ঢাকা মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
রাজবাড়ীতে জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান
  • আসাদুজ্জামান নুর
  • ২০২২-১০-০৪ ১৪:৪৭:৩০

“সময়ের অঙ্গীকার, কন্যা শিশুর অধিকার” এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজবাড়ীতে জাতীয় কন্যা শিশু দিবস উদযাপন উপলক্ষ্যে কন্যা শিশু সমাবেশ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

   গতকাল ৪ঠা অক্টোবর সকালে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে রাজবাড়ী জেলা প্রশাসন, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর ও রাজবাড়ী শিশু একাডেমীর আয়োজনে এবং কানাডা প্ল্যান ও ঢাকা আহ্ছানিয়া মিশনের সহযোগিতায় এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

   অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক আবু কায়সার খান, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আলীমুর রেজা, কন্যা শিশু প্রতিনিধি জহুরা ইসলাম নিঝুম প্রমুখ বক্তব্য রাখেন । অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা এনসিটিএফের উপদেষ্টা সাদমান সাকিব রাফি।

   প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, কন্যা শিশু দিবস আসলেই সমাজে প্রত্যেকটা ক্ষেত্রে আমরা যখনই ছেলে শিশু ও কন্যা শিশুর সমতা আনতে পারবো তখন আর এধরণের দিবস পালন করতে হবে না। আমাদের দেশে পরিবার থেকেই কন্যা শিশু ও ছেলে শিশুর ক্ষেত্রে বৈষম্য করা হয়। রাষ্ট্র কোনো বৈষম্য করে না রাষ্ট্রের কোনো আইনেও বৈষম্য নেই। বরং মেয়েদেরকে বেশি গুরুত্ব ও অধিকার ও সুযোগ সুবিধা দিয়ে কোটার ব্যবস্থা রয়েছে। কিন্তু দেখা যায় বাড়ীতে ভালো কিছু রান্না হলে মা-বাবা ভালো খাবারটা তার ছেলে শিশুকে দেন। এটা পরিবর্তন করতে হবে। ছেলে শিশু ও মেয়ে শিশুর সমান অধিকার নিশ্চিত করতে হবে। 

  তিনি আরও বলেন, মেয়েদেরকে বলবো কেউ তাদের ইভটিজিং করলে যখন তারা দুই তিনজন থাকবে ইভটিজারকে ধরে আমাদের কাছে নিয়ে আসবে অথবা থানায় অভিযোগ দিবে তাদের মোবাইল কোর্টের মাধ্যমে সাজা প্রদান করা হবে। লেখাপড়ার পাশাপাশি ধর্ম চর্চা, সাংস্কৃতিক চর্চা, শরীর চর্চা, খেলাধুলা ব্যায়াম চর্চা করতে হবে। তাহলে তোমরা সুনাগরিক হিসেবে গড়ে উঠতে পারবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে তোমাদের সুনাগরিক হিসেবে গড়ে উঠতে হবে। বর্তমানে আমাদের কন্যা শিশুরা যেভাবে এগিয়ে যাচ্ছে এভাবে এগিয়ে গেলে এক সময় ছেলে শিশুদেরকেই কোটা দিতে হবে। 

  উল্লেখ্য, আলোচনা পর্বের শেষে শিশুদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠান সমাপ্ত হয়। 

স্থানীয় নির্বাচনে এমপি ও মন্ত্রীরা প্রভাব বিস্তার করতে পারবে না--নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
শেরে বাংলা বালিকা উচ্চ বিদ্যালয়ে শ্রেণিকক্ষে ‘ওয়াটার বেল’ কার্যক্রম
রাজবাড়ী জেলা পরিষদ চেয়ারম্যানকে সতর্ক করলো জেলা নির্বাচন অফিসার
সর্বশেষ সংবাদ