ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
স্ত্রী’র যৌতুক মামলায় রাজবাড়ীতে সঙ্গীত শিল্পী দম্পতি পুত্র তন্ময় ফের কারাগারে
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-০৮-১৭ ১৫:০৫:১০

হরিজন সম্প্রদায়ের তরুণী অনিতা দাস(২৫) এর দায়েরকৃত যৌতুকের মামলায় স্থানীয় সঙ্গীত শিল্পী দম্পতি তপন কুমার দে ও শ্যামা রাণী দে’র ছেলে তন্ময় কুমার দে (২৭)কে পুনরায় কারাগারে পাঠিয়েছে আদালত। 
  জামিনের শর্ত ভঙ্গ করে স্ত্রী অনিতা দাসের সাথে আপোষ না করায় গতকাল ১৭ই আগস্ট রাজবাড়ীর ১নং আমলী আদালতের বিচারক সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কায়ছুন্নাহার সুরমা জামিন বাতিল করে তাকে কারাগারে প্রেরণের আদেশ দেন। আদালতে বাদীর পক্ষে মামলা পরিচালনা করেন এডঃ বিপ্লব কুমার রায়।  
  জানা গেছে, অনিতা দাস গত ০৪/০৪/২০২১ইং তারিখে তন্ময় ও তার বাবা-মা’কে আসামী করে যৌতুকের মামলাটি(সি.আর-২৫১/২১) দায়ের করলে আদালত অভিযোগ আমলে নিয়ে তাদের বিরুদ্ধে সমনের আদেশ দেয়। তারা মামলার ধার্য্য তারিখে আদালতে হাজির হয়ে আপোষ-মীমাংসা করে নেয়ার কথা বলে জামিন লাভে সক্ষম হয়। কিন্তু এরপর মামলার ৩টি ধার্য্য তারিখ অতিবাহিত হলেও তারা আপোষ-মীমাংসা করা থেকে বিরত থাকে। গতকাল বুধবার মামলার ধার্য্য তারিখে তন্ময়, তপন ও শ্যামা আদালতে হাজির হওয়ার পর বিচারক আপেষ-মীমাংসার বিষয়ে তাদের কাছে জানতে চাইলে তারা আপোষ-মীমাংসা করতে অস্বীকার করায় বিচারক তন্ময়ের জামিন বাতিল করে তাকে জেল হাজতে (কারাগারে) পাঠানোর আদেশ দেন। 
  অনিতা দাসের সাথে তন্ময়দের ঝামেলার শুরু কয়েক বছর আগে। নিম্নবর্ণের হরিজন সম্প্রদায়ের মেয়ে হলেও সুন্দরী-স্মার্ট অনিতা ২০২০ সালের প্রথম দিকে রাজবাড়ী সরকারী কলেজে ডিগ্রী ১ম বর্ষে পড়ার সময় সঙ্গীত শিল্পী দম্পতি তপন কুমার দে ও শ্যামা রাণী দে’র কাছে গান শিখতে গেলে তার দিকে কুদৃষ্টি পড়ে লম্পট তন্ময়ের। সে অনিতাকে বিয়ের প্রলোভন দেখিয়ে তার সাথে শারীরিক সম্পর্ক গড়ে তোলে। বিষয়টি জানার পর তপন-শ্যামা দম্পতি ছেলেকে নিবৃত করার পরিবর্তে উল্টো প্রশ্রয় দিতে থাকে। একপর্যায়ে ভোগের ইচ্ছা পূরণের পর তন্ময় অনিতার কাছ থেকে কেটে পড়ার চেষ্টা করে। এ বিষয়ে অনিতা পুলিশ সুপার বরাবর লিখিত অভিযোগ দিলে এবং সামাজিক চাপে পড়ে বাধ্য হয়ে অনিতাকে স্ত্রীর মর্যাদা দিয়ে ঘরে তুলে নিতে বাধ্য হয়। এখানেও তারা জালিয়াতির আশ্রয় নেয়। ধর্মীয় বর্ণগত ব্যবধানের কথা বলে প্রচলিত ধর্মীয় রীতি অনুযায়ী আনুষ্ঠানিকভাবে বিয়ে না করে রাজবাড়ী রেল স্টেশন সংলগ্ন কালী মন্দির থেকে মাথায় সিঁদুর পরিয়ে বিয়ের নাটক করে। এরপর অনিতা দেড় বছরের মতো তন্ময়দের বাড়ীতে বসবাসের পর ‘বিয়ের বৈধতা না থাকা’ ও বর্ণ বৈষম্যের অজুহাত তুলে অনিতাকে তাড়িয়ে দেয়ার চেষ্টা করা শুরু করে। তপন-শ্যামা ছেলে তন্ময়কে বাড়ী থেকে বের দিল কিছুদিন বাসা ভাড়া নিয়ে তন্ময় অনিতার সাথে একসাথে থাকার পর তন্ময় বিয়ে অস্বীকার করে আত্মগোপন করে। প্রতারিত হয়ে নিরুপায় অনিতা রাজবাড়ীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে ধর্ষণের মামলা দায়ের করে। মামলায় তন্ময়সহ তার বাবা তপন কুমার দে ও মা শ্যামা রাণী দে’কেও আসামী করা হয়। মামলার পর চাপে পড়ে মীমাংসার কথা বলে ২৪/১১/২০২০ইং তারিখে রাজবাড়ীর হিন্দু ম্যারেজ রেজিস্ট্রার এডঃ নিরঞ্জন কুমার বাড়ৈ’র কাছ থেকে তন্ময় রেজিস্ট্রি করে অনিতাকে বিয়ে করে আবারও বাসা ভাড়া নিয়ে বসবাস করা শুরু করে এবং ০৪/০২/২০২১ তারিখে অনিতাকে দিয়ে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল থেকে ধর্ষণের মামলাটি প্রত্যাহার করিয়ে নেয়। মামলা প্রত্যাহার করানোর পর ওই দিনই তন্ময় অনিতার কাছ থেকে আলাদা হয়ে যায় এবং আত্মগোপন করে যোগাযোগ বন্ধ করে দেয়। পরবর্তীতে সে অনিতাকে স্ত্রীর মর্যাদা দিয়ে ঘরে তুলে নেয়ার শর্তে তার কাছে ৫ লক্ষ টাকা যৌতুক দাবী করতে থাকে। একপর্যায়ে নিরুপায় হয়ে অনিতা তাদের বিরুদ্ধে আবারও নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে ০৬/০৬/২০২১ ইং তারিখে মিস.পি-১৫৭/২১ নং মামলা দায়ের করে। ওই মামলায় ১৪/১২/২০২১ইং তারিখ থেকে ১৭/০১/২০২২ইং পর্যন্ত তন্ময় কারাগারে থাকে। জেল থেকে বের হওয়ার পর আবারও যৌতুক দাবী করাসহ নানাভাবে হয়রানী করতে থাকলে অনিতা রাজবাড়ীর ১নং আমলী আদালতে যৌতুক নিরোধ আইনে মামলা দায়ের করে। সেই মামলাতে গতকাল বুধবার তন্ময় ২য় বারের মতো কারাগারে গেল। 
  ভুক্তভোগী অনিতা দাস বলেন, তন্ময় এবং ওর বাবা-মা আমার জীবনটাকে শেষ করে দিয়েছে। লেখাপড়ার পাশাপাশি আমি ১৫ হাজার টাকা বেতনে একটি চাকরীও করতাম। ওদের জন্য চাকরীটাও চলে গেছে। আমার জীবনটা দুর্বিসহ হয়ে উঠেছে। তারপরও শত প্রতিকূলতার মধ্যেও লেখাপড়াটা ছাড়িনি। বর্তমানে আমি রাজবাড়ী সরকারী কলেজে ডিগ্রী ৩য় বর্ষে পড়ছি। কিন্তু সামাজিকভাবে হেয় প্রতিপন্ন হওয়াসহ দরিদ্র বাবা-মায়ের বোঝা হয়ে রয়েছি। 

আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ