ঢাকা শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
পাংশা-বাহাদুরপুর সড়কের সেতু নির্মাণের বাইপাস রাস্তা ভেঙ্গে যাওয়ায় দুর্ভোগ
  • শামীম হোসেন
  • ২০২২-০৯-১৯ ১৪:১৬:২৮

রাজবাড়ীর পাংশা-বাহাদুরপুর সড়কের যশাই ইউনিয়নের অন্তর্গত চরলক্ষ্মীপুর এলাকায় নির্মাণাধীন একটি সেতুর বাইপাস রাস্তা ভেঙ্গে যাওয়ায় দুর্ভোগে পড়েছে ৩ ইউনিয়নের মানুষ। প্রতিনিয়ত ঘটছে ছোট-খাটো দুর্ঘটনা। এ অবস্থায় দ্রুত রাস্তাটি সংস্কারের দাবী উঠেছে। 

   জানা গেছে, পাংশা-বাহাদুরপুর সড়কের চরলক্ষ্মীপুর এলাকায় ১৮ মিটার দৈর্ঘ্যরে একটি সেতু পুনঃনির্মাণ করা হচ্ছে। এ জন্য সেতু এলাকায় একটি বাইপাস রাস্তা (মাটির উপর ইট বিছিয়ে) নির্মাণ করেছে ঠিকাদারী প্রতিষ্ঠান। সম্প্রতি রাস্তাটির বিভিন্ন অংশ ভেঙ্গে ধসে পড়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছে ৩ ইউনিয়নের (বাহাদুরপুর, হাবাসপুর ও যশাই) মানুষ। রাস্তাটি ভেঙ্গে যাওয়ায় যাত্রীদের নামিয়ে অটোরিক্সা-ভ্যান পারাপার  করতে হচ্ছে চালকদের। এছাড়াও প্রায়ই ঘটছে ছোটখাটো দুর্ঘটনা। 

   গতকাল ১৯শে সেপ্টেম্বর সরেজমিনে ঘটনাস্থলে গেলে স্থানীয়রা জানান, বাইপাস রাস্তাটি ২-৩ সপ্তাহ আগে ভেঙ্গে পড়েছে। কিন্তু এখন পর্যন্ত সংস্কারের কোনো উদ্যোগ নেয়নি কেউ। এই সড়ক দিয়ে প্রতিদিন হাবাসপুর, বাহাদুরপুর  ও যশাই ইউনিয়নের হাজার হাজার মানুষ চলাচল করে। রাস্তাটি ভেঙ্গে যাওয়ার পর থেকে প্রায় প্রতিদিনই ২/১টা দুর্ঘটনা ঘটে চলেছে। সেতুটি নির্মাণ করতে নাকি আরও প্রায় ১ বছর সময় লাগবে। তাই বাইপাস রাস্তাটি দ্রুত মজবুত করে সংস্কার করা প্রয়োজন। 

   এই রাস্তা দিয়ে চলাচলকারী একাধিক অটোরিক্সা চালক বলেন, রাস্তার ভাঙ্গা জায়গায় যাত্রীদের নামিয়ে ঝুঁকি নিয়ে গাড়ী পার করতে হয়। গাড়ীতে রোগী যাত্রী থাকলেও এভাবেই ঝুঁকি নিয়েই পার হতে হয় তাদের।

   হাবাসপুর ও বাহাদুরপুর বাজারের একাধিক ব্যবসায়ী বলেন, রাস্তাটি ভেঙ্গে যাওয়ায় তারা বড় গাড়ীতে করে পণ্য আনতে পারছেন না। ব্যাটারী চালিত ভ্যানযোগে পণ্য পরিবহন করতে হচ্ছে। এতে ব্যয় বেশী হচ্ছে। 

   হাবাসপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আল মামুন খান বলেন, রাস্তাটি ভেঙ্গে পড়ায় ৩ ইউনিয়নের কৃষকরা বেশী ভোগান্তিতে পড়েছে। কৃষি পণ্য পরিবহনে ব্যাপক ভোগান্তি হচ্ছে। আমি জনপ্রতিনিধি হিসেবে বলবো রাস্তাটি অতি দ্রুত সংস্কার করা প্রয়োজন।

   সেতু নির্মাণের ঠিকাদারী প্রতিষ্ঠান ফরিদপুরের কামারজানি ট্রেডার্সের সত্ত্বাধিকারী সঞ্জীবন কুমার সাহা বলেন, এ ব্যাপারে উপজেলা ইঞ্জিনিয়ারের সাথে কথা বলেন। উনি যে নির্দেশ দিবেন-আমি তাই করে দিব।

   এলজিইডির পাংশা উপজেলা প্রকৌশলী জাকির হাসান বলেন, বিষয়টি সম্পর্কে অবগত হওয়ার পরপরই মৌখিকভাবে ঠিকাদারী প্রতিষ্ঠানকে রাস্তাটি সংস্কারের জন্য বলা হয়েছে। কিন্তু তারা কোনো উদ্যোগ নেয়নি। এখন তাদেরকে লিখিতভাবে বলা হবে। আশা করি তারা রাস্তাটি সংস্কার করবে। না করলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

ড্রেনের ৭০ শতাংশ কাজ না করেই ৭৭.৫ শতাংশ অর্থ উত্তোলন করেছে ঠিকাদার!
 ফরিদপুরে পদ্মা ও আড়িয়াল খাঁ নদীর ভাঙন॥আতঙ্কে স্থানীয়রা
 শত্রুতার বলি বড়ই গাছ
সর্বশেষ সংবাদ