ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
দৌলতদিয়ার চর অঞ্চলে হাইব্রিড জাতের করলা চাষে ব্যস্ত কৃষকরা
  • আবুল হোসেন
  • ২০২২-১০-১১ ১৫:১৬:০৪

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের পদ্মার চর অঞ্চলের কৃষকরা হাইব্রিড জাতের খাটো করলা চাষে ব্যস্ত সময় পার করছে।

  সরেজমিন ঘুরে দেখা যায়, বাহির চর দৌলতদিয়া, চর কর্ণেশন, চর দৌলতদিয়া এসব এলাকায় দিগন্তজুড়ে সবুজে ঘেরা করলার ক্ষেত। পদ্মার পানি কমে যাওয়ায় চরের নতুন পলি মাটিতে কৃষকরা করলার ক্ষেত পরিচর্যা করছে। ক্ষেতের মাটি কুপিয়ে আলগা করে দিচ্ছে, যাতে করলার গাছগুলো দ্রুত অক্সিজেন পায়। অক্সিজেন পেলে করলা গাছ দ্রুত সময়ে বেড়ে ওঠে। ফলন ধরতে শুরু করে। হাইব্রিড জাতের করলা মাত্র ৩০-৪০ দিনের মধ্যে ফলন দিয়ে থাকে। এছাড়া এতে খরচ কম, লাভ বেশী। যার জন্য চর অঞ্চলের কৃষকরা এই জাতের করলা বেশী চাষ করে থাকে। 

  পদ্মা পাড়ের কৃষক নোয়াই মন্ডল বলেন, এ বছর আমি দুই বিঘা জমিতে হাইব্রিড করলা চাষ করছি। এই জাতের করলা অল্প সময়ের মধ্যে ফলন দিয়ে থাকে। খরচও কম হয়। আশা করছি এবার  ভালো ফলন হবে।

  আরেক কৃষক কদম আলী বলেন, পদ্মার চর অঞ্চলের জমি হাইব্রিড জাতের করলা চাষের খুব উপযোগী। বাজারেও এই করলার চাহিদা অনেক বেশী। তাই আমরা হাইব্রিড জাতের করলা চাষ করে থাকি।

  দৌলতদিয়া ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তা ইমরান হোসেন বলেন, কম খরচে স্বল্প সময়ে ভালো ফলন পাওয়ায় পদ্মার চরাঞ্চলের কৃষকরা হাইব্রিড জাতের করলা বেশী চাষ করে থাকে। 

 রাজবাড়ীতে ছাত্রলীগের উদ্যোগে পথচারীদের মাঝে শরবত বিতরণ
বালিয়াকান্দিতে চলাচলকারী অবৈধ যানবাহন  প্রতিনিয়ত ঘটাচ্ছে দুর্ঘটনা॥নির্বিকার প্রশাসন
রাজবাড়ী জেলা নির্মাণ শ্রমিকের উদ্যোগে মহান মে দিবস পালিত
সর্বশেষ সংবাদ