ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
রাজবাড়ী জেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২২-০৮-১৪ ১৫:০৭:৪৮
রাজবাড়ী কালেক্টরেটের সম্মেলন কক্ষে গতকাল ১৪ই আগস্ট সকালে জেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভায় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ১৪ই আগস্ট সকালে কালেক্টরেটের সম্মেলন কক্ষে জেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত হয়।
  জেলা প্রশাসক ও কমিটির সভাপতি আবু কায়সার খানের সভাপতিত্বে এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সূবর্ণা রাণী সাহার সঞ্চালনায় সভায় কমিটির উপদেষ্টা রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম, পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, সিভিল সার্জন ডাঃ মোঃ ইব্রাহিম টিটন, রাজবাড়ী পৌরসভার মেয়র আলমগীর শেখ তিতু, বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ, কালুখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান আলিউজ্জামান চৌধুরী টিটো, রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর দিলীপ কুমার কর, গোয়েন্দা সংস্থা এনএসআই’র উপ-পরিচালক মোঃ শরীফুল ইসলাম, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী নওয়াজিশ রহমান বিশ্বাস, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক আজমীর হোসেন, সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক রুবাইয়াত মোঃ ফেরদৌস, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক তানভীর হোসেন খান, বিআরটিএ’র সহকারী পরিচালক(ইঞ্জিন) লিটন বিশ্বাস, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি হেদায়েত আলী সোহ্রাব,  রাজবাড়ী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক জাকির হোসেন এবং এনজিও রাসের নির্বাহী পরিচালক লুৎফর রহমান লাবু প্রমুখ বক্তব্য রাখেন। এ সময় উপজেলা নির্বাহী অফিসারগণ, জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ ও কমিটির অন্যান্য সদস্যগণসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
  সভায় কমিটির উপদেষ্টা রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম তার বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ই আগস্ট বঙ্গবন্ধুর সাথে শাহাদতবরণকারী তার পরিবারের সদস্যসহ সকল শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, সার্বিকভাবে রাজবাড়ী জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভালো রয়েছে। এটি সম্ভব হয়েছে জেলা পুলিশের আন্তরিক প্রচেষ্টার কারণে। পুলিশ রাজবাড়ী জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভালো রাখার চেষ্টা করছে। তবে শুধু পুলিশের চেষ্টা থাকলেই হবে না, সবাইকেই জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভালো রাখার জন্য কাজ করতে হবে। নানাভাবে চেষ্টা হচ্ছে সরকারকে বিপদে ফেলার জন্য। করোনা পরিস্থিতি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও এর প্রভাব পড়েছে। যার কারণে ভোজ্য ও জ্বালানী তেলের দামসহ আমদানী করা অনেক দ্রব্যের দাম বৃদ্ধি পেয়েছে। এর ফলে সরকার বর্তমানে একটি খারাপ সময় অতিক্রম করছে। দ্রব্যমূল্যের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে একটি মহল সকলকে বোঝানোর চেষ্টা করছে সরকার সবকিছুর দাম ইচ্ছাকৃতভাবে বাড়িয়েছে, যা মোটেও ঠিক নয়। মূলত বিশ্ববাজারে দাম বেড়ে যাওয়ার কারণেই সরকার বাধ্য হয়ে দাম বাড়িয়েছে-যা আমাদেরকে পজিটিভ হিসেবে নিতে হবে। 
  তিনি আরো বলেন, বর্তমানের এই পরিস্থিতিতে সারা দেশের চোর-ডাকাতরাও মনে করছে এটা একটা সুযোগ, এই সুযোগ কাজে লাগাই। এর প্রেক্ষাপটে রাজবাড়ীতে ইদানিং চুরি-ডাকাতির পরিমাণ বেড়ে গেছে। রাজবাড়ী জেলার মধ্যে আমার এলাকা পাংশার কলিমহরের ব্যাপারে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে একটু খেয়াল রাখতে হবে, কারণ সেখানে অপরাধ প্রবণতা বৃদ্ধি পেয়েছে। আগে পুলিশ অপরাধীদের ধরলে বিভিন্নভাবে তথ্য বের করতো। কিন্তু বর্তমানে চোর-ডাকাত, খুনী, অস্ত্রসহ সন্ত্রাসী ও দাগী আসামীদের ধরা হলেও তাদের কাছ থেকে তথ্য বের করতে পুলিশকে বেগ পেতে হচ্ছে। কারণ অপরাধীদের কাছ থেকে তথ্য বের করার জন্য আইন-শৃঙ্খলা বাহিনীর হেফাজতে কোন প্রকার নির্যাতন করলে বা ক্রসফায়ার দেয়া হলে দেশের মানবাধিকার কর্মীরা হৈ-চৈ করে এবং একশ্রেণীর সাংবাদিকরাও এমনভাবে সংবাদ পরিবেশন করে যাতে মনে হয় উক্ত অপরাধী একজন ভালো মানুষ। আবার মানবাধিকার কর্মীরা দেশে বেশী কিছু করতে না পেরে অপরাধীদের ভালো মানুষ বলে দেশের বিরুদ্ধে বিদেশীদের কাছে নালিশ করছে। সে কারণে বিশ্বের পরাশক্তি হিসেবে পরিচিত একটি দেশ আমাদের আইন-শৃঙ্খলা বাহিনীর কিছু কর্মকর্তার উপর স্যাংশন(নিষেধাজ্ঞা) আরোপ করেছে। অথচ তাদের দেশেই নির্বিচারে বিনা বিচারে অপরাধ প্রমাণিত হওয়ার আগেই অসংখ্য মানুষকে গুলি করে মেরে ফেলা হচ্ছে। অথচ আমাদের দেশে আইন-শৃঙ্খলা বাহিনীর কোন সদস্য অন্যায় করলে বরখাস্তসহ বিচারের সম্মুখীন করা হচ্ছে। একসময় রাজবাড়ী জেলার বিভিন্ন চরাঞ্চল সর্বহারা ও চরমপন্থীদের অভয়ারণ্যে পরিণত হয়েছিল। ক্রসফায়ারের কারণে আজকে ওইসব এলাকার মানুষ চরমপন্থীদের অত্যাচার থেকে মুক্তি পেয়েছে। শান্তিতে ঘুমাতে  পারছে। স্বাধীন-সার্বভৌম দেশ হিসেবে আমাদের নিজেদের আইন-শৃঙ্খলা রক্ষা করার অধিকার রয়েছে। অন্যের প্রেসক্রিপশনে আমাদেরকে চলতে হবে-এমন কোন বাধ্যবাধকতা নেই। 
  এমপি জিল্লুল হাকিম বলেন, শোনা যাচ্ছে আগামী নির্বাচনকে সামনে রেখে রাজবাড়ীতে নাকি প্রচুর অস্ত্র কেনাবেচা হচ্ছে। সন্ত্রাসীরা এসব অস্ত্র সংগ্রহ করছে। যদি তাই হয়ে থাকে তাহলে এই অস্ত্রগুলো কোনো ভালো কাজে ব্যবহার হবে না। তাই এ ব্যাপারে আইন-শৃঙ্খলা বাহিনীকে সচেষ্ট হতে হবে। সাধারণ মানুষকেও সচেতন থাকতে হবে। আইন-শৃঙ্খলা বাহিনীকে সহযোগিতা করতে হবে। বর্তমানে দেশের অনেক স্থানে কিশোর গ্যাংয়ের অপরাধমূলক তৎপরতা বৃদ্ধি পেয়েছে। রাজবাড়ীতে এ ধরনের কিশোর গ্যাং না থাকলেও কিছু কিছু কিশোররা বিভিন্ন অপরাধ সংগঠিত করছে। অনেক সময় বাবা-মা নিষেধ করলে তাদেরকে মারধর পর্যন্ত করছে। এদের অধিকাংশই মাদকাসক্ত। আয়ের উৎস না থাকলেও তারা মোটর সাইকেল নিয়ে দাপিয়ে বেড়ায়। আমার ধারণা এ সকল কিশোররা মাদক কেনাবেচা ও অপরাধ সংগঠনের মাধ্যমে অর্থ উপার্জন করছে। যারা এদেরকে পৃষ্ঠপোষকতা করছে করছে তাদেরকে কঠোর হাতে দমন করতে হবে। বর্তমানে আবার স্বাধীনতা বিরোধী জামাত-শিবির চক্র দেশের শান্তি বিনষ্টের উদ্দেশ্যে জ্বালাও-পোড়াওয়ের অপরাজনীতির দিকে যাচ্ছে। কিন্তু শান্তিপূর্ণ এ জেলায় কোনোভাবেই শান্তি বিনষ্ট হতে দেয়া যাবে না। মানুষ যাতে শান্তিতে থাকতে পারে আমাদের সকলের সেই চেষ্টা করতে হবে। শান্তি বিনষ্ট চেষ্টা করা হলে সকলে একসাথে প্রতিরোধ গড়ে তুলতে হবে। এছাড়াও তিনি জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভালো রাখার স্বার্থে ঝুঁকিপূর্ণ স্থানসহ হাট-বাজার ও গুরুত্বপূর্ণ স্থানে সিসি ক্যামেরা স্থাপন করার উপর গুরুত্ব আরোপ করেন, যাতে কোন অপরাধ সংঘটিত হলে অপরাধীদের শনাক্ত করা সম্ভব হয়। 
  জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, আগস্ট মাস আসলেই একটি মহল সারা দেশে অস্থির পরিস্থিতি সৃষ্টির চেষ্টা করে। সুতরাং এ বিষয়ে সকলকে সচেতন থাকতে হবে। বর্তমানে বিশ্ব পরিস্থিতির কারণে জ্বালানী তেলের দাম বৃদ্ধি পাওয়ায় এবং জ্বালামী তেল নির্ভর বিদ্যুৎ কেন্দ্রগুলো বন্ধ রাখার কারণে কিছুটা লোডশেডিং করা হচ্ছে। এগুলো যাতে সহনীয় পর্যায়ে থাকে সে জন্য ওজোপাডিকোর নির্বাহী প্রকৌশলী ও পল্লী বিদ্যুতের জেনারেল ম্যানেজারকে বিশেষভাবে দৃষ্টি রাখার আহ্বান জানাচ্ছি। সেই সাথে লোডশেডিংসহ বিদ্যুৎ সংক্রান্ত যেকোনো বিষয়ে যথাসময়ে প্রশাসনকে অবহিত করার অনুরোধ জানাচ্ছি। জেলার মাদক নিয়ন্ত্রণের জন্য মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরসহ সংশ্লিষ্ট সকলকে একসাথে কাজ করতে হবে। কিছুদিনের মধ্যেই ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের করোনার টিকা প্রদান করা হবে। এই টিকা প্রদান কর্মসূচী রাজবাড়ীতে যাতে সফলভাবে সম্পন্ন হয় সে জন্য স্বাস্থ্য বিভাগকে সার্বিক সহযোগিতা প্রদান করতে হবে। অতীতে বিভিন্ন জেলা রাজনৈতিক কারণে অশান্ত হলেও রাজবাড়ী জেলার মানুষ শান্তিতেই থাকতে পেরেছে। এটা ধরে রাখার জন্য সবাইকে সচেষ্ট থাকতে হবে। এছাড়াও তিনি তার বক্তব্যে খাদ্যদ্রব্যের মূল্যবৃদ্ধির বৈশ্বিক প্রেক্ষাপট তুলে ধরেন এবং ১৫ই আগস্ট বঙ্গবন্ধুর শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবসসহ আগস্ট মাসের অন্যান্য কর্মসূচীতে সকলকে উপস্থিত থাকার আহ্বান জানান। 
  পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান বলেন, বর্তমানে জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভালো রয়েছে। এটা ধরে রাখতে হলে সকলকে একসাথে কাজ করতে হবে। অপরাধমূলক কর্মকান্ড প্রতিরোধে জনসাধারণের চলাচলের উপর কঠোর দৃষ্টি রাখাসহ রাতের বেলা চলাচল সীমিত করা হবে। তবে জেলার জনসংখ্যা অনুযায়ী পুলিশের জনবল কম। তাই জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভালো রাখতে হলে পুলিশের পাশাপাশি সাধারণ জনগণকেও সচেষ্ট থাকতে হবে। কিশোরদের অপরাধে সম্পৃক্ততা ও বেপরোয়া গতিতে মোটর সাইকেল চালানোর ব্যাপারে সোশ্যাল কন্ট্রোল মেকানিজম পদ্ধতি প্রয়োগের মাধ্যমে সম্মিলিতভাবে কাজ করতে হবে। 
  এছাড়াও তিনি তার বক্তব্যে নজরদারীর জন্য গুরুত্বপূর্ণ স্থানে সিসি ক্যামেরা স্থাপন ও রাজবাড়ী শহরের বড়পুল গোল চত্ত্বর নির্মাণসহ অপরাধ নিয়ন্ত্রণ সংক্রান্ত বিভিন্ন বিষয় তুলে ধরেন। 

ফরিদপুর রেল স্টেশনে চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ দাবীতে অবস্থান কর্মসূচি
আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
সর্বশেষ সংবাদ