ঢাকা শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
টমেটোর দাম কম হওয়ায় হতাশ গোয়ালন্দের চাষীরা
  • মইনুল হক মৃধা
  • ২০২১-০৩-০৫ ১৩:৩৮:৪৪
টমেটোর দাম কম হওয়ায় বিপাকে পড়েছেন রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার চাষীরা। খরচ না ওঠায় হতাশাগ্রস্ত অনেক কৃষক ক্ষেত থেকে টমেটো তোলা বন্ধ করে দিয়েছেন -মাতৃকণ্ঠ।

টমেটোর দাম কম হওয়ায় বিপাকে পড়েছেন রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার চাষীরা। খরচ না ওঠায় হতাশাগ্রস্ত অনেক কৃষক ক্ষেত থেকে টমেটো তোলা বন্ধ করে দিয়েছেন।

  সরেজমিনে গোয়ালন্দ উপজেলার বিভিন্ন অঞ্চল ঘুরে দেখা গেছে, বর্তমানে মাঠ থেকে কাঁচা টমেটো ৩টাকা ও পাকা টমেটো ৫টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এর বাইরে উত্তোলিত টমেটো হাট-বাজার বা অস্থায়ী বিক্রয় কেন্দ্রে নেয়ার খরচ ও শ্রমিকের মজুরী বাদ দিলে কৃষকের হাতে তেমন কিছুই থাকছে না। দাম না পাওয়ায় টমেটো এখন গরুর খাবারে পরিণত হয়েছে। টমেটো চাষীরা জানান, শুরুর দিকে লাভের মুখ দেখলেও মৌসুমের শেষের দিকে এসে উৎপাদন খরচ তুলতেই তাদের অনেক কষ্ট হচ্ছে। কৃষকদের লোকসানের হাত থেকে রক্ষা করতে আগামীতে এ অঞ্চলে সরকারীভাবে হিমাগার নির্মাণ ও প্রক্রিয়াজাতকরণের দাবী জানান তারা। 

  দেবগ্রাম ইউনিয়নের কাউলজানি এলাকার চাষী আঃ সাত্তার শেখ বলেন, এবার ৪০ শতাংশ জমিতে টমেটো চাষ করেছি। গত বছরের তুলনায় এবার টমেটোর ফলন ভাল। কিন্তু দাম একেবারেই নেই। গত বছরেও আমাদের লোকসানে পড়তে হয়েছিল রোগ-বালাইয়ের জন্য। আর এবার দাম না পেয়ে লোকসানে পড়তে হয়েছে। এভাবে চলতে থাকলে এ অঞ্চলের কৃষকরা টমেটোর আবাদ থেকে মুখ ফিরিয়ে নিবে।

  অন্তারমোড় এলাকার আরেক টমেটো চাষী কোব্বাত সরদার বলেন, আমি ২২ শতাংশ জমিতে টমেটো চাষ করেছি। এখন পর্যন্ত টমেটো বিক্রি করেছি মাত্র ৭হাজার টাকার। ২২ শতাংশ জমিতে টমেটো চাষ করতে খরচ হয়েছে আনুমানিক ৩৫হাজার টাকার মতো। কিন্তু খরচের টাকা উঠবে বলে মনে হয় না। এখন ক্ষেত থেকে টমেটো তুলে যে টাকা পাচ্ছি তা দিয়ে শ্রমিকদের মজুরীও হচ্ছে না। তাই ক্ষেত থেকে টমেটো তোলা বন্ধ করে দিয়েছি।

  করিম শেখ নামে একজন টমেটো ব্যবসায়ী বলেন, ঢাকাসহ বিভিন্ন স্থানে এবার টমেটোর প্রচুর আমদানী (সরবরাহ)। সে জন্য চাহিদা কম। তাছাড়া গ্রাম থেকে কম দামে টমেটো কিনলেও পরিবহন খরচ অনেক। সে জন্য বর্তমানে টমেটো কেনা বন্ধ করে দিয়েছি।

  গোয়ালন্দ উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম বলেন, চলতি মৌসুমে এ উপজেলায় ৪০০ হেক্টর জমিতে টমেটো চাষ হয়েছে। তিনি আরো বলেন, গোয়ালন্দ উপজেলায় আগাম টমেটো চাষ হয়। প্রথম দিকে ভালো দাম পাওয়া যায়। এ সময় (শেষ দিকে) টমেটোর দাম কম থাকে। এখন সারা দেশেই টমেটো উঠতে শুরু করেছে, তাই দাম কম।

চলতি বছর ২হাজার ৭০০টন ৩৪টি দেশে আম রপ্তানি
রাজবাড়ী ও গোপালগঞ্জ জেলায় উচ্চ ফলনশীল তিলের বাম্পার ফলন
রাজবাড়ীতে মুড়িকাটা পেঁয়াজের ভালো ফলন হলেও দাম নিয়ে হতাশ কৃষকরা
সর্বশেষ সংবাদ