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার আতিকুল ইসলামের সভাপতিত্বে জেলা প্রশাসক আবু কায়সার খান, কালুখালী উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ডলি পারভীন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সামসুন নাহার, কালুখালী থানার ওসি নাজমুল হাসান, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার সার্জেন্ট(অবঃ) আকামত আলী মন্ডল ও ঘর প্রাপ্তদের মধ্যে শাহানা খাতুন ও আব্দুল হালিম বক্তব্য রাখেন।
  এ সময় বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপকারভোগীরা উপস্থিত ছিলেন। 
  জেলা প্রশাসক আবু কায়সার খান তার বক্তব্যে বলেন, আশ্রয়ণ প্রকল্প বর্তমান সরকারের যুগান্তকারী একটি পদক্ষেপ। মাননীয় প্রধানমন্ত্রী অগ্রাধিকার দিয়ে নিজে যে প্রকল্পগুলো বিশেষভাবে তদারকি করে থাকেন এটি তার একটি। তিনি আজ দেশের যে ৫২টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করেছেন কালুখালী উপজেলা তার একটি।
  তিনি উপস্থিত সরকারী কর্মকর্তা, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, সুধীজনসহ সকলকে যার যার অবস্থান থেকে আন্তরিকভাবে কাজ করার আহ্বান জানান এবং তাহলে সম্মিলিত প্রচেষ্টায় রাজবাড়ীকে দেশের একটি মডেল জেলা হিসেবে গড়ে তোলা সম্ভব বলে উল্লেখ করেন। 
  পাংশা উপজেলা ঃ এ উপজেলার ২২০টি ভূমিহীন পরিবারের (সরিষা ইউনিয়নের ১২৩ টি, কলিমহর ইউনিয়নের ৪৬ টি, যশাই ইউনিয়নের ৯ টি ও পাংশা পৌরসভা এলাকার ২২টি) মধ্যে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মাদ আলীর সভাপতিত্বে পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মাহবুবুর রহমান শেখ, পাংশা পৌরসভার মেয়র ওয়াজেদ আলী মন্ডল, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জালাল উদ্দিন বিশ্বাস, মহিলা ভাইস চেয়ারম্যান রোকেয়া বেগম, উপজেলা সহকারী কমিশনার(ভূমি) নুজহাত তাসনীম আওন, পাংশা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাসুদুর রহমান, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপকারভোগীরা উপস্থিত ছিলেন। 
বালিয়াকান্দি উপজেলা ঃ এ উপজেলার ২২০টি ভূমিহীন পরিবারের মধ্যে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার আম্বিয়া সুলতানার সভাপতিত্বে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত যুগ্ম-সচিব গোলাম রহমান মিঞা, বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) জয়ন্তী রূপা রায়, ভাইস চেয়ারম্যান মনিরুজ্জামান মনির, মহিলা ভাইস চেয়ারম্যান খোদেজা বেগম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হান্নান মোল্লা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নাসরিন সুলতানা, বালিয়াকান্দি সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলমগীর বিশ্বাস আলম, জামালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান একেএম ফরিদ হোসেন বাবু মিয়া, নবাবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বাদশা আলমগীর, বহরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রেজাউল করিম, জঙ্গল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কল্লোল বসুসহ বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা ও উপকারভোগীরা উপস্থিত ছিলেন।
  গোয়ালন্দ উপজেলা ঃ এ উপজেলার ১৬৯টি ভূমিহীন পরিবারের মধ্যে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর অনুষ্ঠানে উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোস্তফা মুন্সী, গোয়ালন্দ পৌরসভার মেয়র নজরুল ইসলাম মন্ডল, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নার্গিস পারভীন, উপজেলা সহকারী কমিশনার(ভূমি) আশরাফুর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবু সাইদ মন্ডল উজানচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলজার হোসেন মৃধা, দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রহমান মন্ডল, দেবগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাফিজুল ইসলাম,ছোট ভাকলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমজাদ হোসেন ও উপকারভোগীসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। 
  উল্লেখ্য, এর আগে ৩ দফায় রাজবাড়ী জেলায় ৭৬০ টি, ৪৩০ টি ও ২৮৬টি করে ১হাজার ৪৭৬টি ভূমিহীন পরিবারকে ২শতাংশ করে জমিসহ সরকারী ঘর প্রদান করা হয়। গতকাল ২১শে জুলাই ৬৪৬টিসহ জেলায় সর্বমোট ২ হাজার ১২২টি ভূমিহীন পরিবার জমিসহ সরকারী ঘর পেয়েছে।

রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ